কানাডার খালিস্তানপন্থী নেতা নিজ্জারের হত্যার সঙ্গে ভারতের যোগ? মোদীর সঙ্গে আলোচনার পরেও বিস্ফোরক অভিযোগ জাস্টিন ট্রুডোর

কানাডিয়ান গোয়েন্দা সংস্থাগুলি নিজ্জারের মৃত্যুর অভিযোগ খতিয়ে দেখে ভারত সরকারের আধিকারিকদের যুক্ত থাকার প্রমাণ পেয়েছে বলে বিস্ফোরক দাবি করেন জাস্টিন ট্রুডো।

Sahely Sen | Published : Sep 19, 2023 2:05 AM IST / Updated: Sep 19 2023, 08:08 AM IST

ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের পঞ্জাবি অধ্যুষিত সারে শহরে গুলি করে হত্যা করা হয়েছিল খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জারকে, সেই হত্যার নেপথ্যে ভারতীয় সরকারি আধিকারিকদের হাত ছিল বলে অভিযোগ তুললেন কানাডা-র প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডিয়ান গোয়েন্দা সংস্থাগুলি নিজ্জারের মৃত্যুর অভিযোগ খতিয়ে দেখে এরূপ প্রমাণ পেয়েছে বলে দাবি করেন তিনি।

(বিস্তারিত পড়ুন- কানাডায় গুলি লেগে নিহত খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জার)

ট্রুডো সোমবার অটোয়া আইনসভায় বলেছেন, “কোনও অনিশ্চিত শর্তে, কানাডার মাটিতে একজন কানাডিয়ান নাগরিককে হত্যার সাথে বিদেশী সরকারের যুক্ত থাকা আমাদের সার্বভৌমত্বের অগ্রহণযোগ্য লঙ্ঘন।” তিনি জানান যে, তিনি গত সপ্তাহে G-20 শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে নিজ্জারের হত্যাকাণ্ডের বিষয়টি নিয়ে আলোচনা করেছিলেন। সেসময়ে তিনি মোদীকে বলেছিলেন যে, এই হত্যার বিষয়ে ভারত সরকারের জড়িত থাকা অগ্রহণযোগ্য বলে গৃহীত হবে। এবিষয়ে তিনি নরেন্দ্র মোদীর সহযোগিতা চেয়েছিলেন।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়া জোলি বলেছেন, তিনি কানাডায় ভারতের গোয়েন্দা সংস্থার প্রধানকে দেশ থেকে বহিষ্কার করেছেন। এবিষয়ে বিস্তারিত জানার জন্য সাংবাদিকদের পক্ষ থেকে অটোয়া-তে অবস্থিত ভারতীয় হাইকমিশনে ফোন করা হলে সেখান থেকে কোনও সাড়া পাওয়া যায়নি। 

আরও পড়ুন- 

Weather News: গণেশ চতুর্থীতে প্রচণ্ড গরমের দাপট, মঙ্গলবার সারাদিন ধরে ঝেঁপে বৃষ্টি
Ganesh Chaturthi: শিশুপুত্র গণেশের মাথায় কীভাবে এল হাতির মস্তক? জেনে নিন পুরাণের ভিন্ন ভিন্ন কাহিনী
সংসারে সমৃদ্ধি বাড়ানোর জন্য গণেশের মূর্তি রাখেন অনেকেই, কিন্তু সিদ্ধিদাতাকে ঠিক কীভাবে রাখলে তবেই ফিরবে সৌভাগ্য?

Read more Articles on
Share this article
click me!