এবার কী খোঁড়াখুঁড়ি শুরু হবে কুতুব মিনারে, জানুন কী বলল কেন্দ্রীয় সরকার

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় কুতুব মিনারের খনন কাজ শুরু হবে- এজাতীয় নির্দেশ এখনও পর্যন্ত দেওয়া হয়নি। তিনি আরও বলেছেন এমন কোনও সিদ্ধান্তই নেওয়া হয়নি। 

Saborni Mitra | Published : May 22, 2022 2:28 PM IST

জ্ঞানবাপী মসজিদ বিতর্কের মধ্যেই নতুন করে বিতর্ক তৈরি হয়েছে কুতুব মিনারকে নিয়ে। সম্প্রতি আর্কিওলজিক্যাল সার্ভের অব ইন্ডিয়ার প্রাক্তন কর্তা দাবি করেছিলেন তাঁর কাছে এমন অনেক তথ্য প্রমাণ রয়েছে যা দেখে তিনি নিশ্চিত এটি সম্রাট বিক্রামাদিত্য তৈরি করেছিলেন। তিনি বলেছেন কুতুব উদ্দিন আইবকের নির্দেশে কুতুব মিনার তৈরি হয়েছে এমনটা নয়। রাজা বিক্রমাদিত্য সূর্যের গতিবিধি নিয়ে চর্চার জন্য এই মিনার তৈরি করেছিলেন। পাশাপাশি আরও অনেকে দাবি করেছেন কুতুব মিনারের মধ্যে হিন্দু দেবদেবীর মূর্তি পাওয়া গয়েছে।  তাই ধীরে ধীরে কুতুব মিনার সংলগ্ন এলাকায় খনন কার্যের দাবি জোরাল হচ্ছে। কিন্তু রবিবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন এখন পর্যন্ত কুতুব মিনার খনন কার্যের কোনও নির্দেশ কেন্দ্রীয় সরকার দেয়নি। 

তবে ২১ মে অর্থাৎ শনিবার এইএসআইকে সংস্কৃতি মন্ত্রক তাদের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। কুতুব মিনার সংলগ্ন এলাকা পরিদর্শনও করেছেন সংস্কৃতি মন্ত্রকের সচিব গোপিন্দ মোহন। শনিবার কুতুব মিনার সংলগ্ন এলাকা ঘুরে দেখেন। তাঁর সঙ্গে ছিলেন তিন ইতিহাসবিদ ও চার এএসআই কর্তা। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া জানিয়েছে কুতুব মিনারের খনন কার্য ১৯৯১ সাল থেকে আর করা হয়নি।

যদিও এদিন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় কুতুব মিনারের খনন কাজ শুরু হবে- এজাতীয় নির্দেশ এখনও পর্যন্ত দেওয়া হয়নি। তিনি আরও বলেছেন এমন কোনও সিদ্ধান্তই নেওয়া হয়নি। 

সম্প্রতি বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকেও কুতুব মিনার নিয়ে একগুচ্ছ দাবি করা হয়েছে। বলা হয়েছে এই মিনারের অন্দরে বেশ কিছু হিন্দু দেবদেবীর মূর্তি রয়েছে। এটি হিন্দুদের। এক সঙ্গে সংলগ্ন মসদিদের কোনও যোগাযোগ নেই। বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকে বলা হয়েছিল, কুতুব মিনার আসলে বিষ্ণ মিনার। হিন্দু ও জৈন ধর্মাবলম্বীরা এই মিনার নির্মাণ করেছিল।  

বর্তমানে বেশ কিছু স্মৃতিসৌধ ও প্রাচীন নিদর্শন নিয়ে এজাতীয় দাবি উঠতে শুরু করেছে। সম্প্রতি দাবি করা হয়েছে, তাজমহল জয়পুর রাজপরিবারের সম্পত্তি। জোর করে সম্রাট শাহজাহান জমি কেড়ে নিয়ে সেখানে স্মৃতি সৌধ নির্মাণ করেছেন। অন্যদিকে জ্ঞানবাপী মসজিদ নিয়েও পাল্টা হিন্দুদের দাবি হল মসজিদের ভিরতে রয়েছে শিবলিঙ্গ। তারমধ্যে কুতুব মিনার নিয়ে নতুন দাবি করা চাঞ্চল্য তৈরি হয়েছে। এই জাতীয় বিতর্কে নাম জড়িয়েছে তাজমহলেরও। 

 

Share this article
click me!