বিহারে ভূমিকম্প-কম্পনের রেশ উত্তরবঙ্গে, কাঁপল নেপালের মাটিও

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপাল কাঠমান্ডু থেকে ৬৬ কিলোমিটার পূর্বে। আজ দুপুর ২টা ৫২ মিনিটে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৫.৪ পাওয়া গেছে। 

Web Desk - ANB | Published : Oct 19, 2022 12:10 PM IST

আজ বিহারের কিছু এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। পাটনা ছাড়াও পশ্চিম চম্পারণেও ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে। এখন পর্যন্ত কোথাও থেকে কোনো প্রাণ বা সম্পদের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এদিকে, সেইসঙ্গে উত্তরবঙ্গের একাংশও কেঁপে উঠেছে বলে ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের মানচিত্রে দেখানো হয়েছে। তবে উত্তরবঙ্গে কম্পনের মাত্রা তেমন বেশি ছিল না বলে ওই মানচিত্রে দেখা গিয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপাল কাঠমান্ডু থেকে ৬৬ কিলোমিটার পূর্বে। আজ দুপুর ২টা ৫২ মিনিটে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৫.৪ পাওয়া গেছে। জানা গিয়েছে বুধবার দুটো ৫২ মিনিট ২১ সেকেন্ডে নেপালে ভূমিকম্প হয়েছে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১। ভারতের বিহারের মুজফ্ফনগরের উত্তর ও উত্তর-পূর্ব দিকে ১৭৩ কিলোমিটার, পাটনার উত্তর ও উত্তর-পূর্বে ২৩৬ কিলোমিটার, সিকিমের পেলিংয়ের পশ্চিমে ২৩৭ কিলোমিটার এবং দার্জিলিঙের পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে ২৪৬ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল অবস্থান করছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে বিহারের রাজধানী পাটনা এবং পশ্চিম চম্পারণ জেলার একাংশে কম্পন অনুভূত হয়েছে। প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। নেপাল থেকেও আপাতত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। হিমালয়ের কোলে অবস্থিত যে দেশে মাঝেমধ্যেই ভূমিকম্প হয়। কেঁপে ওঠে নেপালের বিভিন্ন প্রান্তে। 

এর দুদিন আগেই ১৪ সেপ্টেম্বর ভোরবেলা হালকা তীব্রতার ভূমিকম্পে কেঁপে ওঠে ছত্তিশগড়। শুক্রবার সকালে ৪.৮ মাত্রার একটি মাঝারি ভূমিকম্প আঘাত হানে ছত্তিশগড়ে। কম্পনের প্রভাব গিয়ে পড়ে সরগুজা জেলার অম্বিকাপুরে। ভূকম্পনটি অম্বিকাপুরের ৬৫ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে সকাল ৫টা বেজে ২৮ মিনিটে ২৩.৩৩ অক্ষাংশ এবং ৮২.৫৮ দ্রাঘিমাংশে হয়েছিল বলে খবর।

ভূমিকম্পের গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাজস্থানের চুরু জেলার কিছু অংশেও কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৫। ভূমিকম্পের তীব্রতা অপেক্ষাকৃত কম থাকায় বড়সড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কোনও সম্পত্তির ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি। প্রায় ৪.৯ মাত্রার এই ভূমিকম্পের প্রভাব কেবলমাত্র ভারতের কয়েকটি রাজ্যেই নয়, এর প্রভাব গিয়ে পড়ে প্রতিবেশী দুই দেশ নেপাল এবং চিনের ওপরেও। 

আরও পড়ুন-
অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের পরিপ্রেক্ষিতে সুকান্ত মজুমদারের অভিযোগের বিপক্ষেই গেল কলকাতা পুলিশ
নোটবন্দি কি প্রত্যেক ভারতীয়ের পক্ষে মঙ্গলকর? মোদী সরকারের সিদ্ধান্তে ফের নজরদারি সুপ্রিম কোর্টের
গুজরাতে গিয়ে ফের নরেন্দ্র মোদীর ‘শহুরে নকশাল’ মন্তব্য, নিশানা অরবিন্দ কেজরিওয়ালের দিকেই?

Share this article
click me!