Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কড়া নিরাপত্তা দিল্লিতে, থাকছে FRS-সহ ৩০০ CCTV

প্রজাতন্ত্র দিবসের  দোরগড়ায় কড়া নিরাপত্তায় মোড় হয়েছে দিল্লিকে। থাকছে এফআরএস এবং সারা দিন রাত নজর রাখছে প্রায় ৩০০ সিসিটিভি ।

 

Web Desk - ANB | Published : Jan 21, 2022 7:57 AM IST / Updated: Jan 21 2022, 01:40 PM IST

প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) দোরগড়ায় কড়া নিরাপত্তায় মোড় হয়েছে দিল্লিকে (Delhi)। বিশেষ করে গাজিপুরে ফুলের বাজারে আইইডি (IED) বিস্ফোরক পদার্থ মিলতেই আর সতর্ক হয়ে গিয়েছে কেন্দ্র। ইতিমধ্য়েই দেশের রাজধানীতে পুলিশের সংখ্যা আরও অনেক সংখ্যায় বাড়িয়ে দেওয়া হয়েছে। এফআরএস বা ফেসিয়াল রিগকনিশন সিস্টেম অর্থাৎ যা মুহূর্তেই মুখাবয়ব সনাক্ত করতে সক্ষম এমনই অতিশক্তিশালী যন্ত্র বসানো হয়েছে। এর সারা দিন রাত নজর রাখছে প্রায় ৩০০ সিসিটিভি(CCTV)।

প্রজাতন্ত্র দিবসের নিরাপত্তা ইস্যুতে নতুন দিল্লির ডিসিপি দীপক যাদব (DCP Deepak Yadav DCP New Delhi) বলেছেন, সন্ত্রাস ছাড়াও কোভিড সংক্রমণের বৃদ্ধি ফলেও এই পরিস্থিতি মোকাবিলায় বাহিনীর জন্য এটা একটা বড় চ্যালেঞ্জ। ডিসিপি দীপক যাদব ইতিমধ্যেই পুলিশ কর্মীদের প্রয়োজনীয় সতর্কতা সম্পর্কে অবহিত করেছেন এবং নয়া দিল্লিতে নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করে তুলেছেন। ডিসিপি বলেছেন, 'আমরা নয়া দিল্লির এলাকায় এবং আশেপাশের হোটেলগুলিতে কড়া নজর রাখছি। হোটেলগুলিতে আসা দর্শনার্থীদেরও খুঁটিয়ে দেখে নেওয়া হচ্ছে। কোনওপ্রকার অপ্রীতিকর পরিস্থিতির তৈরি হলেই প্রতিক্রিয়া জানাতে তৈরি করা হবে  কুইক রিকঅ্যাকশন টিম(QRT)। আমরা একটি ড্রোন বিরোধী দলও গঠন করেছি। ' মূলত দুষ্কৃতি দ্বারা হামলা চালানো হলে এই নির্দিষ্ট দলই ড্রোন হামলা থেকে রাজধানীকে রক্ষা করবে ।

আরও পড়ুন, Train Cancellation: আজ প্রায় ৪০০-র উপরে ট্রেন বাতিল করল রেল, জানুন কোন কোন রাজ্য তালিকায় রয়েছে

প্রসঙ্গত, বর্তমানে লাগামছাড়া কোভিড পরিস্থিতিতে স্বাধীনতার ৭৫ বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দর্শকের সংখ্যায় কিছুটা বদল আনা হয়েছে। এবার ২৬ জানুয়ারি দেশের সামরিক শক্তি এবং সাংস্কৃতিক প্রদর্শনীর জন্য উপস্থিত থাকবেন ৫,০০০ থেকে ৮ হাজার জন। এবিষয়ে এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, এটি চূড়ান্ত সংখ্যা এখনও নির্ধারিত না হলেও এর বেশি হবে না। কোভিডের ডবল ডোজ যে সকল প্রাপ্তবয়স্করা পেয়ে গিয়েছেন তাঁরাই ভিতরে ঢোকার অনুমতি পাবেন। ১৫ বছরের ঊর্ধ্ব বয়সী কিশোর-কিশোরীদের ক্ষেত্রে কোবিডের একটি করে ডোজ থাকলেই পাওয়া যাবে  প্রবেশের অনুমতি।

আরও পড়ুন, আজকের দিনেই পূর্ণ রাজ্যের মর্যাদা পেয়েছিল ত্রিপুরা-মেঘালয়-মণিপুর, শুভেচ্ছা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

তবে ২০২০ সালের আগে অর্থাৎ কোভিড শুরু হওয়ার আগে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখতে  অন্তত ১ লক্ষ ২৫ হাজার মানুষ তিরঙ্গা নিয়ে ভিড় জমাত। একুশ সালের ২৬ জানুয়ারী কুচকাওয়াজে ২৫,০০০ দর্শক উপস্থিত হয়। তবে চলতি বছরে দর্শকদের দেখার সুবিধার্থে রাজপথের উভয়দিকেই  মোট ১০ টি বড় এলইডি স্ক্রিন লাগানো হবে। বাইশের প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজ এবং বিটিং রিট্রিট অনুষ্ঠানে, অটোরিকশা চালক,  সাফাই কর্মী এবং স্বাস্থ্যকর্মীদের আমন্ত্রণ জানিয়েছে দেশের সরকার।

Read more Articles on
Share this article
click me!