UP Elections 2022: যোগীর রাজ্যে নির্বাচন, ১৭২ আসনের প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির

বৃহস্পতিবারই বিজেপি প্রথম তিন দফার মোট ১৭২ টি আসের প্রার্থী তালিকা সামনে আনে। সাতটি দফায় হবে উত্তর প্রদেশের ৪০৩টি বিধানসভা আসনের নির্বাচন । নির্বাচন কমিশন  সুশীল চন্দ্র জানিয়েছেন প্রথম দফায় ভোট গ্রহণ  হবে ১০ ফেব্রুয়ারি।

Sudip Paul | Published : Jan 13, 2022 8:42 PM IST

সাতটি দফায় হবে উত্তর প্রদেশের (Uttar Pradesh)৪০৩টি বিধানসভা আসনের নির্বাচন (Assembly election)। নির্বাচন কমিশন (Election Commission)সুশীল চন্দ্র জানিয়েছেন প্রথম দফায় ভোট গ্রহণ  হবে ১০ ফেব্রুয়ারি। দ্বিতীয় দফা ১৪ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ২১ ফেব্রুয়ারি , চতুর্থ দফা হবে ২৩ ফেব্রুয়ারি,২৭ ফেব্রুয়ারি হবে পঞ্চম দফা, ৩ মার্চ ষষ্ঠ দফা আর সপ্তাম বা শেষ দফায় ভোট গ্রহণ হবে ৭ মার্চ। ভোট গণনা হবে ১০ মার্চ। 

বৃহস্পতিবারই বিজেপি (BJP) প্রথম তিন দফার মোট ১৭২ টি আসের প্রার্থী তালিকা (Candidate List)  সামনে আনে। সাতটি দফার (7 Phase) মধ্যে প্রথম তিন দফার প্রার্থী তালিকায় থাকলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও ডেপুটি চিফ মিনিস্টার কেশভ প্রসাদ মৌর্য। এদিন কেশভ প্রসাদ মৌর্য জানান, একটি ভার্চ্যুয়াল মিটিং (Vertual Meeting) হয়, যেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত হন ইউনিয়ন মিনিস্টার রাজনাথ সিং, নিতিন ঘটকরি ও জেপি নাড্ডা, তিনজনেই বর্তমানে করোনায় আক্রান্ত (COVID 19 Positive)। সূত্রের খবর অনুযায়ী, এবার যোগী আদিত্যনাথ লড়তে চলেছেন অযোধ্যা থেকে, মৌর্য লড়বেন সিরাথু থেকে ও দিনেশ শর্মা লড়বেন লক্ষ্ণৌ থেকে। এদিন বিজেপির (BJP Candidate) পাশাপাশি প্রার্থী তালিকা সামনে আনে কংগ্রেসও। 

UP BJP: যোগীর মন্ত্রিসভায় ধাক্কা দিয়ে পদত্যাগ মন্ত্রী ধরমা সিং সাইনির, দল ছড়লেন বিধায়ক শাক্য

Uttarakhand Poll 2022: 'ভোট স্থগিত করা আদালতের কাজ নয়', জানাল উত্তরাখণ্ড হাইকোর্ট

UP Election 2022: উত্তর প্রদেশের কংগ্রেসের প্রার্থী তালিকায় চমক, প্রথম তালিকা ঘোষণা প্রিয়াঙ্কার

নির্বাচন কমিশন এবার জানিয়েছেন কোভিড ১৯ বিধিমেনেই ভোট গ্রহণ করা হবে উত্তর প্রদেশে। ইতিমধ্যেই রাজনৈতিক দলের মিছিলের ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনও  পদযাত্র, গাড়ি, বাইক  বা সাইকেল ব়্যালি করা যাবে না। পাঁচ করে সঙ্গী নিয়ে বাড়ি বাড়ি গিয়ে প্রচার করতে পারবেন প্রার্থীরা। নির্বাচন কমিশন জানিয়েছেন উত্তর প্রদেশে প্রথমে টিকার হাত কম ছিল। যা উদ্বেগ বাড়িয়েছিল কমিশনের। সেই পরিস্থিতিতে রাজ্যে প্রশাসনের সঙ্গে একাধিকবার বৈঠক করা হয়েছে। বর্তমানে এই রাজ্যের  ৯০ শতাংশ মানুষেরই প্রথম ডোজ হয়েছে ৫০ শতাংশের দুটি টিকা হয়েছে। যা কিছুটা হলেও উদ্বেগ কমিয়েছে নির্বাচন কমিশনে।  

এবার নির্বাচন কমিশন থেকে আরও জানানো হয়, বুথকর্মী বা ভোট কর্মীদের দুটি করে টিকা নেওয়া থাকতে হবে। কোভিড সংক্রমণ যাতে না ছড়ায় সেদিকেও বিশেষ জোর দেওয়া হবে। ভোটকেন্দ্রের মাস্ক পরা বাধ্যতামূকল করার পাশাপাশি স্যানিটাইজারের ব্যাবস্থাও থাকবে। ভোট কর্মী বা ভোটারদের সুরক্ষার দিকেও কমিশন বিশেষ নজর দিচ্ছে বলেও জানান হয়েছে। 

Share this article
click me!