'গর্বের অনুভূতি', তেজস যুদ্ধ বিমানে সওয়ার হওয়ার পরে নিজের অভিজ্ঞতার কথা জানালেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর তেজস সফরের অভিজ্ঞতার কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। নিজের বেশি কিছু ছবিও তিনি দিয়েছেন।

 

Saborni Mitra | Published : Nov 25, 2023 9:51 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বেঙ্গালুরুতে দেশীয়ভাবে তৈরি হালকা যুদ্ধবিমান তেজস-এ সওয়ার হয়েছিলেন। নিজের অভিজ্ঞতার কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। এদিন তিনি বেঙ্গালুরুর প্রতিরক্ষা পিএসইউ হিন্দুস্টান অ্যারোনটিক্স লিমিটেড পরিদর্শন করেছেন। সেখানে সংস্থার প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত বিষয়গুলি পর্যালোচনা করেছেন কর্মকর্তাদের সঙ্গে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর তেজস সফরের অভিজ্ঞতার কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। নিজের বেশি কিছু ছবিও তিনি দিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, 'সফলভাবে তেজসে একটি যাত্রা সম্পন্ন করেছি। এটি একটি অবিশ্বাস্য অভিজ্ঞতা। উল্লেখযোগ্যভাবে আমাদের দেশের পুরনো বিমানগুলির ক্ষমতার প্রতি আমাদের আস্থা বাড়িয়েছে। আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব ও আশার সঞ্চার করেছে।'

 

 

তেজস একটি সিঙ্গেল সিটার ফাইটার এয়ারক্রাফ্ট। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বিমান বাহিনীর মাধ্যমে চালিত টুইন-সিট প্রশিক্ষক ভেরিয়েন্টে তেজস যুদ্ধ বিমানে সওয়ার হয়েছিলেন। এজাতীয় যুদ্ধবিমানগুলি পরিচালনা করে ভারতীয় নৌবাহিনী।

লাইক কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস একটি ৪.৫ প্রজন্মের মাল্টি রোল ফাইটার এয়ারক্রাফ্ট ও এটি আক্রামণাত্মক বিমান। এটি যুদ্ধক্ষেত্রে স্থল অভিযানের জন্যই ডিজাইন করা হয়েছে। তেজস তার শ্রেণীর সবচেয়ে ছোট এবং হালকা বিমান এবং মাত্রা এবং যৌগিক কাঠামোর ব্যাপক ব্যবহার এটিকে হালকা করে তোলে। ফাইটার জেটের দুর্ঘটনামুক্ত উড্ডয়নের চমৎকার নিরাপত্তা ট্র্যাক রেকর্ড রয়েছে।

 

 

ভারতীয় বিমান বাহিনীতে বর্তমানে ৪০টি তেজস এমকে -১ বিমান রয়েছে। আইএএফএ ৮৩টি তেজস এমকে -১এ ফাইটার জেট অর্ডার দিয়েছে। যার মূল্য ৩৬৪৬৮ কোটি টাকা। এই মাসের শুরুতে, এলসিএ তেজস দুবাই এয়ার শোতে অংশ নিয়েছিল। এলসিএ তেজস স্থির এবং বায়বীয় প্রদর্শনের অংশ ছিল এবং একটি শক্তিশালী যুদ্ধবিমান হিসাবে এর সক্ষমতা প্রমাণ করে কিছু সাহসী কৌশল সম্পাদন করেছিল। LCA হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) দ্বারা নির্মিত হয়েছিল এবং এটি প্রাথমিকভাবে ভারতীয় বিমানবাহিনীর জন্য ডিজাইন করা হয়েছিল তবে গ্রাউন্ড মেরিটাইম অপারেশন করার জন্য তেজসের একটি নৌ রূপ পরীক্ষা করা হচ্ছে।

আরও পড়ুনঃ

বেতনের ১২ হাজার টাকা চাওয়ায় দলিত কর্মীকে জুতোপেটা করাল কোম্পানির মালকিন

RSS: 'হিন্দুদের একে অপরের সঙ্গে যোগাযোগ করতে হবে', আহ্বান মোহন ভাগবতের

ধর্মতলায় বিজেপিকে সভার অনুমতি কলকাতা হাইকোর্টের, না দিলে ২১ জুলাইয়ের সভা বন্ধ করার হুমকি

 

Read more Articles on
Share this article
click me!