গুজরাট নির্বাচনের কোন তারিখ ঘোষণা কেন করা হল না, কারণ জানাল কমিশন

নির্বাচন কমিশনের সাংবাদিক সম্মেলনের খবর আসতেই হিমাচল ও গুজরাট বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে বলে জল্পনা শুরু হয়েছিল। দুটি রাজ্যে, বিধানসভার মেয়াদ ছয় মাসের মধ্যে শেষ হলে, নির্বাচন একযোগে অনুষ্ঠিত হয় এবং একই সাথে ফলাফল ঘোষণা করা হয়।

Web Desk - ANB | Published : Oct 14, 2022 12:31 PM IST

ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) হিমাচল প্রদেশের নির্বাচন ঘোষণা করেছে। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছেন যে হিমাচল প্রদেশে ১২ নভেম্বর ভোটগ্রহণ হবে এবং ৮ ডিসেম্বর ফলাফল ঘোষণা করা হবে। গুজরাটে বিধানসভা নির্বাচনও হওয়ার কথা কিন্তু সেখানে এখনও তারিখ ঘোষণা করা হয়নি। নয়াদিল্লির বিজ্ঞান ভবনে রাজীব কুমার গুজরাটে নির্বাচনের তারিখ ঘোষণা না করার কারণও ব্যাখ্যা করেছেন। এটি করতে গিয়ে কোনো নিয়ম লঙ্ঘন করা হয়েছে বলেও তিনি অস্বীকার করেন।

নির্বাচন কমিশনের সাংবাদিক সম্মেলনের খবর আসতেই হিমাচল ও গুজরাট বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে বলে জল্পনা শুরু হয়েছিল। দুটি রাজ্যে, বিধানসভার মেয়াদ ছয় মাসের মধ্যে শেষ হলে, নির্বাচন একযোগে অনুষ্ঠিত হয় এবং একই সাথে ফলাফল ঘোষণা করা হয়। গুজরাট নির্বাচনের তারিখ ঘোষণা না করার প্রশ্নে রাজীব কুমার বলেছিলেন যে কোনও নিয়ম লঙ্ঘন করা হয়নি। তিনি বলেন, “দুই রাজ্যের বিধানসভার মেয়াদ শেষ হওয়ার মধ্যে ৪০ দিনের ব্যবধান রয়েছে। নিয়ম অনুসারে, এটি কমপক্ষে ৩০ দিন হওয়া উচিত যাতে একটির ফলাফল অন্যটির উপর প্রভাব না ফেলে।

আরও পড়ুন - হিমাচল প্রদেশ-গুজরাট বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা, দিল্লিতে সাংবাদিক সম্মেলন কমিশনের

গুজরাটের আগে হিমাচলের নির্বাচন প্রসঙ্গে রাজীব বলেন, “আবহাওয়ার মতো অনেক কারণ রয়েছে, আমরা হিমাচলের তুষারপাতের আগে নির্বাচন চাই।” তিনি বলেন, নির্বাচন কমিশন অনেক স্টেকহোল্ডারের সঙ্গে পরামর্শ করেছে। আচরণবিধির মেয়াদও ৭০ দিন থেকে কমিয়ে ৫৭ দিন করা হয়েছে বলেও জানানো হয়। ২০১৭ সালে, উভয় রাজ্যের নির্বাচন নভেম্বরে অনুষ্ঠিত হয়েছিল এবং ডিসেম্বরে একযোগে ফলাফল ঘোষণা করা হয়েছিল। গুজরাটে দুই দফায় ভোট হয়েছে।

আরও পড়ুন - গুজরাট বিধানসভা নির্বাচন- বিজেপি এবং কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই, এবার আসরে কেজরিওয়ালও

গুজরাটে ১২ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ভোট হতে পারে
গুজরাট এবং হিমাচলে, প্রায় একই সময়ে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত এই দুই রাজ্যে প্রায় একই সঙ্গে ভোটের তারিখ ঘোষিত হয় ও ফলাফলও একই সময়ে ঘোষণা করা হয়। ২০১২ এবং ২০১৭-এর মতো এবারও উভয় রাজ্যে ভোট গণনা একই সাথে ৮ ই ডিসেম্বর অনুষ্ঠিত হতে পারে। সূত্রের খবর, দিওয়ালির পর গুজরাটে নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। কমিশন গুজরাটে ১২ নভেম্বর থেকে ৭ নভেম্বরের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করতে পারে। এখানে দুই দফায় ভোটগ্রহণ করা হতে পারে বলে সূত্রের খবর। 

আরও পড়ুন- হিমাচলে ক্ষমতা পরিবর্তনের ধারা আটকাতে পারবে বিজেপি? মাটি ফিরে পেতে মরিয়া কংগ্রেসও

Read more Articles on
Share this article
click me!