এশিয়ানেট নিউজের অফিসে হামলার ঘটনার তীব্র নিন্দা, দ্রুত পদক্ষেপ নিন পিনারাই বিজয়ন-কড়া চিঠি এনবিডিএর

প্রেস বিবৃতি প্রকাশ করে এনবিডিএ জানিয়েছে কোচিতে যেভাবে মালয়ালম নিউজ চ্যানেল এশিয়ানেটের অফিস এবং পরবর্তীতে কেরালার কোঝিকোড়ে তার অফিসে তল্লাশি চালায়, তা রীতিমত নিন্দনীয়।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 11:12 AM IST

এশিয়ানেট নিউজের ওপর হামলার ঘটনায় কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে কড়া পদক্ষেপ নেওয়ার আর্জি জানিয়ে চিঠি দিল এনবিডিএ বা নিউজ ব্রকাস্টার অ্যান্ড ডিজিটাল অ্যাসোসিয়েশন। কেরলের মুখ্যমন্ত্রীকে সংস্থার সভাপতি অবিনাশ পান্ডে জানান এভাবে কোনও সংবাদ মাধ্যমের ওপর হামলার ঘটনা একেবারেই মেনে নেওয়া যায় না। দ্রুত এই বিষয়ে যুক্ত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।

প্রেস বিবৃতি প্রকাশ করে এনবিডিএ জানিয়েছে কোচিতে যেভাবে মালয়ালম নিউজ চ্যানেল এশিয়ানেটের অফিস এবং পরবর্তীতে কেরালার কোঝিকোড়ে তার অফিসে তল্লাশি চালায়, তা রীতিমত নিন্দনীয়। এনবিডিএ এই ঘটনার তীব্র প্রতিবাদ জানায়। এশিয়ানেট নিউজের প্রতিবেদনে এক কিশোরির যৌন নির্যাতনের ধারাবাহিক প্রতিবেদনের প্রেক্ষিতেই যে হামলার ঘটনা ঘটেছে, তা পরিষ্কার বলে জানায় এনবিডিএ।

এনবিডিএ আরও জানিয়েছে যে এই কাজগুলি কেবল অগ্রহণযোগ্যই নয় বরং সংবিধানের ১৯(১)(এ) অনুচ্ছেদে বলা মিডিয়ার বাক ও মত প্রকাশের স্বাধীনতার উপর সরাসরি আঘাতও বটে। এনবিডিএ দ্ব্যর্থহীনভাবে বলেছে যে সম্প্রচারকারীর অফিসে হামলা এবং তল্লাশি করার কোনও যৌক্তিকতা থাকতে পারে না। মিডিয়া গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসাবে বিবেচিত হয়। গণতন্ত্র এবং জনস্বার্থের সংবাদ জনগণের কাছে প্রচারের কাজ মিডিয়া করে। সেখানে মিডিয়ার স্বাধীনতা গণতন্ত্রের কার্যকারিতার জন্য অপরিহার্য।

 

 

উল্লেখ্য, শনিবার এশিয়ানেট নিউজের কোচি অফিসে ঢুকে কার্যত তাণ্ডব চালাল প্রায় শখানেক এসএফআই সদস্য। অফিসের মধ্যে গায়ের জোর খাটিয়ে প্রবেশ করে দেওয়া হয় স্লোগান। যার মূল নিশানায় ছিল এশিয়ানেট নিউজ। কোচিতে এশিয়ানেট নিউজ সংস্থার দফতরে সদর গেটে উত্তেজিত এসএফআই কর্মী ও সমর্থকদের আটকানোর চেষ্টাও করেন নিরাপত্তাকর্মী। কিন্তু, তাকে প্রায় ধাক্কা মেরে সরিয়ে দিয়েই অফিসের মধ্যে ঢুকে পড়ে এসএফআই-এর কর্মীরা।

অন্যদিকে, রবিবার সকালে এশিয়ানেট নিউজের কোঝিকোড়ের আঞ্চলিক অফিসে তল্লাশি চালায় কেরল পুলিশ। উল্লেখ্য গতকালই এশিয়নেট নিউজের কোচি অফিসে ঢুকে কার্যত তাণ্ডব চালাল প্রায় শখানেক এসএফআই সদস্য। এই ঘটনার পরের দিনই সংবাদ সংস্থার কোঝিকোড়ের আঞ্চলিক অফিসে চল্লাশি চালায় কেলারা পুলিশ। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে পিভি আনোয়ারের বিধায়কের অভিযোগের ভিত্তিতে কোঝিকোড় ভেল্লাইল পুলিশ অনুসন্ধান করেছে। এদিন এশিয়ানেট নিউজের অফিসে এদিন তল্লাশির নেতৃত্বে ছিলেন সহকারী কমিশনার ভি সুরেশ।

সংবাদ মাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করার অভিযোগে শোরগোল পড়ে যায় দেশজুড়ে। ঘটনার সমালোচনায় সরব হয় দেশের সংবাদমাধ্যমের একটি বড় অংশ। শনিবার বিকেলে এই মর্মে একটি অফিসিয়াল বিবৃতিও দেওয়া হয়েছে প্রেস ক্লাব অফ ইন্ডিয়ার তরফ থেকে। এই বিবৃতিতে সংবাদ সংস্থার অফিসে এসএফআই ছাত্রনেতাদের কর্মকাণ্ডের কড়া ভাষায় নিন্দে করা হয়। সেই বিবৃতিতে লেখা হয়,'আমরা আশা করছি কেরালা সরকার যারা এশিয়ানেটে হামলা করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।'

Share this article
click me!