Jammu and Kashmir: বড়সড় সাফল্য, ১২ ঘন্টায় নিকেশ পাঁচ পাকিস্তানি জঙ্গি

গত ১২ ঘন্টায় দ্বৈত এনকাউন্টারে পাকিস্তানের মদদপুষ্ট নিষিদ্ধ জঙ্গি সংগঠন এলইটি এবং জেইএম-এর ৫জন জঙ্গি মারা গিয়েছে বলে জানা গিয়েছে। জেইএম কমান্ডার জঙ্গি জাহিদ ওয়ানি এবং নিহতদের মধ্যে একজন পাকিস্তানি জঙ্গি রয়েছে। যা নিঃসন্দেহে একটা বড় সাফল্য। 

Parna Sengupta | Published : Jan 30, 2022 3:38 PM IST

জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) গত ১২ ঘন্টার (last 12 hours) মধ্যে দুটি এনকাউন্টারে (dual encounters) পাঁচ পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিকে (Five Pakistan linked LeT, JeM terrorists) খতম করেছে ভারতীয় সেনা। শনিবার সন্ধ্যায় লস্কর-ই-তইবা এবং জইশ-ই-মহম্মদের সাথে জঙ্গিদের (terrorists) সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছিল। সেই এনকাউন্টার চলে রবিবার সকাল পর্যন্ত। প্রথম এনকাউন্টারটি বুদগামের চর-ই-শরিফ এলাকায়, দ্বিতীয়টি হয় পুলওয়ামার নাইরা এলাকায়। ওই এলাকায় স্থানীয় যুবক সম্প্রতি জঙ্গি সংগঠনে নাম লিখিয়েছিল। সেও এই এনকাউন্টারে মারা গিয়েছে বলে জম্মু কাশ্মীর পুলিশ সূত্রে খবর। 

ওই স্থানীয় যুবক বুদগামের এনকাউন্টারে মারা গিয়েছে বলে খবর। কাশ্মীর জোন পুলিশের ডিজিপি দিলবাদ সিং সংবাদমাধ্যমকে এই তথ্য জানান। গত ১২ ঘন্টায় দ্বৈত এনকাউন্টারে পাকিস্তানের মদদপুষ্ট নিষিদ্ধ জঙ্গি সংগঠন এলইটি এবং জেইএম-এর ৫জন জঙ্গি মারা গিয়েছে বলে জানা গিয়েছে। জেইএম কমান্ডার জঙ্গি জাহিদ ওয়ানি এবং নিহতদের মধ্যে একজন পাকিস্তানি জঙ্গি রয়েছে। যা নিঃসন্দেহে একটা বড় সাফল্য। 

জম্মু কাশ্মীর পুলিশ যে আপডেট দিয়েছে, তাতে জানা গিয়েছে, গোটা এলাকা জুড়ে তল্লাশি অভিযান চলছে। প্রচুর অস্ত্র, আগ্নেয়াস্ত্র, অস্ত্র তৈরির সরঞ্জাম ও গুলি উদ্ধার করা হয়েছে। মেজর জেনারেল প্রশান্ত শ্রীবাস্তব বলেছেন শনিবার রাতে (পুলওয়ামায়) একটি অপারেশনের পরে, সেনা এই এলাকায় জেইএম কমান্ডার জাহিদ মনসুর ওয়ানিকে খতম করে। সে ২০১৭ সাল থেকে বিভিন্ন আইইডি হামলার মূল পরিকল্পনাকারী ছিল।এমনকী স্থানীয় তরুণদের নিয়োগের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিল। 

কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমারের মতে, এই বছর কাশ্মীরে ১১টি এনকাউন্টারে আটজন কট্টর পাকিস্তানি জঙ্গি সহ ২১ জন জঙ্গি নিহত হয়েছে। জঙ্গিদের নির্মূলের ফলে উপত্যকায় স্থানীয় যুবকদের সংগঠনে যোগ দেওয়ার প্রবণতা কমবে। উপত্যকায় শান্তি ও উন্নয়ন হবে।  

আরও পড়ুন-Maan Ki Baat: অসম সরকারের উদ্যোগে কমেছে এক শৃঙ্গ গণ্ডারের হত্যা, প্রশংসা প্রধানমন্ত্রীর

আরও পড়ুন-Maan Ki Baat : শীঘ্রই উন্নতমানের ফুটবল স্টেডিয়াম পাচ্ছে লাদাখ, খেলো ইন্ডিয়া প্রকল্প নিয়ে বড় ঘোষণা মোদীর

৬ই ডিসেম্বর জম্মু ও কাশ্মীর পুলিশ নিষিদ্ধ জঙ্গি সংগঠন দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট (টিআরএফ), মুজাহিদিন গাজওয়াতুল হিন্দ (এমজিএইচ) এর দুই জঙ্গিকে গ্রেপ্তার করে। এলইটি এবং জইশ-ই-মহম্মদ (জেএম) এর শাখা। শ্রীনগরের বারজুল্লা ব্রিজের কাছে এদের গ্রেফতার করা হয়।

২০২২ সালের পঞ্চম দিনে পঞ্চম এনকাউন্টার হয় কাশ্মীরের পুলওয়ামায় (Pulwama)। মেলে দারুণ সাফল্য। জম্মু কাশ্মীর পুলিশের করা টুইটে জানা যায় বুধবার দিনের আলো ফোটার আগেই শুরু হয় এনকাউন্টার। যৌথবাহিনীর হাতে খতম হয় তিন জইশ ই মহম্মদ জঙ্গি। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, গত বছর জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর হাতে ১৩৮ জন জঙ্গি নিহত হয়েছে। এরই সঙ্গে সাধারণ নাগরিক হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে ৫৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

Share this article
click me!