Lok Sabha Election 2024 : বিজেপি ৪০০ আসন পেতে পারে, EVM নিয়ে সতর্ক করলেন কংগ্রেস নেতা শ্যাম পিত্রোদা

শ্যাম পিত্রোদা বলেছেন, নির্বাচন কমিশন EVM নিয়ে যাবতীয় শঙ্কা খারিজ করে গিয়েছে। কোনও সন্দেহ দূর করার জন্য হ্যাকাথনও করেছেন।

 

Saborni Mitra | Published : Dec 28, 2023 9:35 AM IST / Updated: Dec 28 2023, 03:13 PM IST

ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম নিয়ে আবারও উদ্বেগ কংগ্রেসের। এবার শ্যাম পিত্রোদার মত ব্যক্তিত্বও EVM নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন। তিনি বলেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে যদি EVM ঠিক না করা হয় তাহলে নির্বাচনে বিজেপি ৪০০-রও বেশি আসনে জিতবে। তবে নির্বাচন হয় গণতান্ত্রিক পদ্ধতিতে ভারতের ভাগ্য নির্ধারণের বিষয়। আর সেই কারণে নির্বাচনে স্বচ্ছ্বতা খুবই জরুরি। EVM নিয়ে একাধিকবার উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, VVPAT সিস্টেমকে সত্যিকারের ভোটার যাচাই মেশিনে পরিণত করা জরুরি। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লেকুরের সভাপতিত্বে এনজিও দ্যা সিটিজেনস কমিশন অন ইলেকশনস এ একটি প্রতিবেদন উদ্ধিতি দিয়ে বলেছেন, রিপোর্টের প্রধান সুপারিশগুলি ছিল মেশিনের ডিজাইন। তিনি আরও বলেছেন কমিশনের উত্তর জানার অপেক্ষায় তিনি ছিলেন। কিন্তু সংস্থাটি এখনও কিছু না বলায় তিনি নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে শ্যাম পিত্রোদা বলেছেন, নির্বাচন কমিশন EVM নিয়ে যাবতীয় শঙ্কা খারিজ করে গিয়েছে। কোনও সন্দেহ দূর করার জন্য হ্যাকাথনও করেছেন। তবে এখনও পর্যন্ত কংগ্রেস -সহ একাধিক বিরোধী দলের নেতারা EVMএ কারচুপির অভিযোগ তুলেছে। কংগ্রেসের অনেকেই জোর দিয়ে বলেছেন তারা মেশিনগুলিকে একদমই বিশ্বাস করে না। সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের পরে কংগ্রেস বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থান আর এলাকা হারিয়েছে। যেগুলি একটা সময় কংগ্রেসের ঘাঁটি হিসেবে পরিচিত ছিল সেগুলিতেও পরাজিত হতে হয়েছে কংগ্রেস প্রার্থীদের। তারপর আবারও EVM কারচুপির অভিযোগ জোরালো হচ্ছে।

তবে কংগ্রেস ও বেশ কয়েকটি বিরোধী রাজনৈতিক দল ১০০ শতাংশ ভোটার ভেরিফাইয়েবল পেপাটর অডিট ট্রায়ালের দাবি জানিয়েছে। যেখানে স্লিপগুলি বাক্সে পড়ার পরিবর্তে ভোটাদের কাছে চলে যাবে। এইভাবে নির্বাচন হয়ে সেখানে স্বচ্ছতা বজায় রাখা যাবে আবার প্রযুক্তির মাধ্যমে ভোট গ্রহণ করা যাবে বলেও বিরোধীদের দাবি।

কংগ্রেস নেতা শ্যাম পিত্রোদা বলেছেন, অযোধ্যার রাম মন্দির নিয়ে এই দেশে রাজনীতি হচ্ছে। কিন্তু ধর্ম ব্যক্তিগত বিষয়, রাজনীতির সঙ্গে তা গুলিয়ে ফেলা ঠিক নয় বলেও তিনি মন্তব্য করেন। ভোটের আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধী আসন্ন মণিপুর থেকে মুম্বই পর্যন্ত ন্যায় যাত্রা করবেন। এদিন সেই প্রসঙ্গেও নিজের স্পষ্ট মতামাত জানান তিনি। বলেন, পরবর্তী নির্বাচনের ওপর নির্ভার করছে ভারতের ভবিষ্যৎ। তারা একটি শক্তপোক্ত দেশ গঠন করতে চান বলেও জানিয়েছেন।

 

Share this article
click me!