BIG BREAKING: পাকিস্তানের গুপ্তচর! ব্রহ্মোস মিসাইলের খবর পাচারের অপরাধে সিস্টেম ইঞ্জিনিয়ার নিশান্ত আগরওয়ালের যাবজ্জীব

নিশান্ত ভারতের ডিআরডিও এবং রাশিয়ার মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কনসোর্টিয়াম (এনপিও ম্যাশিনোস্ট্রোয়েনিয়া) এর যৌথ উদ্যোগ, ব্রহ্মোস অ্যারোস্পেসে সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করছিলেন।

Parna Sengupta | Published : Jun 3, 2024 10:45 AM IST / Updated: Jun 03 2024, 05:00 PM IST

মহারাষ্ট্রের নাগপুরের একটি আদালত সোমবার ব্রহ্মোসের প্রাক্তন ইঞ্জিনিয়র নিশান্ত আগরওয়ালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইকে গুপ্তচরবৃত্তি এবং তথ্য দেওয়ার জন্য ২০১৮ সালে নিশান্তকে গ্রেপ্তার করা হয়েছিল বলে জানা গেছে। দোষী সাব্যস্ত হয়ে এখন তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রতিবেদন অনুসারে, নিশান্ত ভারতের ডিআরডিও এবং রাশিয়ার মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কনসোর্টিয়াম (এনপিও ম্যাশিনোস্ট্রোয়েনিয়া) এর যৌথ উদ্যোগ, ব্রহ্মোস অ্যারোস্পেসে সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করছিলেন। BrahMos Aerospace ভারতের সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরিতে কাজ করছে, যা স্থল, আকাশ, সমুদ্র এমনকি জলের নিচে থেকেও উৎক্ষেপণ করা যায়।

Latest Videos

তথ্য অনুযায়ী, তার বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের (ওএসএ) ধারা ৩ এবং ৫ এর অধীনে অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া আগরওয়ালকে ৩ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর জন্য গুপ্তচরবৃত্তির দায়ে সোমবার নাগপুরের একটি আদালত প্রাক্তন ব্রহ্মোস অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার নিশান্ত আগরওয়ালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

কেসটি ২০১৮ সালে আলোড়ন সৃষ্টি করেছিল কারণ এটি ছিল ব্রহ্মোস অ্যারোস্পেসের সাথে জড়িত প্রথম গুপ্তচরবৃত্তি কেলেঙ্কারি। নেহা শর্মা এবং পূজা রঞ্জনের দুটি ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে আগরওয়াল সন্দেহভাজন পাকিস্তানি গোয়েন্দা এজেন্টদের সাথে যোগাযোগ করেছিলেন। ইসলামাবাদ থেকে পরিচালিত এই অ্যাকাউন্টগুলি পাকিস্তানের গোয়েন্দা এজেন্টদের পরিচালিত হয় বলে ধারণা করা হচ্ছে।

নিশান্ত আগরওয়াল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের ইয়াং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন। তাই এই ধরনের কাজ তার অংশগ্রহণ তার সহকর্মীদের অবাক করেছিল। তিনি একজন প্রতিভাবান ইঞ্জিনিয়র হিসাবে পরিচিত ছিলেন এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, কুরুক্ষেত্রে পড়াশোনা করেছিলেন। মামলার তদন্তকারী পুলিশ জানিয়েছে যে নিশান্ত অত্যন্ত সংবেদনশীল কাজে নিযুক্ত থাকা সত্ত্বেও ইন্টারনেটে তার অসতর্ক মনোভাবের জন্য নিজেকে একটি সহজ টার্গেটে পরিণত করেছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন