জঙ্গি নেতা জার্নাল সিংকে টাকা পাঠিয়ে ছিলেন কংগ্রেসের কমলনাথ ও সঞ্জয় গান্ধী- বিস্ফোরক অভিযোগ R&AW-এর প্রাক্তন আধিকারিকের

কংগ্রেস নেতা কমল নাথ এবং ইন্দিরা গান্ধীর ছেলে সঞ্জয় গান্ধী প্রাক্তন সাংসদ জঙ্গি নেতা জার্নাইল সিং ভিন্দ্রানওয়ালেকে টাকা পাঠিয়েছিলেন। এমনই বিস্ফোরক দাবি করেছেন জিবিএস সিধু। 

Parna Sengupta | Published : Sep 19, 2023 4:57 AM IST / Updated: Sep 19 2023, 11:10 AM IST

কংগ্রেস নেতা কমল নাথ এবং ইন্দিরা গান্ধীর ছেলে সঞ্জয় গান্ধী প্রাক্তন সাংসদ জঙ্গি নেতা জার্নাইল সিং ভিন্দ্রানওয়ালেকে টাকা পাঠিয়েছিলেন। এমনই বিস্ফোরক দাবি করেছেন রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (R&AW) -এর প্রাক্তন বিশেষ সচিব, জিবিএস সিধু। ভিন্দ্রানওয়াল ১৯৮৪ সালে অপারেশন ব্লু স্টারে নিহত হন।

স্মিতা প্রকাশের সঙ্গে এএনআই পডকাস্টের একটি পর্বে, সিধু দাবি করেন যে সেই সময়ে রাজনৈতিক নেতৃত্ব ভিন্দ্রানওয়ালেকে "হিন্দুদের ভয় দেখানোর জন্য" ব্যবহার করেছিল এবং দেশের অখণ্ডতা সম্পর্কে জনসাধারণের মধ্যে আতঙ্ক তৈরি করতে খালিস্তানের একটি ইস্যু তৈরি করেছিল।

সিধু আরও বলেন “তখন যে পদ্ধতিটি ব্যবহার করা হয়েছিল তা ছিল ভিন্দ্রানওয়ালে খালিস্তান। তাই তারা হিন্দুদের ভয় দেখানোর জন্য ভিন্দ্রানওয়ালেকে ব্যবহার করবে এবং খালিস্তানের একটি নতুন ইস্যু তৈরি হবে যা তখন অস্তিত্বহীন ছিল। যাতে ভারতের বৃহত্তর জনসংখ্যা ভাবতে শুরু করে যে দেশের অখণ্ডতার জন্য বিপদ রয়েছে”।

 

 

সিধু বলেন "আমি সেই সময় কানাডায় ছিলাম, লোকেরা কেন কংগ্রেস ভিন্দ্রানওয়ালের সম্পর্ক নিয়ে বেশ আলোচনা করত। কমল নাথ বলেছিলেন যে আমরা খুব উচ্চ-প্রোফাইল সন্তকে নিয়োগ করতে চেয়েছিলাম যিনি আমাদের বিডিং করতে পারেন। কমল নাথ আরো বলেন- আমরা তার কাছে টাকা পাঠাতাম। কমলনাথ ও সঞ্জয় গান্ধী ভিন্দ্রানওয়ালেকে টাকা পাঠিয়েছেন”।

প্রাক্তন RAW আধিকারিক দাবি করেছিলেন যে ভিন্দ্রানওয়ালে "কখনও খালিস্তান চাননি, যদি ইন্দিরা গান্ধী জোর করে খালিস্তান তাকে দেন, তবে নাও করব না"।

উল্লেখ্য, ভিন্দ্রানওয়ালে শিখ ধর্মীয় সম্প্রদায় দমদমি তাকসালের প্রধান ছিলেন। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নির্দেশে ১ জুন থেকে ৮ জুন, ১৯৮৪ সালের মধ্যে ভারতীয় সেনাবাহিনীর গোল্ডেন টেম্পল কমপ্লেক্সে চালু করা অপারেশন ব্লু স্টারে তার অনুসারীদের সাথে নিহত হন।

এই বছরের জানুয়ারিতে এএনআই পডকাস্টের একটি আগের পর্বে, লেফটেন্যান্ট জেনারেল (অব.) কুলদীপ সিং ব্রার যিনি ১৯৮৪ সালের অপারেশন ব্লুস্টারের নেতৃত্ব দেন, দাবি করেছিলেন যে ইন্দিরা গান্ধী ভিন্দ্রানওয়ালেকে এক ধরণের ফ্রাঙ্কেনস্টাইন দানব হয়ে উঠতে অনুমতি দিয়েছিলেন এবং তাকে শেষ করার সিদ্ধান্ত নিয়েছিলেন, যখন তিনি শীর্ষে পৌঁছেছিলেন।

Share this article
click me!