Royal Bengal Tiger: দু হাজার কিলোমিটার পথ পারি সঙ্গীর খোঁজে, বাঘ মামার কান্ডে হতবাক বন বিভাগের কর্তারাও

দেশে বাঘের সংখ্যা কমতে কমতে এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে তাদের প্রজননের জন্য বা সঠিক বাসস্থানের জন্য কয়েক হাজার কলোমিটার পথ পাড়ি দিতে হচ্ছে।

 

deblina dey | Published : Nov 25, 2023 5:46 AM IST

Royal Bengal Tiger: বাঘের সংখ্যা দেশে কোন পর্যায়ে গেলে এমন কাণ্ড ঘটে। সঙ্গীর খোঁজে পুরুষ রয়্যাল বেঙ্গল টাইগার মহারাষ্ট্র থেকে গিয়ে পৌঁছেছে ওড়িশা-তে। বিশ্বাস হচ্ছে না তো আসলে ঘটেছে এমনটাই। দেশে বাঘের সংখ্যা কমতে কমতে এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে তাদের প্রজননের জন্য বা সঠিক বাসস্থানের জন্য কয়েক হাজার কলোমিটার পথ পাড়ি দিতে হচ্ছে।

একটি পুরুষ রয়্যাল বেঙ্গল টাইগার চারটি রাজ্য জুড়ে ভ্রমণ করেছে, গত পাঁচ মাসে দু হাজার কিলোমিটার বনভূমি জুড়ে, উপযুক্ত অঞ্চলের সন্ধানে বা সম্ভবত একটি সম্ভাব্য সঙ্গীর সন্ধানে এই দীর্ঘ পথ পারি দিয়েছে। ওড়িশার গজপতি জেলার পারলাখেমুন্ডি বন বিভাগের কর্মকর্তারা গত তিন মাস ধরে বিশেষ করে একটি বাঘের গতিবিধির ওপর নজর রাখছেন। মঙ্গলবার পারলাখেমুন্ডি বন বিভাগের অন্তর্গত দেবগিরি রেঞ্জের কুমিলিসিঙ্গি বিটে বাঘের সংখ্যা অনুমান করার জন্য ইনস্টল করা একটি ক্যামেরা থেকে এই বাঘের ছবি তোলা হয়েছিল।

পারলাখেমুন্ডির ডিভিশনাল ফরেস্ট অফিসার আনন্দ এস. জানিয়েছেন যে, বাঘটি তখন থেকেই ওই এলাকায় ক্রমাগত ঘুরে বেড়াচ্ছে। গজপতিতে বাঘটিকে কীভাবে দেখা মিলেছে সে সম্পর্কে বিশদ বিবরণ জানাতে গিয়ে তিনি বলেছেন, এমন একটি অঞ্চল যেখানে আগে কখনও বাঘের দেখা মেলেনি।

মিঃ আনন্দ আরও বলেছেন, “প্রায় এক মাস আগে, বাঘটিকে গজপতি বনে ক্যামেরায় বন্দী করা হয়েছিল। আমরা ছবিটি ম্যাপিংয়ের জন্য ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (ডব্লিউআইআই)-কে পাঠিয়েছি এবং তারা নিশ্চিত করেছে যে ক্যামেরায় আটকে পড়া ছবিটি মহারাষ্ট্রের ব্রহ্মপুরী বন বিভাগে আগে তোলা একটি বাঘের সঙ্গে মিলে গিয়েছে। মানুষের যেমন আঙুলের ছাপ থেকে সনাক্ত করা যায়। বাঘেরও সেরকম ডোরাকাটা দাগ থেকে সনাক্ত করা যায়, যা স্পষ্ট করে তোলে যে এই বিশেষ বাঘের উৎপত্তি মহারাষ্ট্র থেকেই।"

বন কর্মকর্তারা অনুমান করেছেন যে বাঘটি সম্ভবত ছত্তিশগড় এবং অন্ধ্র প্রদেশের মধ্য দিয়ে যাওয়ার পরে ওড়িশায় চলে গেছে। এই বছরের জুলাই মাসে ওডিশার রায়গাদা জেলার গুণুপুরের কাছে বাঘের গতিবিধি প্রাথমিকভাবে রিপোর্ট করা হয়েছিল। আগস্ট মাসে, এটি পার্বতীপুরম মান্যম জেলার মধ্য দিয়ে অন্ধ্রপ্রদেশে প্রবেশ করে এবং পরবর্তীতে শ্রীকাকুলামে চলে যায়। সেপ্টেম্বরে, এটি আবার ওডিশার সীমান্তবর্তী অঞ্চলে পৌঁছেছে এবং রাজ্যে পুনঃপ্রবেশ করেছে। গত দুই মাস ধরে বাঘটি অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার মধ্যে পর্যায়ক্রমে ঘুরে বেড়াচ্ছে।

Share this article
click me!