এবার থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রীদের মিলবে মাতৃত্বকালীন ছুটি, বড় পদক্ষেপ এই রাজ্যের

বিশ্ববিদ্যালয়ের মতে, মেয়ে শিক্ষার্থীরা প্রসবের আগে বা পরে ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি পাওয়ার অধিকারী। এর সাথে এটাও বলা হয়েছে যে কোর্স চলাকালীন শুধুমাত্র একবার মাতৃত্বকালীন ছুটির সুবিধা দেওয়া হবে।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 11:39 AM IST

কেরালা বিশ্ববিদ্যালয় তার ছাত্রীদের জন্য একটি বড় ঘোষণা করেছে। স্নাতক ও স্নাতকোত্তর করা গর্ভবতী ছাত্রীদের ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১৮ বছরের বেশি বয়সী মেয়ে শিক্ষার্থীরা ছয় মাস পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি নিতে পারে। এর জন্য কেরালা বিশ্ববিদ্যালয় ৬ মার্চ একটি আদেশ জারি করেছে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুসারে, মাতৃত্বকালীন ছুটি নেওয়া সমস্ত মেয়ে শিক্ষার্থীরা পুনরায় ভর্তি না হয়ে ৬ মাস পরে আবার ক্লাস শুরু করতে পারে। মাতৃত্বকালীন ছুটির পরে, ছাত্রীদের কোর্সের সময়কাল বাড়ানো হবে, যাতে তাদের পড়াশুনা প্রভাবিত না হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়, পরীক্ষার্থীর মেডিকেল রেকর্ড যাচাই-বাছাই করা এবং বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ব্যতীত তাকে আবার কলেজে ক্লাসে অংশগ্রহণের অনুমতি দেওয়ার দায়িত্ব কলেজের অধ্যক্ষের হবে।

শুধুমাত্র একবার মাতৃত্বকালীন ছুটি দেওয়া হবে

বিশ্ববিদ্যালয়ের মতে, মেয়ে শিক্ষার্থীরা প্রসবের আগে বা পরে ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি পাওয়ার অধিকারী। এর সাথে এটাও বলা হয়েছে যে কোর্স চলাকালীন শুধুমাত্র একবার মাতৃত্বকালীন ছুটির সুবিধা দেওয়া হবে।

প্রতিষ্ঠানগুলোতে পিরিয়ড ছুটির সিদ্ধান্ত

এর আগে, জানুয়ারি মাসে, কেরালার শিক্ষা বিভাগ সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে মাসিক ছুটি দেওয়ার নির্দেশ জারি করেছিল। এছাড়াও, মেয়েদের পিরিয়ডের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে বাধ্যতামূলক ৭৫ শতাংশ উপস্থিতির বিপরীতে, মেয়ে শিক্ষার্থীরা এখন তাদের সেমিস্টার পরীক্ষায় ৭৩ শতাংশ উপস্থিতি নিয়ে উপস্থিত হতে পারে।

যে কোনো শিক্ষার্থী যে ৬ মাসের জন্য মাতৃত্বকালীন ছুটিতে যায় সে আবার কলেজে যোগ দিতে পারে, এর জন্য তাকে আর ভর্তির প্রয়োজন হবে না। গত সপ্তাহে কোচিন বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছিল যে ছাত্রীদের ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি দেওয়া হবে। এর আগে এই বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদেরও মাসিকের জন্য ছুটি দেওয়া হতো। কেরালার বিশ্ববিদ্যালয় সংস্থাগুলির তরফে বলা হয়েছে যে মেডিকেল রেকর্ডগুলি যাচাই করা কলেজের অধ্যক্ষের উপর নির্ভর করবে এবং এর ভিত্তিতে, শিক্ষার্থীকে ছুটিতে যেতে এবং ফিরে আসার অনুমতি দেওয়া উচিত, তারা আবার অনুমতি ছাড়াই ভর্তি হবে

কেরালা ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস তার ছাত্রীদের জন্য ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি দিতে সক্ষম হয়েছে। KUHS ভাইস-চ্যান্সেলর ড. মোহনন কুন্নুমাল বলেছিলেন যে মাতৃত্বকালীন ছুটির পরে, মেয়ে শিক্ষার্থীরা তাদের পড়াশুনা পুনরায় শুরু করতে কোনও সমস্যার সম্মুখীন হলে বিশ্ববিদ্যালয় তাকে সাহায্য করবে। কিছু, বা তাদের পড়াশুনায় কোন বিরতি হবে না। মেয়ে শিক্ষার্থীদের জন্য, কোর্সটি ছয় মাসের জন্য বাড়ানো হবে।

Share this article
click me!