From The India Gate: গ্রামবাংলার ভোট-যজ্ঞে কংগ্রেস-বিজেপি-টিএমসির টানাপোড়েন, কেরলে বামদের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইক বাম নেতার

ইন্ডিয়া গেট থেকেঃ রাজনৈতিক মহলে প্রকাশ্যে যেমন অনের কিছু ঘটে তেমনই পর্দার আড়ালেও অনেক ঘটনা ঘটে যায়। মতামত প্রকাশ থেকে ক্ষমতা দখলের খেলা- যার একটি রাজৈনিক ভিত্তি থাকে। এশিয়ানেট নিউজ নেটওয়ার্কের মাধ্যমে সেই জাতীয় খবরগুলি আমরা আপনাদের সামনে তুলে ধরি।

 

Web Desk - ANB | Published : Jul 2, 2023 10:00 AM IST / Updated: Jul 02 2023, 03:38 PM IST

ভারতের রাজনীতির অন্তরমহলে প্রতি সপ্তাহেই অনেক ঘটনা ঘটে। তারই কয়েকটা পাঠকের কাছে পেশ করার চেষ্টা করে এশিয়ানেট নিউজ বাংলা। এবারও From The india gate এর ৩১ তম এপিসোডে রইল তেমন কিছু টানাপোড়েনর কথা। যারমধ্যে উল্লেখযোগ্য হল বাংলার পঞ্চায়েত নির্বাচন।

রাজনৈতিক মেলা

দেশের কোনও নির্বাচনী প্রক্রিয়াকে গ্রামের মেলার সঙ্গে তুলনা করা যেতেই পারে। কারণ এই ধরনের যেকোনও অনুষ্ঠানে দর্শকরূপী ভোটারদের মন জয় করার জন্য মজা আর নাটকের প্রতিটি উপাদান রয়েছে। বাংলার পঞ্চায়েত নির্বাচনও সেই রকম একটি দক্ষযজ্ঞ। যা ভোটারদের মনোরঞ্জন করছে। কারণ নির্বাচনকে কেন্দ্র করে এমন সব ঘটনা ঘটছে যা ক্ষোভ প্রতিপক্ষকে উপহাস- করার সর্বাত্মক প্রচেষ্টা রয়েছে।

আর্শ্চায়ের কিছুই নেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এয়ার ট্র্যাজেডির জন্য কিছু গ্রহীতা রয়েছে। কারণ খারাপ আবহাওয়ার কারণে তাঁর কপ্টারের জরুরি হার্ড - ল্যান্ডিং করা হয়েছে। গত নির্বাচনী আসরে তাঁর হুইল চেয়ারে প্রচারের কথা মনে করিয়ে দিচ্ছে। যদিও বিরোধীরা গোটা বিষয়টিকেই সহানুভূতি আদায়ের চেষ্টা বলে চিহ্নিত করেছে।

কংগ্রেস এটাকে নির্বাচনী স্টান্ট করে চিহ্নিত করছে। ডাবল ব্যালট বিতর্কের মত অগ্ভূদ তত্ত্বের ওপর ভাসছে দলটি। দলের নেতা অধীর রঞ্জন চৌধুরীর মতে রেজিস্টার নম্বর সহ নকল ব্যালট পেপার প্রস্তুত রয়েছে যা অফিসিয়ালের সঙ্গে মিলে যাবে। তিনি আরও বলেছেন, জাল ব্যালটে টিএমসি প্রার্থীদের জন্য ভোট দেওয়া হবে। আর গণনার আগে বাক্স থেকে আসল ব্যালট সরিয়ে দেওয়া হবে। কিন্তু বিজেপির শুভেন্দু অধিকারীর মত অন্যান্য বিরোধী নেতারা প্রি-পেইড কার্ডের মত প্রি-কাস্ট ভোটের কথা ভয়ের সঙ্গেই উচ্চারণ করেছে।

আপারেশন শক্তি

কেরালায় কমিউনিস্ট পার্টির লাল ঘাঁটিতে এই বিশেষ অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক তার মুখমণ্ডল ভেঙে দিয়েছে। কমরেড এবং সিনিয়র সাংবাদিক জি শক্তিধরন, যিনি আগে পার্টির মুখপত্র দেশাভিমানির সম্পাদকীয় বোর্ডে ছিলেন, এখন সিপিএম নেতাদের মুখোশ ছিঁড়ে ফেলার মিশনে রয়েছেন।

কয়েক দশক আগে ঘটে যাওয়া একটি ঘটনা রিওয়াইন্ড ও রিপ্লে করতে তিনি সোশ্যাল মিডিয়ায় গিয়েছেছেন। তাঁর ফেসবুক পোস্টটি একজন কমরেডের গল্প বলে, যিনি শহিদের কলাম, তিরুবন্তপুরমে থেকে নিউইয়র্ক টাইম স্কোয়ার পর্যন্ত যাত্রার জন্য পরিচিত। শক্তিধরন জানিয়েছেন তিনি কমরেডকে ২০০৫ সালে এর্নাকুলাম জেলার বিভিন্ন লোকের কাছে থেকে সংগ্রহ করেছেন এমন অনেক নগদ বান্ডিল গুণতে সাহায্য করেছিলেন। সেই সময়ই ২ কোটিরও বেশি মূল্যের নোট গণনা করা হয়েছে। একটি তিরুবন্তপুরম নিয়ে যেতে হয়েছিল। তাঁরা সেই সময় ছদ্মবেশে ছিলেন। দুজন স্ক্রুপাইন ম্যট কিনতে বেরিয়ে পড়লাম, নগদ এই ম্যাটগুলিতে রোল করা হয়েছিল। একটি গাড়ির ভেরত রাখা হয়েছিল।

যা আক্ষরিক অর্থে হর্নেটের বাসটিকে আলোড়িত করেছিল। কমরেডরা তাঁর ওপর সমস্ত মরধর করে। শক্তির দ্বিতীয় পোস্ট আরও জঘন্য ছিল। তিনি বলেছেন,একজন কমরেড যিনি মন্ত্রিসভাতেও ছিলেন কিভাবে একজন মহিলা কমরেডের সঙ্গে এর্নাকুলামের একটি বিলাসবহুল হোটেল থেকে পালাতে হয়েছিল। দলীয় ক্যাডাররা হোটেল অবরোধ করার পর এই নেতাকে ফায়ার এক্সিট ব্যবহার করতে হয়। তিনি আরও বলেছিলেন যে কীভাবে দলটি বর্তমান কেপিসিসি সভাপতি কে সুধাকরণকে ধ্বংস করার জন্য হত্যাকারী স্কোয়াড মোতায়েন করেছিল। সিপিএম-এর হিট লিস্টের শীর্ষে রয়েছেন সুধাকরন। শক্তিধরন তার স্নোডেন-অভিনয় চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন যদি কমরেডরা তাকে আবার ধমক দেয়। একটি বাস্তব লাল কার্ড, সত্যিই!

স্কোপফোরিয়া

মিডিয়ার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া যে কোনও রাজনৈতিক ব্যক্তিত্বের কাছেই ভুল। কর্ণাটকের এই রাজনৈতিক ব্যক্তিত্ব সেই তালিকার সর্বশেষ সংযোজন। তিনি এখন দিল্লিতে। কন্নড় মিডিয়ার কোনও প্রশ্ন নেবেন না বলেও সিদ্ধান্ত নিয়েছে। সাম্প্রতিক একটি ভুল পাসের পরে মিডিয়ার সঙ্গে আলোচনায় সময় তিনি খুব সতর্ক থাকেন। এই নেতা লাইভ ক্যামেরা এবং মাইক্রোফোনের সামনে সম্পূর্ণ উদাসীন তার দলের সুপ্রিমো সম্পর্কে মন্তব্যগুলিকে অস্পষ্ট করে দিয়েছেন। টিভি চ্যানেলগুলো এই বাইটে খাওয়াদাওয়া করে তাকে মিডিয়ার আলোর প্রতি পাগল করে তোলে।

কিতনা কিস হেন...

রাজস্থানের এই বিজেপি নেতা একটি গব্বর ইশ গুফ্ফ বজায় রেখেছেন। রাজ্যে রাজনৈতিক প্রতিপক্ষকে বাষ্পীভূত করে চলেছেন। যদিও তার একটি জাতীয় প্রোফাল রয়েছে তবে তাঁকে রাজস্থানের রাস্তায় তাঁর দলের সহকর্মীদের চেয়ে অনেক বেশি অ্যাকশনে দেখা যায়। রাজ্য সরকার তার পদযাত্রা থামাতে এখনও পর্যন্ত সাতটি মামলা করেছে।

সম্প্রতি, মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যে একজন তার তির্যকতা রোধ করতে কিছু ট্র্যাক-২ কূটনীতির চেষ্টা করেছিলেন। তিনি এই বিজেপি নেতার এক আস্থাভাজনের সাথে গোপন বৈঠক করেছিলেন এবং তাকে আটকে রাখতে সাহায্যের অনুরোধ করেছিলেন। মনে হচ্ছে ক্ষমতাসীন কংগ্রেসের একটি এসওএস বার্তা তার কাছ থেকে কিছুটা অবকাশের জন্য দিল্লি বিজেপিতে গেছে।

ডেভিড সন রাইড

হার্লে -ডেভিডসন অনেকের কাছে যন্ত্রণার চূড়ান্ত প্রতীক। কিন্তু এমকে স্ট্যালিনের মত মাচো রাজনৈতিক স্ট্যালিয়নও তাঁর শীর্ষ পুলিশ ডেভিডসন দেবসির্ভাথামকে সামলাতে পারেন না। স্টালিন সাম্প্রতিক অভিযান এবং তার মন্ত্রী সেন্থিল বালাজির পরবর্তী গ্রেপ্তারের পরে ইডি এবং সিবিআই সহ কেন্দ্রীয় সরকারী সংস্থাগুলির বিরুদ্ধে সরব হয়েছিলেন। টলিউড স্টাইলে, স্ট্যালিন বলেছিলেন ``যদি আমরা পাল্টা আঘাত করি, তুমি সহ্য করবে না'' বিখ্যাত গান না আদিচা থাঙ্গা মাতা, নালু মাসম থুঙ্গা মাতা (তুমি আমার মারধর সহ্য করবে না এবং চার জন্য ঘুমাবে না। মাস)।

কিন্তু টিএন সিএমকে সমস্ত ভঙ্গি সমর্পণ করতে হয়েছিল যখন কেন্দ্র তার নজরে এনেছিল একটি জাল পাসপোর্ট র‌্যাকেট সম্পূর্ণ প্রমাণ সহ যে অনেক লোকের কাছে এই ধরনের ভ্রমণ নথি রয়েছে। স্ট্যালিনের এ বিষয়ে কোনো ধারণা ছিল না কারণ তার বিশ্বস্ত ব্যক্তি ডেভিডসন দেবসির্ভাথাম, যিনি প্রধান গোয়েন্দা কর্মকর্তা ছিলেন, কোনো পূর্ব তথ্য দেননি। সম্প্রতি, ডেভিডসনের গুপ্তচররা কলাক সম্পর্কে সরকারকে অবহিত করতে ব্যর্থ হয়েছিল। এভাবে গোয়েন্দা শাখা সরকারকে সেন্থিল বালাজির বাড়িতে আসন্ন ইডি অভিযান সম্পর্কে সতর্ক করেননি। সে সময় স্ট্যালিন ছিলেন সিঙ্গাপুরে। স্ট্যালিন তার সরকারকে আরও বিব্রতকর অবস্থা থেকে বাঁচাতে এখন ডেভিডসনকে ডিজিপির অফিসে একটি কম দায়িত্ব দিয়ে রেখেছেন।

আরও পড়ুনঃ

মধ্যপ্রদেশের অন্যমেজাজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আম বাগানে কথা বলেন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে

অবাককাণ্ড! ছাগল নিয়ে থানায় ছুটলেন শাহরুখ খান-সঞ্জয় খান, মালিক বাছতে কালঘাম ছুটছে পুলিশের

কবে থেকে শুরু হবে সংসদের বাদল অধিবেশ? পুরনো না নতুন ভবনে বসবে সংসদরা- রইল বিস্তারিত তথ্য

 

Read more Articles on
Share this article
click me!