NCERT syllabus: ফের এনসিইআরটি-র সিলেবাসে কাটছাট, পাঠ্যসূচি থেকে বাদ গেল পর্যায় সারণি, গণতন্ত্রের অধ্যায়

পড়ুয়াদের উপর চাপ কমাতে কমানো দরকার সিলেবাস। এই যুক্তিতেই একের পর এক গুরুত্বপূর্ণ বিষয় বাদ পড়ছে পাঠ্যক্রম থেকে।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 12:00 PM IST

মোঘল সাম্রাজ্য, ডারুইনবাদের পর এবার এনসিইআরটি-র পাঠ্যসূচি থেকে বাদ গেল বিজ্ঞানের পর্যায় সারণি, ইতিহাসে গণতন্ত্রের ধারণার মতো গুরুত্বপূর্ণ অধ্যায়। বরাবরের মতো এবারেরও একই যুক্তি দেখালো এনসিইআরটি। পড়ুয়াদের উপর চাপ কমাতে কমানো দরকার সিলেবাস। এই যুক্তিতেই একের পর এক গুরুত্বপূর্ণ বিষয় বাদ পড়ছে পাঠ্যক্রম থেকে। এই নতুন পদক্ষেপের ব্যাখ্যায় এনসিইআরটি-র পক্ষ থেকে বলা হয়েছে,'ছাত্রছাত্রীদের উপর চাপের বোঝা কমাতেই এই পদক্ষেপ।'

এনসিইআরটি-র সূত্রে জানা যাচ্ছে দশম শ্রেণীর বিজ্ঞানের নতুন পাঠ্যসূচি থেকে বাদ যাচ্ছে আরও বেশ কিছু অধ্যায়। ইতিহাসে মোঘল সাম্রাজ্য, বিজ্ঞানে ডারুইনবাদ আগেই বাদ দেওয়া হয়েছিল। এবার সেই জুড়ল বিজ্ঞানে পর্যায় সারণি, ইতিহাসে 'গণতন্ত্রের ধারণা'-এর মত অধ্যায়। অর্থাৎ দশম শ্রেণী থেকে বাদ যাচ্ছে দেশের জনপ্রিয় আন্দোলন, রাজনৈতিক দল এবং গণতন্ত্রের সঙ্কট সম্পর্কিত বিষয়গুলি। এত গেল ইতিহাসের কথা। বাদ যাচ্ছে বিজ্ঞানেরও একাধিক গুরুত্বপূর্ণ বিষয়। এর মধ্য রয়েছে, পর্যায় সারণি, শক্তির উৎস এবং সুস্থায়ী সম্পদের ব্যবহার সম্পর্কিত বিষয়গুলি।

এই পদক্ষেপের যুক্তি হিসেবে এনসিইআরটি-র তরফে বলা হয়েছে, কোনও পড়ুয়া চাইলে এই বিষয়গুলো নিয়ে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে বিস্তারিত পড়তে পারবে। এবার প্রশ্ন হয়ে দাঁড়াচ্ছে, যে সব পড়ুয়া দশম শ্রেণীর পর বিজ্ঞান নিয়ে পড়াশোনা করবেন না তাঁরা কীভাবে পর্যায় সারণির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে জানবেন? একইরকমভাবে যে সব পড়ুয়ারা ইতিহাস নিয়ে পড়াশোনা করবেন না তাঁরা গণতন্ত্রের ধারণার মতো বিষয় কীভাবে জানবেন? এই প্রশ্নের কোনও উত্তর এনসিইআরটির পক্ষ থেকে এখনও পাওয়া যায়নি।

 

 

Share this article
click me!