শুধুমাত্র জেইই মেন নয়, দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাতেও ছাত্রছাত্রীদের পেতে হবে ৭৫ শতাংশ নম্বর

২০২০ সাল থেকে কোভিড পরিস্থিতির কারণে জেইই মেন পরীক্ষায় কমপক্ষে ৭৫ শতাংশ নম্বর পাওয়ার নিয়মটি শিথিল করা হয়েছিল। Examinees have to get 75 percent of marks in twelfth board exam including JEE Main for IIT and NIT

Web Desk - ANB | Published : Dec 19, 2022 3:33 AM IST

ফিরে এল করোনার পূর্ববর্তী নিয়ম। এবার থেকে শুধু জেইই মেনস এন্ট্রাস টেস্টে পাশ করলেই চলবে না, তার পাশাপাশি পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাতেও ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর পেতে হবে। যোগ্যতামানের জন্য ঘোষণা করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি। কোভিডের আগে ছাত্রছাত্রীদের জন্য যে নিয়ম চালু ছিল, ২০২৩ থেকে আবার সেই নিয়মই ফিরে আসতে চলেছে বলে জানাল এনটিএ।

জেইই মেন পরীক্ষার আয়োজক সংস্থা এনটিএ জানিয়ে দিয়েছে, প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য যে যোগ্যতামান পূরণ করতে হত, সেই নিয়মে কোনও হেরফের হয়নি। শুধুমাত্র ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির (এনআইটি) মতো শিক্ষা প্রতিষ্ঠানে ভরতির জন্য দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর পেতে হবে।

এনটিএ-র তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, সর্বভারতীয় র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে প্রার্থীরা এনআইটি, আইআইটি এবং কেন্দ্রীয় অর্থপ্রাপ্ত প্রযুক্তিগত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে B.E./ B.Tech/ B.Arch/ B.Planning কোর্সে ভরতি হতে পারবেন প্রার্থীরা। তবে, জেইই মেনস পরীক্ষার পাশাপাশি তাঁদের দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাতেও কমপক্ষে ৭৫ শতাংশ নম্বর পেতে হবে। যা তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে ৬৫ শতাংশ। দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সব বিষয়ে পাশ করতে হবে পরীক্ষার্থীদের।

উল্লেখ্য, কোভিড পরিস্থিতির কারণে জেইই মেন পরীক্ষায় কমপক্ষে ৭৫ শতাংশ নম্বর পাওয়ার নিয়মটি শিথিল করা হয়েছিল। তৎকালীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানিয়েছিলেন, যে প্রার্থীরা জেইই মেন পরীক্ষা দিয়েছেন, তাঁরা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় শুধুমাত্র পাশ করলেই হবে। যে নিয়মটি ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত, ৩ বছর ধরে অনুসরণ করা হয়েছে।

২০২৩ সালের ২৪ জানুয়ারি থেকে জেইই মেন পরীক্ষা হবে। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। শুধুমাত্র ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে JEE Main-এর কোনও পরীক্ষা রাখা হচ্ছে না বলে ঘোষণা করেছে পরীক্ষার আয়োজক সংস্থা এনটিএ।

 

Share this article
click me!