Ram Mandir: 'মানা হচ্ছে না সনাতন হিন্দু ধর্মের নিয়ম', রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে থাকবেন না ৪ শঙ্করাচার্য

চার শঙ্করাচার্য হলেন যোশীমঠ, দ্বারকা মঠ, পুরী, শ্রিংগেরির প্রধান। ২২ জানুয়ারি অযোধ্যা রাম মন্দির অভিষেক অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

 

Saborni Mitra | Published : Jan 11, 2024 12:40 PM IST

অযোধ্যা রাম মন্দিরের অভিষে অনুষ্ঠানে যোগ দেবেন না চার শঙ্করাচার্য। উত্তরাখণ্ডের জ্যোতিষ পীঠের শঙ্করাচার্য স্বামী অভিমুক্তেশ্বরানন্দ বৃহস্পতিবার এই কথা বলেছেন। তবে অনুষ্ঠানে তাদের সম্মতির কথাও জানিয়েছেন। তিনি বলেছেন অভিষেক অনুষ্ঠান যেতে প্রথা ও সমস্ত আচার মেনে হয় তার দিকে বেশি লক্ষ্য দেওয়া জরুরি মন্দির কমিটির।

চার শঙ্করাচার্য হলেন যোশীমঠ, দ্বারকা মঠ, পুরী, শ্রিংগেরির প্রধান। ২২ জানুয়ারি অযোধ্যা রাম মন্দির অভিষেক অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তাঁরা মনে করছেন অনুষ্ঠানটি পুরোপুরি সনাতন হিন্দু ধর্মের নিয়ম মেনে হচ্ছে না। অভিমুক্তেশ্বরানন্দ বলেছেন, হিন্দু ধর্মের নিয়ম মানা হচ্ছে না বলেও তাঁরা এই অনুষ্ঠানে যোগ দেবেন না। যদিও তাঁরা কারও বিরুদ্ধে কোনও অভিযোগ করছেন না। আগেই পুরী গোবর্ধনপীঠের প্রধান অভিযেক অনুষ্ঠানে যোগ না দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

অভিমুক্তেশ্বরানন্দ বলেছেন, মন্দির নির্মাণকাজ সম্পন্ন না করে ভগবান শ্রী রামের মূর্তি স্থান করা হিন্দু ধর্মের পরিপন্থী। অভিষেক অনুষ্ঠানে এত তাড়াহোড়োর কী প্রয়োজন রয়েছে তা নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন, রাম মন্দির নির্মাণ ও প্রাণ প্রতিষ্ঠার জন্য পর্যাপ্ত সময় রয়েছে।

অভিমুক্তেশ্বরানন্দ আরও বলেছেন, রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠানে তাঁরা উপস্থিতিত থাকবেন না- এই সিদ্ধান্তের জন্য তাদের অনেকেই মোদী বিরোধী বলতে পারেন। কিন্তু তাঁরা প্রকৃতপক্ষে মোদী বিরোধী নন। তিনি স্পষ্ট করে বলেছেন, 'আমরা মোদী বিরোধী নই, কিন্তু একই সঙ্গে আমরা আমাদের ধর্মশাস্ত্রের বিরুদ্ধেও যেতে পারি না।' ধর্মীয় প্রথা মেনে মন্দিরের অবিষেক অনুষ্ঠান হচ্ছে না। সেই কারণেই তারা অনুষ্ঠানে উপস্থিত না থাকার সিদ্ধান্ত নিয়েছেন। এক সাধুর কথায় স্কন্দ পুরাণ অনুসারে নিশ্চলানন্দ বলেছিলেন, আচার - অনুষ্ঠান সঠিকভাবে পালন না করলে অশুভ শক্তি মূর্তির মধ্যে প্রবেস করতে পারে।

রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে মোট আমন্ত্রিতের সংখ্যা ৭ হাজার। প্রধান অতিথি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত থাকবেন, দেশের সেলিব্রিটি, সাধু, রাজনৈতিক ব্যক্তিত্বরা। ২২ জানুয়ারি মন্দিরের অভিষেক অনুষ্ঠান। ইতিমধ্যেই আমন্ত্রণ পাঠান হয়েছে।

আরও পড়ুনঃ

Weather News: কনকনে ঠান্ডার সঙ্গে শৈত্য প্রবাহ , কাশ্মীরের তুষারপাত অব্যাহত

আরও বিপাকে মহুয়া মৈত্র, এথিক্স কমটির রিপেোর্টের ভিত্তিতে এফআইআর করতে পারে সিবিআই

Lucky Number: কোন রাশির জন্য কোন সংখ্যা শুভ? জানুন আপনার শুভ সংখ্যা কোনটি

 

Read more Articles on
Share this article
click me!