BJP's manifesto: পাকিস্তানকে হুঁশিয়ারি থেকে সিএএ কার্যকর- বিজেপির ইস্তেহারে সেরা ২০টি প্রতিশ্রুতি

বিজেপির ইস্তেহারে জোর দেওয়া হয়েছে মোদী গ্য়ারেন্টিকে। কেন্দ্রীয় প্রকল্পগুলিকে আরও জোর দেওয়া হয়েছে ইস্তাহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, জেপি নাড্ডা, রাজনাথ সিং।

 

Saborni Mitra | Published : Apr 14, 2024 7:49 AM IST

লোকসভা নির্বাচনের আগে প্রকাশিত হয়েছে বিজেপির সংকল্প পত্র। সেখানে লোকসভা নির্বাচনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ইস্তেহারে গুরুত্ব দেওয়া হয়েছে মোদী গ্যারান্টিকে। এক নজরে দেখে নিন সেরা ২০টি প্রতিশ্রুতি।

১। বিজেপি ভারত-চিন, ভারত-পাকিস্তান, ভারত- মায়ানমার সীমান্তে শক্তিশালী পরিকাঠামো গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছে। ইস্তেহারে বলা হয়েছে সীমান্তে প্রযুক্তিগত উন্নয়ন করা করা। সীমান্ত আরও স্মার্ট করা হবে।

২। ইস্তেহারে নাগরিকত্ব সংশোধন আইন বাস্তবায়িত করার কথা বলা হয়েছে। পাশাপাশি জোর দেওয়া হয়েছে যোগ্য ব্যক্তিদের নাগরিকত্ব প্রদানের ওপর।

৩। ইউনিফর্ম সিভিল কোড কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছে ইস্তেহারে। সংবিদানের ৪৪ অনুচ্ছদের ইউনিফর্ম সিভিল কোডকে রাজ্যোর নীতির অন্যতম নির্দেশক নীতি হিসেবে তালিকাভুক্ত করা হবে। ইস্তেহারে বলা হয়েছে মহিলাদের সমানাধিকারের জন্য এটি গুরুত্বপূর্ণ।

৪। বিজেপি বলেছে তারা এক দেশ এক নির্বাচন নীতি বাস্তবায়িত করতে বদ্ধপরিকর। এর জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি কাজ করছে।

৫। আইআইটি, আইআইএম এবং এইমসের মতো এই প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ। এগুলির উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ করা হবে।

৬। বিজেপি বলেছেন কেন্দ্র সরকার উত্তর-পূর্বের শান্তির প্রচারে কাজ করবে। AFSPA অপসারণ করবে।

৭। বিজেপি গ্যারান্টি দিয়েছে ভারত হবে তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তির দেশ। বিগত দিনের উন্নয়নের কথাও তুলে ধরেছে বিজেপি।

৮। আবারও বিনামূল্যে রেশন দেওয়ার কথা বলেছে বিজেপি। আগামী ৫ বছর ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে।

৯। তিন কোটি গ্রামীণ নারী হবেন লখপতি দিদি।

১০। পিএম সূর্য ঘর মুফত বিজলী যোজনার অধীনে দরিদ্র পরিবারগুলিতে বিনামূল্যে বিদ্যুৎ।

১১। বিজেপি কর্মীবাহিনীতে মহিলাদের অংশগ্রহণকে উন্নীত করার জন্য শিল্প ও বাণিজ্যিক কেন্দ্রগুলির কাছে মহিলাদের হোস্টেল এবং ক্রেচের মতো পরিকাঠামো তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে।

১২। বিজেপি বলেছে যে এটি মহিলাদের স্বাস্থ্যকর জীবন নিশ্চিত করতে স্বাস্থ্য পরিষেবার প্রসার ঘটাবে।

১৩। অ্যানিমিয়া, স্তন ক্যান্সার, সার্ভিকাল ক্যান্সার এবং অস্টিওপোরোসিসের ক্ষেত্রে প্রতিরোধ এবং হ্রাস করার উপর দৃষ্টি নিবদ্ধ করা হবে।

১৪। সংসদ ও রাজ্য বিধানসভায় মহিলাদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বিজেপি নিয়মতান্ত্রিকভাবে নারী শক্তি বন্দন অধিনিয়াম বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

১৫। আয়ুষ্মান ভারত স্কিম সমস্ত প্রবীণ নাগরিকদের কভার করবে এবং তাদের বিনামূল্যে এবং মানসম্পন্ন স্বাস্থ্যসেবার অ্যাক্সেস প্রদান করবে।

১৬। বিজেপির ইস্তেহারে ফসলের এমএসপি বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ৬ হাজার টাকা করে বার্ষিক আর্থিক সাহায্য প্রদানের কথা বলা হয়েছে।

১৭। সঞ্চয় সুবিধা, সেচ, গ্রেডিং এবং বাছাই ইউনিট, কোল্ড স্টোরেজ সুবিধা এবং খাদ্য প্রক্রিয়াকরণের মতো কৃষি-পরিকাঠামো প্রকল্পগুলির সমন্বিত পরিকল্পনা এবং সমন্বিত বাস্তবায়নের জন্য বিজেপি একটি কৃষি পরিকাঠামো মিশন চালু করার প্রতিশ্রুতি দিয়েছে।

১৮। এটি কৃষি স্যাটেলাইট চালু করার প্রতিশ্রুতি দিয়েছে, যা ফসলের পূর্বাভাস, কীটনাশক প্রয়োগ, সেচ, মাটির স্বাস্থ্য এবং আবহাওয়ার পূর্বাভাসের মতো খামার-সংযুক্ত ক্রিয়াকলাপগুলিতে ফোকাস করবে।

১৯। বিজেপি প্রতিশ্রুতি দিয়েছে যে এটি সমস্ত সামাজিক সুরক্ষা প্রকল্পে অটো, ট্যাক্সি, ট্রাক এবং অন্যান্য চালকদের অন্তর্ভুক্ত করবে।

২০। ONDC-এর মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায়ী এবং MSME-এর ক্ষমতায়নের প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি।

Read more Articles on
Share this article
click me!