কাশ্মীরি পশমিনা থেকে সুন্দরবনের মধু- জি২০ সম্মেলনের অতিথিদের হাতে অনন্য উপহার তুলে দিলেন মোদী

জি-২০ সম্মেলনে আসা বিশ্ব নেতাদের চমৎকার উপহার দিয়েছেন নরেন্দ্র মোদী। কাশ্মীরি পশমিনা থেকে শুরু করে সুন্দরবনের মধু পর্যন্ত উপহার ডালি অতিথিদের জন্য। উপহারগুলি যাতে ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য বিশ্বের সামনে তুলে ধরতে পারে, সেদিকে নজর দেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Sep 12, 2023 9:20 AM IST

18
ব্রাস ব্যান্ড সহ শীশম কাঠের সিন্দুক

প্রধানমন্ত্রী শেশম কাঠের একটি সিন্দুক উপহার দেন। তার উপর একটি পিতলের ব্যান্ড রাখা হয়েছিল। হাতে তৈরি বাক্সে খুব বিশেষ কারুকার্য করা হয়েছিল। বাক্সটি ভারতীয় সংস্কৃতি এবং লোককাহিনীতে একটি বিশেষ স্থান ধারণ করে। আগে এটি দামী রত্ন রাখার জন্য ব্যবহৃত হত। প্রধানমন্ত্রীর দেওয়া উপহারটি এতটাই ইউনিক যে, সেটি নিজেই একটি সম্পদ।

28
কাশ্মীর পশমিনা

কাশ্মীরি পশমিনা শাল তাদের বিলাসবহুল কাপড় এবং উষ্ণতার জন্য সারা বিশ্বে বিখ্যাত। পশমিনা শাল খুবই বিরল কাপড় থেকে তৈরি। এই পশম চাংথাঙ্গি ছাগল থেকে পাওয়া যায়। এ জন্য ছাগলের চুল কাটা হয় না। এটা আঁচড়ানো হয়। চাংথাঙ্গি ছাগলটি শুধুমাত্র ১৪ হাজার ফুট উচ্চতায় পাওয়া যায়। পশমিনা শালগুলি পুরানো প্রক্রিয়া ব্যবহার করে দক্ষ কারিগরদের দ্বারা তৈরি করা হয়। এটি সম্পূর্ণ হাতে তৈরি করা হয়।

38
সুন্দরবন মাল্টিফ্লোরা ম্যানগ্রোভ মধু

সুন্দরবন পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন। এটি বঙ্গোপসাগরে গঙ্গা, ব্রহ্মপুত্র এবং মেঘনা নদীর সঙ্গম দ্বারা গঠিত ব-দ্বীপে অবস্থিত। স্থানীয় লোকজন জীবনের ঝুঁকি নিয়ে এখানকার বন্য মৌমাছি থেকে মধু আহরণ করে। ম্যানগ্রোভ মধু কম আঠালো হয়। এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড রয়েছে। এটি স্বাস্থ্য সুবিধা প্রদান করে।

48
কাশ্মীরি জাফরান

জাফরান বিশ্বের সবচেয়ে দামি মসলা। কাশ্মীরি জাফরান সেরা হিসাবে বিবেচিত হয়। এর দাম এত বেশি যে একে লাল সোনাও বলা হয়। জাফরান চাষের পুরো কাজ হাতেই করা হয়। এক আউন্স জাফরান পাওয়ার জন্য হাজার হাজার ফুল হাতে কাটা হয়।

58
পেকো দার্জিলিং এবং নীলগিরি চা

দার্জিলিং চা বিশ্বের সবচেয়ে দামি চা। এটি তিন থেকে পাঁচ হাজার ফুট উচ্চতায় দার্জিলিং-এর কুয়াশাচ্ছন্ন পাহাড়ে অবস্থিত চা বাগান থেকে উপড়ে নেওয়া পাতা থেকে তৈরি করা হয়। এই জন্য শুধুমাত্র টেন্ডার অঙ্কুর নির্বাচন করা হয়। দক্ষিণ ভারতে নীলগিরি চা চাষ হয়। এটি ১০০০-৩০০০ ফুট উচ্চতায় জন্মে।

68
জিগরানা পারফিউম

জিঘরানা পারফিউম উত্তরপ্রদেশের কনৌজের সেরা সৃষ্টি। এটি শতাব্দী প্রাচীন ঐতিহ্য অনুযায়ী প্রস্তুত করা হয়। ওস্তাদ কারিগররা জুঁই এবং গোলাপের মতো ফুল থেকে এই সুগন্ধি তৈরি করে।

78
আরাকু কফি

আরাকু কফি হল বিশ্বের প্রথম টেরোয়ার ম্যাপ করা কফি। এটি অন্ধ্র প্রদেশের আরাকু উপত্যকায় জৈব বাগানে জন্মে। কৃষকরা মেশিন বা রাসায়নিক ব্যবহার না করে প্রাকৃতিকভাবে কফি চাষ করে। আরাকু কফির সুগন্ধ খুবই বিশেষ। আরাকু কফি তার অনন্য টেক্সচার এবং দুর্দান্ত স্বাদের জন্য পরিচিত।

88
আবলুস জালি বাক্সে বেনারসি সিল্কের শাল

বেনারসি সিল্ক স্টোল ভারতের অন্যতম উৎপাদন। বারাণসীতে হস্তনির্মিত এই শাল অত্যন্ত নরম। বিলাসবহুল সিল্কের সুতোগুলি শহরের সাংস্কৃতিক সমৃদ্ধি এবং এর বুনন ঐতিহ্যকে প্রতিফলিত করে। বেনারসি সিল্কের স্টোলগুলি বিবাহ এবং বিশেষ অনুষ্ঠানের জন্য প্রশংসিত হয়। তাদের চকচকে টেক্সচার এবং প্রাণবন্ত রঙ তাদের লালিত ফ্যাশন আনুষাঙ্গিক করে তোলে। কাঁধের উপর ড্রপ করা হোক বা হেডস্কার্ফ হিসাবে পরা হোক না কেন, এই স্টোল দারুণ সঙ্গে দেয় যেকোন ফ্যাশানে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos