ছড়াচ্ছে করোনা JN1-এর নতুন রূপ, বেশ কয়েকটি রাজ্যে মাস্ক বাধ্যতামূলক, কী নির্দেশিকা জারি করল কেন্দ্র

বিভিন্ন রাজ্যে বিভিন্ন নিয়ম করা হয়েছে। করোনার নতুন রূপের কথা মাথায় রেখে চণ্ডীগড় প্রশাসন একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। প্রশাসন আবারও মাস্ক পরার নির্দেশ দিয়েছে। এছাড়া জনবহুল এলাকায় না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Dec 21, 2023 3:32 AM IST

কোভিড-১৯ এর ক্রমবর্ধমান সংক্রমণ আবারও কপালে দুশ্চিন্তা ফেলছে। করোনার নতুন রূপ JN.1 এর মোট ২১টি কেস রিপোর্ট করা হয়েছে এবং সেগুলো ধীরে ধীরে বাড়ছে। এজন্য বিভিন্ন রাজ্যে বিভিন্ন নিয়ম করা হয়েছে। করোনার নতুন রূপের কথা মাথায় রেখে চণ্ডীগড় প্রশাসন একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। প্রশাসন আবারও মাস্ক পরার নির্দেশ দিয়েছে। এছাড়া জনবহুল এলাকায় না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

কর্ণাটকে আরও দুজনের মৃত্যু

কর্ণাটকে কোভিড -১৯- এর ২০টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে এবং এই মহামারীতে আরও দু'জন মারা গেছে। বুধবার ২০ ডিসেম্বর রাজ্যের স্বাস্থ্য বিভাগ এক বুলেটিন জারি করে এই তথ্য জানিয়েছে। বুলেটিন অনুসারে, ১৬ ডিসেম্বর বেঙ্গালুরুতে ৪৪ বছর বয়সী একজন রোগী মারা যান, এবং ১৭ ডিসেম্বর ৭৬ বছর বয়সী একজন রোগী মারা যান। একজন রোগীর রোগের কোনো উপসর্গ ছিল না, অন্য রোগীর শ্বাসকষ্ট ছিল।

ভাইরাস মোকাবিলায় প্রস্তুত দিল্লি

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ বুধবার বলেছেন যে করোনা ভাইরাস JN.1 এর নতুন উপ-ফর্মটি সংক্রামক তবে এর লক্ষণগুলি হালকা এবং দিল্লির সরকার এটি মোকাবিলায় সম্পূর্ণ সতর্ক এবং প্রস্তুত।

রাজস্থানের প্রস্তুতি কী?

দেশের অনেক জায়গায় করোনা ভাইরাসের নতুন কেস রিপোর্ট হওয়ার পরে, রাজ্যের চিকিৎসা বিভাগকে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সতর্ক থাকতে এবং প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আধিকারিকদের মতে, জয়সলমীরে করোনা ভাইরাস সংক্রমণের দুটি কেস রিপোর্ট করা হয়েছে। বুধবার চিকিৎসা ও স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব শুভ্র সিং একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন।

কেন্দ্রীয় সরকারের নির্দেশ কী?

স্বাস্থ্য সচিব সুধাংশ পান্ত বলেছেন যে কেরালা, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড এবং কর্ণাটকের মতো কিছু রাজ্যে দৈনিক ইতিবাচকতার হার বৃদ্ধি পাচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে COVID-19 এর জন্য করোনা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। এছাড়া আরটিপিসিআর পরীক্ষার সংখ্যা বাড়ানোর কথাও বলা হয়েছে।

এদিকে, বুধবার উত্তরপ্রদেশের গাজিয়াবাদ জেলায় করোনার একটি কেস প্রকাশ্যে এসেছে। আপনাদের জানিয়ে রাখি, ৮ মাস পর গাজিয়াবাদে করোনার একটি কেস দেখা গেল। যেখানে গাজিয়াবাদে বিজেপি কাউন্সিলর অমিত ত্যাগী করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী, বলা হচ্ছে পরিবারের এক সদস্যের দুবাই ভ্রমণের ইতিহাস প্রকাশ্যে আসছে। বিজেপি কাউন্সিলরের পরিবার গাজিয়াবাদের শাস্ত্রী নগর এলাকায় থাকে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!