'Amar Jawan Jyoti'-র শিখা সরছে ওয়ার মেমোরিয়ালে, সিদ্ধান্তকে স্বাগত প্রাক্তন সেনা আধিকারিকদের

দীর্ঘ ৫০ বছর ধরে ইন্ডিয়া গেটের কাছে ভারতের শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানাতে জ্বলছে ‘অমর জওয়ান জ্যোতি’-র আগুন। এবার সেই আগুনের শিখা স্থানান্তরিত করা হবে। তা নিয়ে যাওয়া হবে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন সেনা কর্তারা। 

Web Desk - ANB | Published : Jan 21, 2022 9:22 AM IST / Updated: Jan 21 2022, 03:14 PM IST

দীর্ঘ ৫০ বছর ধরে ইন্ডিয়া গেটের কাছে ভারতের শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানাতে জ্বলছে ‘অমর জওয়ান জ্যোতি’-র (Amar Jawan Jyoti) আগুন। এবার সেই আগুনের শিখা স্থানান্তরিত করা হবে। তা নিয়ে যাওয়া হবে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালে (National War Memorial)। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তি যুদ্ধে (1971 Liberation War of Bangladesh) শহিদ হওয়া জওয়ানদের (Jawan) প্রতি শ্রদ্ধা জানাতে তৈরি করা হয়েছিল অমর জওয়ান জ্যোতি। আর স্বাধীনতার পর শহিদ হওয়া দেশের সব বীর জওয়ানদের শ্রদ্ধা জানাতে ২০১৯ সালে ন্যাশানাল ওয়ার মেমোরিয়াল তৈরি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিকে অমর জওয়ান জ্যোতির আগুনকে ওয়ার মেমোরিয়ালে স্থানান্তর করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন সেনা কর্তারা। 

প্রাক্তন ব্রিগেডিয়ার চিত্রাঞ্জন সাওয়ান্ত: যুদ্ধের স্মারক হিসেবে ইন্ডিয়া গেট তৈরি করেছিল ইংরেজরা। ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল তৈরি করা হয়েছে ভারতের বীর জওয়ানদের স্মৃতিতে। ১৯৭১ সালের মুক্তি যুদ্ধ থেকে এখনও পর্যন্ত ভারতের যে সব জওয়ানরা শহিদ হয়েছেন তাঁদের শ্রদ্ধা জানাতেই ওয়ার মেমোরিয়াল তৈরি করা হয়েছে। আর এখন থেকে সেই অমর জওয়ান জ্যোতি সংযুক্ত করা হবে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে।   

আরও পড়ুন- নিভবে না 'Amar Jawan Jyoti'-র আগুন, অগ্নিশিখা মিশবে ওয়ার মেমোরিয়ালের সঙ্গে

প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল বিনোদ ভাটিয়া: আজকের এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজই ইন্ডিয়া গেটের কাছে থাকা অমর জওয়ান জ্যোতি সংযুক্ত করা হবে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে। এটা খুব ভালো একটা সিদ্ধান্ত। অমর জওয়ান জ্যোতিকে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে সংযুক্ত করার সময় এসে গিয়েছে। 

 

 

প্রাক্তন লেফটেন্যান্ট জেনেরাল সঞ্জয় কুলকার্নি: অমর জওয়ান জ্যোতির আগুন নিভিয়ে দেওয়া হবে বা। সেই আগুন স্থানান্তর করা হবে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে। আমার মনে হয় এর মধ্যে খারাপ কিছুই নেই। 

আরও পড়ুন- ইন্ডিয়া গেটে বসছে নেতাজির বিশাল মূর্তি, ছবি টুইট করে ঘোষণা মোদীর

প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল সতীশ দুয়া: অমর জওয়ান জ্যোতির আগুন ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের আগুনের সঙ্গে সংযুক্ত করার কথা জানতে পেরে খুবই শান্তি পেয়েছি। প্রথম বিশ্বযুদ্ধে শহিদ হওয়া জওয়ানদের স্মৃতিতে তৈরি হয়েছিল ইন্ডিয়া গেট। আর অমর জওয়ান জ্যোতি তৈরি হয়েছিল ১৯৭২ সালে। কিন্তু, তারপর দেশে জওয়ানদের জন্য আর কোনও স্মৃতি শৌধ তৈরি হয়নি। আর ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের মাধ্যমে স্বাধীনতা পরবর্তী দেশের সব বীর যোদ্ধাদের শ্রদ্ধা জানানো হয়েছে। যে কোনও শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান এখন সেখানেই পালন করা হয়। 

 

 

প্রাক্তন সেনা কর্তা বেদ মালিক: এটা খুব স্বাভাবিক বিষয় যে ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল তৈরি হয়েছে আর সেখানেই শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানানো থেকে শুরু করে স্মরণসভার আয়োজনও সেখানেই করা হচ্ছে। তাই অমর জওয়ান জ্যোতির আগুন ওয়ার মেমোরিয়ালের সঙ্গে সংযুক্ত করা সঠিক সিদ্ধান্ত।

মেজর জেনারেল ব্রজেশ কর: অমর জওয়ান জ্যোতির শিখা ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে স্থানান্তরের বিষয়টি অত্যন্ত প্রশংসনীয়। 

Read more Articles on
Share this article
click me!