জাতীয় পতাকা মাটিতে পেতে চলল নমাজ, দিল্লি বিমানবন্দরের ঘটনায় হতবাক দেশ

জাতীয় পতাকার অবমাননার মামলা নথিভুক্ত করে দুবাই থেকে দিল্লি বিমানবন্দরে পৌঁছানো যাত্রীকে গ্রেফতার করেছে পুলিশ।

Parna Sengupta | Published : May 22, 2022 12:00 PM IST

জাতীয় পতাকার এরকম অবমাননা আগে কখনও হয়েছে কীনা জানা নেই। তবে শনিবার ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে যে ছবি চোখে পড়ল, তাতে গোটা দেশ স্তম্ভিত। খোদ জাতীয় পতাকার অপবিত্রতার ঘটনা প্রকাশ্যে এসেছে। এক মুসলিম যাত্রীকে তেরঙ্গা নিয়ে নমাজ পড়তে দেখে সিআইএসএফ বাহিনীর কর্মীরা তাকে হেফাজতে নিয়ে পুলিশের কাছে হস্তান্তর করে। জাতীয় পতাকার অবমাননার মামলা নথিভুক্ত করে দুবাই থেকে দিল্লি বিমানবন্দরে পৌঁছানো যাত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। যদিও পরে তিনি জামিনে মুক্তি পান।

গোটা ঘটনা স্বীকার করে পুলিশ কর্মকর্তারা জানান, ঘটনাটি ৮ মে ঘটেছে। মোহাম্মদ তারিক আজিজ, মূলত অসমের বাসিন্দা, ৮ মে দুবাই থেকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছিলেন। দিল্লি বিমানবন্দর থেকে ফ্লাইটে তাকে ডিমাপুর যেতে হয়েছিল। বিকেল পাঁচটার দিকে তিনি এক ও তিন নম্বর বোর্ডিং গেটের সামনে জাতীয় পতাকা উড়িয়ে নামাজ পড়া শুরু করেন। সিসিটিভি পর্যবেক্ষণকারী সিআইএসএফ কর্মীরা তার গতিবিধি সন্দেহজনক দেখতে পান। সৈন্যরা সঙ্গে সঙ্গে তাকে হেফাজতে নিয়ে যায়।

জিজ্ঞাসাবাদে সন্তোষজনক উত্তর না দেওয়ায় সিআইএসএফ কর্মীরা ওই যাত্রীকে পুলিশের হাতে তুলে দেয়। পুলিশ যাত্রীর পাসপোর্ট, বোর্ডিং পাসের ফটোকপি বাজেয়াপ্ত করেছে। তার কাছ থেকে তেরঙ্গাও কেড়ে নেয় পুলিশ। বিমানবন্দরে স্থাপিত সিসিটিভি ক্যামেরা স্ক্যান করার পর পুলিশ যাত্রীর বিরুদ্ধে জাতীয় সম্মানের অবমাননা আইন ১৯৭১-এর অধীনে মামলা দায়ের করে।

ওই পুলিশ কর্মকর্তা জানান, আসামিকে গ্রেপ্তারের পর ওই দিনই জামিনে মুক্তি পান তিনি। তদন্তের সময় তাকে যখনই ডাকা হবে তাকে আসতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। তা করতে ব্যর্থ হলে পুনরায় গ্রেফতার হতে পারে।

Share this article
click me!