বিনামূল্যে দীপাবলি অফারের কোনও লিংকে ক্লিক নয়, তথ্য চুরি করছে চিন-সতর্কতা কেন্দ্রের

আপনি যদি মেল বা মোবাইলে ফ্রি দিওয়ালি উপহার, ফ্রি দীপাবলি উপহার বা ফ্রি দীপাবলি অফারের মতো মেসেজ পেয়ে থাকেন তবে জেনে রাখুন সেই ওয়েবসাইটগুলি আপনার তথ্য চুরি করার চেষ্টা করছে। ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) এমনই একটি বার্তা জারি করেছে। 

Web Desk - ANB | Published : Oct 19, 2022 1:13 PM IST / Updated: Oct 19 2022, 06:47 PM IST

এই সময়ে উৎসবের মরসুম চলছে এবং দীপাবলির কারণে মানুষের মধ্যে কেনাকাটার ধুম পড়েছে। বেশিরভাগ কেনাকাটাও হচ্ছে অনলাইনে। এই সময়ে, আপনি ফ্রি দিওয়ালি অফার নামে সোশ্যাল মিডিয়াতে অনেকগুলি মেল এবং বার্তা পাবেন। এ ধরনের মেইল বা মেসেজ এলে সতর্কতা অবলম্বন করতে হবে। সাইবার অপরাধ বিশেষজ্ঞরা বলছেন এই সময় সাইবার অপরাধের ঘটনা হামেশাই ঘটছে। এই সাইবার অপরাধীরা মূলত চিনের।

আপনি যদি মেল বা মোবাইলে ফ্রি দিওয়ালি উপহার, ফ্রি দীপাবলি উপহার বা ফ্রি দীপাবলি অফারের মতো মেসেজ পেয়ে থাকেন তবে জেনে রাখুন সেই ওয়েবসাইটগুলি আপনার তথ্য চুরি করার চেষ্টা করছে। ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) এমনই একটি বার্তা জারি করেছে। বার্তায় বলা হয়েছে ব্যবহারকারীদের এমন লিঙ্কের মাধ্যমে লক্ষ্যবস্তু করা হচ্ছে যা চিনা ওয়েবসাইটের দিকে নিয়ে যায়। এই ওয়েবসাইটগুলি আপনার ব্যাঙ্কিং বিবরণ সহ গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে৷

CERT-In পরামর্শে জানিয়েছে, “বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে (হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম ইত্যাদি) অনেক ভুয়ো বার্তা রয়েছে। এসব বার্তায় উৎসবে বিনামূল্যে উপহার বা পুরস্কার দেওয়া হচ্ছে। তারা ব্যবহারকারীদের আকৃষ্ট করার চেষ্টা করছে। এ ধরনের মিথ্যা প্রচারের শিকার হচ্ছেন অধিকাংশ মহিলারা। সাইবার অপরাধীরা মানুষকে হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সেই লিঙ্ক শেয়ার করতে বলে।"

কীভাবে বুঝবেন যে মেসেজটি ভুয়ো 

ন্যাশনাল সাইবার সিকিউরিটি এজেন্সি জানিয়েছে যে এই ওয়েবসাইটগুলির বেশিরভাগই চাইনিজ .cn ডোমেইন এক্সটেনশন ব্যবহার করে, অন্যরা .xyz এবং .top-এর মতো এক্সটেনশন ব্যবহার করে। প্রথমত, ব্যবহারকারীরা একটি লিঙ্ক সম্বলিত একটি বার্তা পাবেন। যে কেউ এই লিঙ্ক পেতে পারেন। কারণ ফ্রি অফার সহ এই ওয়েবসাইটগুলি ব্যবহারকারীকে অন্যদের সাথে লিঙ্কটি শেয়ার করতে বলে। একজন ব্যবহারকারী লিঙ্কটিতে ক্লিক করলে, তাদের প্রথমে একটি মিথ্যা "অভিনন্দন" বার্তা দিয়ে স্বাগত জানানো হয়। পরবর্তীতে, তাদের একটি প্রশ্নপত্রে বিশদ বিবরণ দিতে বলা হয়।

ব্যবহারকারীরা সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পরে, তাদের আইটেমগুলির একটি সেট থেকে একটি "উপহার" বেছে নিতে বলা হয়। একবার একজন ব্যবহারকারী একটি উপহার বেছে নিলে, বলা হয় উপহার তখনই পাবেন, যখন সেই লিংক আরও পাঁচটি গ্রুপ বা ২০ জন বন্ধুকে শেয়ার করবেন। ব্যবহারকারী যখনই উপহারের লোভে এটি করেন, তখনই তাঁর ফোনে তাকা যাবতীয় ব্যাঙ্কিং তথ্য পৌঁছে যায় হ্যাকারদের কাছে। 

কিভাবে প্রতারণা এড়ানো যায় 

এই ধরনের স্ক্যাম এড়াতে, প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি কোনও ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করবেন না। এমনকি যদি একটি লিঙ্ক দেখে মনে হয় যে এটি আপনাকে সঠিক ওয়েবসাইটে নিয়ে যাবে, এটি স্ক্যাম জাতীয় কিছু নয়, তবু তা নিশ্চিত করতে দুবার চেক করুন। আপনার যদি কোন সন্দেহ থাকে, গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে ওয়েবসাইটটি অনুসন্ধান করুন। মনে রাখবেন যে কোনও বৈধ সংস্থা প্রশ্নাবলীর মাধ্যমে আপনার লগইন বিশদ, ক্রেডিট কার্ড নম্বর বা অন্যান্য প্রমাণপত্রের জন্য জিজ্ঞাসা করবে না। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি আপনার ব্যক্তিগত তথ্য গোপন রাখবেন এবং বৈধ ওয়েবসাইট থেকে না হলে তা শেয়ার করবেন না।

Read more Articles on
Share this article
click me!