এখনও ভেন্টিলেশনে প্রণব, আগামীবছর স্বাধীনতা দিবসে ফের পতাকা তুলবেন বাবা, আশায় মেয়ে শর্মিষ্ঠা

  • এখনও ভেন্টিলেশন সাপোর্টে রয়েছেন প্রণব মুখোপাধ্যায়
  • দেশের প্রাক্তন রাষ্ট্রপতির  শারীরিক অবস্থা স্থিতিশীল
  • পরিস্থিতির আর নতুন করে অবনতি হয়নি
  • প্রণবের স্বাধীনতা দিবসের স্মৃতি তুলে ধরলেন কন্যা শর্মিষ্ঠা

Asianet News Bangla | Published : Aug 15, 2020 11:39 AM IST / Updated: Aug 15 2020, 05:16 PM IST

এখনও সঙ্কটজনক হলেও প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক পরিস্থিতির আর নতুন করে অবনতি হয়নি। বরং দেশের প্রাক্তন রাষ্ট্রপতির  শারীরিক অবস্থা স্থিতিশীল, শনিবার প্রণববাবুর স্বাস্থ্য বুলেটিনে এই কথা জানিয়েছে সেনাবাহিনীর রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতাল। যদিও এখনও ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে তাঁকে।  

মাথায় রক্ত জমাট বেঁধে যাওয়ায় অগাস্টের ১০ তারিখ প্রাক্তন রাষ্ট্রপতির অস্ত্রোপচার হয়। পরে নমুনা পরীক্ষায় জানা যায় যে তিনি কোভিড পজেটিভ। ৮৪ বছরের প্রণববাবুর মস্তিষ্কে অস্ত্রোপচারের পর চিকিৎসকদের দেওয়া ৯৬ ঘণ্টার পর্যবেক্ষণ শুক্রবার শেষ হয়েছে। এই অবস্থায় দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল (আর অ্যান্ড আর) হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে তার গুরুত্বপূর্ণ সূচকগুলো স্থিতিশীল রয়েছে। 

আরও পড়ুন: আত্মনির্ভর ভারতের ধ্বজা ওড়া শুরু, লালকেল্লায় এই বাবাজীর নিশ্ছিদ্র ঘেরাটোপেই ছিলেন প্রধানমন্ত্রী

সেনাবাহিনীর রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের তরফে শনিবার জানানো হয়েছে যে, ‘এ দিন সকালেও দেশের প্রাক্তন রাষ্ট্রতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার গুরুত্বপূর্ণ মাপকাঠি এখনও অপরিবর্তীত রয়েছে। ভেন্টিলেশনে রয়েছেন তিনি। তবে অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তাঁর ক্লিনিক্যাল প্যারামিটারগুলি স্থিতিশীল রয়েছে ও একদল বিশেষজ্ঞ চিকিৎসক তাঁর শারীরিক অবস্থার দেখভাল করছেন।’

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে প্যাংগং লেকে চিনের নাগের ডগায় সগর্বে উড়ল তেরঙ্গা, শুভেচ্ছা জানাল বেজিং, বাদ গেল না নেপালও

এদিকে প্রতিবছর স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন করেন ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়।  যে পরিস্থিতিতেই থাকুন না কেন, এই রীতি কখনও বদলায়নি। কিন্তু এবার ছবিটা পালটে গিয়েছে। আর তাতেই স্মৃতি মৃদুর হয়ে পড়েছেন প্রণব কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় ট্যুইট করে প্রণব কন্যা জানিয়েছেন, দেশের প্রাক্তন রাষ্ট্রপতি কীভাবে স্বাধীনতা দিবস পালন করতেন। শর্মিষ্ঠা মুখোপাধ্যায় লেখেন, “ছোটবেলায় কীর্ণাহারে দেশের বাড়িতে বাবা আর কাকা পতাকা উত্তোলন করত। তারপর থেকে স্বাধীনতা দিবসে প্রতিবার তেরঙ্গা উত্তোলন করেছেন বাবা। এর কখনও অন্যথা হয়নি। গত বছরও বাড়িতে এই দিন কীভাবে স্বাধীনতা দিবস উদযাপন করেছিলেন, তার কয়েকটা ছবি তুলে ধরলাম। আমি জানি, পরের বছর আবার বাবাকে পতাকা তুলতে দেখতে পাব। জয় হিন্দ।”

 

 

আপামর ভারতবাসীর মত প্রণববাবুর কাছেও এই দিনটা স্পেশ্যাল।  কিন্তু  দেশের ৭৪ তম স্বাধীনতা দিবসে কোমায় আচ্ছন্ন রইলেন প্রাক্তন রাষ্ট্রপতি। তাই এমন দিনে মন খারাপ মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের। এর আগে কন্যা  শর্মিষ্ঠা ট্যুইট করে জানিয়েছিলেন, বাবার জন্য যেটা ভাল, ঈশ্বর সেটাই করবেন।

এবছর কোমায় থাকা প্রণববাবু পতাকা উত্তোলন করতে না পারলেও তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট থেকে পুরনো কিছু ছবি শেয়ার করা হয়। তাঁর জন্য দিনটা কতখানি স্পেশ্যাল তা তুলে ধরা হয়।

 

 

এদিকে শুক্রবারই প্রণব-পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় জানান, “বাবার শারীরিক অবস্থার গুরুত্বপূর্ণ মাপকাঠি এখনও স্থিতিশীল রয়েছে। বাইরের উদ্দীপনা ও চিকিৎসায় উনি সাড়া দিচ্ছেন।” সবাইকে প্রণব মুখোপাধ্যায়ের জন্য প্রার্থনা করার অনুরোধ করে অভিজিৎ বলেন, “বাবা সব সময়ে বলতেন, আমি দেশের মানুষের থেকে যতটা পেয়েছি, সেই তুলনায় খুব কমই ফিরিয়ে দিতে পেরেছি।”


 

Share this article
click me!