Deaf and Mute Lawyer: ভারতের 'কন্যা-রত্ন' সারা সানি, সুপ্রিম কোর্টের প্রথম মূক ও বধির আইনজীবী

সুপ্রিম কোর্ট অফ ইন্ডিয়া-র প্রথম মূক ও বধির আইনজীবী হলেন সানি এবং বেটি-র উজ্জ্বল কন্যা সারা সানি। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সাহায্যে এই বিপ্লবের সাক্ষী থাকল গোটা ভারত।

Sahely Sen | Published : Sep 26, 2023 6:14 AM IST

‘আগামী দিনে তোমাকেই নেতৃত্ব দিতে হবে’, আইন-পাঠরত সারা-কে বলেছিলেন কর্ণাটকের প্রাক্তন বিচারপতি বেণুগোপাল গোওড়া। সানি এবং বেটি-র উজ্জ্বল কন্যা সারা সানি শারীরিক দিক থেকে মূক ও বধির। কিন্তু, তাঁর জীবনের লক্ষ্য বধির নয়, তিনি সত্যিই সমগ্র ভারতের মুখ উজ্জ্বল করলেন দেশের সর্বোচ্চ আদালতে দাঁড়িয়ে। 

সুপ্রিম কোর্ট অফ ইন্ডিয়া-র প্রথম মূক ও বধির আইনজীবী হলেন সারা সানি। ইঙ্গিত-ভাষা ব্যবহার করে একটি গুরুত্বপূর্ণ মামলা লড়াই করতে চেয়ে একজন অনুবাদক পাওয়ার জন্য সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়েছিলেন সারা, তাঁর আবেদন একাধিকবার খারিজও হয়ে গিয়েছিল। কিন্তু, যখন বিষয়টি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের (D Y Chandrachud) কাছে পৌঁছল, তখনই নিজের ভাষা বোঝানোর জন্য অনুবাদক পেয়ে গেলেন সারা।

২২শে সেপ্টেম্বর শুক্রবার দেশের সর্বোচ্চ আদালতে মামলা লড়েন সারা, তাঁর হয়ে অনুবাদক সৌরভ রায়চৌধুরী-কে নিযুক্ত করেছিলেন সারা-র সিনিয়র আইনজীবী সঞ্চিতা ইন। সঞ্চিতা প্রথম থেকেই চেয়েছিলেন নিজের জুনিয়র আইনজীবী সারা সানি, মামলার শুনানিতে তাঁর পক্ষে প্রতিনিধিত্ব করুক এবং নিজে সশরীরে উপস্থিত হয়ে আদালতের প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করুক। সারা-র মূক বা বধির হওয়া সঞ্চিতার জন্য যেমন কোনও অসুবিধার সৃষ্টি করেনি, তেমনই দেশের সর্বোচ্চ আদালতের প্রক্রিয়াতেও এক যুগান্তকারী বিপ্লব এনেছে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সাহায্যে এই বিপ্লবের সাক্ষী থাকল গোটা ভারত। 

Share this article
click me!