চারটির বেশি সন্তান হলে মিলবে না কোনও সরকারি প্রকল্পের সুবিধা, হুঁশিয়ারি রাজ্য সরকারের

রাজ্য সরকারের আইটি বিভাগ একটি সফ্টওয়্যার তৈরি করছে, যার মাধ্যমে মণিপুরে আসা লোকদের প্রবেশ এবং প্রস্থান পর্যবেক্ষণ করা হবে। পয়লা জানুয়ারী, ২০২০ থেকে মণিপুরে ইনার লাইন পারমিট চালু করা হবে। নাগাল্যান্ড এবং মিজোরামের পরে অরুণাচল প্রদেশ হল দেশের চতুর্থ রাজ্য যেখানে ইনার লাইন পারমিট ব্যবস্থা কার্যকর করা হয়েছে। দেশের অন্যান্য প্রদেশের মানুষ এবং বিদেশী নাগরিকদের এই ব্যবস্থাগুলির অধীনে আসা রাজ্যগুলিতে প্রবেশের জন্য অনুমতি নিতে হবে।

Web Desk - ANB | Published : Oct 14, 2022 1:49 PM IST

মণিপুর মন্ত্রিসভা চার-সন্তান (সর্বোচ্চ) নীতি কঠোরভাবে প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে, যার ভিত্তিতে চারটির বেশি সন্তান সহ যে কোনও ব্যক্তিকে যে কোনও সরকারী স্কিম এবং সুবিধাভোগী কর্মসূচির সুবিধাগুলি থেকে বাদ দেওয়া হবে। মণিপুরের মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং-এর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এছাড়াও, রাজ্য মন্ত্রিসভা মণিপুর রাজ্য জনসংখ্যা কমিশন গঠনের অনুমোদন দিয়েছে। মন্ত্রিসভার বৈঠকের পরে সাংবাদিকদের সম্বোধন করে, রাজ্যের আইপিআর মন্ত্রী - এস রঞ্জন জানান যে বৈঠকে ৫০টি এজেন্ডা পেশ করা হয়েছিল। তিনি আরও উল্লেখ করেছেন যে মণিপুর বিধানসভা পূর্বে সর্বসম্মতিক্রমে উত্তর-পূর্ব রাজ্যে জনসংখ্যা কমিশন প্রতিষ্ঠার জন্য একটি ব্যক্তিগত সদস্যের প্রস্তাব গৃহীত হয়েছিল।

বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং সচিবালয়ে এ তথ্য জানান। মণিপুর রাজ্য জনসংখ্যা কমিশন গঠনেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন একটি অর্ডিন্যান্সের মাধ্যমে এই সংবিধান কার্যকর করা হবে। মন্ত্রিসভার বৈঠকের পর স্বাস্থ্য ও তথ্যমন্ত্রী ডাঃ সপম রঞ্জন সিং বলেন, ইনার লাইন পারমিটের বিষয়টিও মন্ত্রিসভায় আলোচনা করা হয়েছে। এ ছাড়া জাল আধার কার্ডের বিষয়টিও আলোচনায় এসেছে।

তিনি বলেন, ইনার লাইন পারমিট সংক্রান্ত পরিস্থিতি বিবেচনা করে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। এ ছাড়া বিষয়টি তদারকি করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মণিপুর মন্ত্রী বলেছেন যে ইনার লাইন পারমিট ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে রাজ্যে আসা সমস্ত লোককে তাদের থাকার জায়গা নির্দেশ করতে হবে। এছাড়াও, মোবাইল নম্বরটিও লিখতে হবে, যা আধার কার্ডের সাথে লিঙ্ক করা আছে। এর আগে ইনার লাইন পারমিট পাস ইস্যু করতেন ডেপুটি শ্রম কমিশনার। এখন এই পাস শুধু জেলা প্রশাসকই ইস্যু করবেন।

মন্ত্রী বলেছিলেন যে রাজ্য সরকারের আইটি বিভাগ একটি সফ্টওয়্যার তৈরি করছে, যার মাধ্যমে মণিপুরে আসা লোকদের প্রবেশ এবং প্রস্থান পর্যবেক্ষণ করা হবে। পয়লা জানুয়ারী, ২০২০ থেকে মণিপুরে ইনার লাইন পারমিট চালু করা হবে। নাগাল্যান্ড এবং মিজোরামের পরে অরুণাচল প্রদেশ হল দেশের চতুর্থ রাজ্য যেখানে ইনার লাইন পারমিট ব্যবস্থা কার্যকর করা হয়েছে। দেশের অন্যান্য প্রদেশের মানুষ এবং বিদেশী নাগরিকদের এই ব্যবস্থাগুলির অধীনে আসা রাজ্যগুলিতে প্রবেশের জন্য অনুমতি নিতে হবে। আদিবাসী জনসংখ্যার ভারসাম্য বজায় রাখতে এবং তাদের সুযোগ দেওয়ার জন্য এই রাজ্যগুলিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Share this article
click me!