'জন্মভূমিতে স্বাগত', আতঙ্ক কাটিয়ে ভারতীয়দের নিয়ে ইউক্রেন থেকে মুম্বইয়ের মাটি স্পর্শ বিমানের

ভিডিও টুইটারে পোস্ট করেছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল। তিনি লেখেন, "মাতৃভূমিতে আবার স্বাগতম! মুম্বই বিমানবন্দরে ইউক্রেন থেকে নিরাপদে নিয়ে আসা ভারতীয়দের মুখে হাসি দেখে খুব খুশি। প্রত্যেক ভারতীয়র নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নিরলসভাবে কাজ করেছে সরকার।"  

Web Desk - ANB | Published : Feb 26, 2022 3:17 PM IST / Updated: Feb 26 2022, 09:17 PM IST

'আতঙ্ক', সে আবার কি! দেশের মাটিতে পা রেখেই স্বস্তির নিশ্বাস ফেললেন ২১৯ ভারতীয় (Indian)। আজ তাঁদের নিয়ে ইউক্রেন (Ukraine) থেকে সোজা মুম্বইয়ে (Mumbai) উড়িয়ে নিয়ে আসে এয়ার ইন্ডিয়ার (Air India) বিমানটি। আর সেই বিমান মুম্বইয়ের মাটি স্পর্শ করার পরই খুশি ঝড়ে পড়ে তাঁদের চোখে মুখে। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া (Russia) যুদ্ধ ঘোষণার পর বন্ধ করে দেওয়া এয়ারস্পেস (Airspace)। তারপর থেকে আর ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করা সম্ভব হয়নি। যুব্ধ ঘোষণার পর আজ অবশেষে ২১৯ জন ভারতীয়কে উদ্ধার করে তাঁদের 'মাতৃভূমি'-তে পৌঁছে দিল এয়ার ইন্ডিয়ার বিমান। 

আর সেই মুহূর্তের একাধিক ভিডিও টুইটারে পোস্ট করেছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal)। তিনি লেখেন, "মাতৃভূমিতে আবার স্বাগতম! মুম্বই বিমানবন্দরে ইউক্রেন থেকে নিরাপদে নিয়ে আসা ভারতীয়দের মুখে হাসি দেখে খুব খুশি। প্রত্যেক ভারতীয়র নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বে নিরলসভাবে কাজ করেছে সরকার।"   

 

 

বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর থেকে একের পর এক হামলা চালাচ্ছে রাশিয়া (Russia)। গোলা-গুলি, ক্ষেপণাস্ত্র কোনও কিছুই বাদ যাচ্ছে না। রীতিমতো আতঙ্কে রয়েছেন সেখানকার বাসিন্দারা। এদিকে সেখানে আটকে রয়েছেন বহু ভারতীয়। প্রাণ বাঁচাতে কেউ আশ্রয় নিয়েছেন বাঙ্কারে তো কেউ দূতাবাসে। কোনওভাবে জীবন যাপন করছেন সবাই। আর এই পরিস্থিতির মধ্যে যে কোনও প্রকারে দেশের নাগরিকদের ফেরাতে উদ্যোগী কেন্দ্র। 

আরও পড়ুন- রুশ আগ্রাসন থামাতে ‘রাজনৈতিক সহায়তা’ প্রয়োজন, ফোনে মোদীর কাছে আর্জি জেলেনস্কির

প্রথমে ইউক্রেন থেকেই সরাসরি বিমানে করে ভারতীয়দের উদ্ধার করা হচ্ছিল। কিন্তু, বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান শুরু করার পর সেখানে এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়। এরপর সেখানে আটকে পড়েন বহু ভারতীয়। আগে থেকে বিমানের টিকিট কেটে রাখার পরও দেশে ফিরতে পারছিলেন না তাঁরা। তারপর থেকেই ভারতীয়দের দেশে ফেরাতে তৎপর হয়ে ওঠে কেন্দ্র। বিকল্প পথে কীভাবে নাগরিকদের দেশে ফেরানো যায় তা নিয়ে শুরু হয় আলোচনা। তারপর ঠিক করা হয়েছিল যে, সড়কপথে ইউক্রেনের সীমান্ত এলাকাগুলিতে নিয়ে আসা হয় সেখানে আটকে থাকা ভারতীয়দের। তারপর সেখান থেকে বুখারেস্ট থেকে বিমানে করে ভারতে পৌঁছানো হবে তাঁদের।  

আরও পড়ুন- রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভবিষ্যদ্বাণী ফ্রান্সের প্রেসিডেন্টের, শোনালেন চরম আশঙ্কার কথা

আর ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম ২১৯ জন ভারতীয়কে নিয়ে রোমানিয়ার মাটি ছাড়ে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। এরপর সন্ধের দিকে সেটি মুম্বইতে নামে। এর আগে এই বিমানের ৪টের সময় মুম্বইয়ের মাটি স্পর্শ করার কথা ছিল। কিন্তু, কোনও কারণে বিমান ছাড়তেই দেরি হয়ে যায়। এছাড়া দ্বিতীয় বিমানটি বেশ কিছু ভারতীয়কে নিয়ে আজই রোমানিয়া থেকে দিল্লিতে পৌঁছাবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- রুশ সেনার দখলে ইউক্রেনের মেলিটোপোল শহর, দাবি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের

এর আগে বৃহস্পতিবারই আটকে থাকা ভারতীয়দের ইউক্রেন থেকে উদ্ধার করতে সেখানে পাড়ি দিয়েছিলেন এয়ার ইন্ডিয়ার একটি বিমান। কিন্তু, এয়ারস্পেস বন্ধ করে দেওয়ায় মাঝ আকাশ থেকেই ফিরে আসতে বাধ্য হয় বিমানটি। আর এবার ইউক্রেনে না ঢুকে বিকল্প পথে সেখান থেকে উদ্ধার করা হচ্ছে ভারতীয়দের। 

Read more Articles on
Share this article
click me!