G-20 summit সফল করতে প্রস্তুতি বৈঠকে হাজির দেশের প্রথম সারির রাজনৈতিক ব্যক্তিত্বরা, দেখুন বৈঠকের অ্যালবাম

জি-২০ সামিটের সভাপতিত্ব করবে ভারত। আগামী বছর হবে এই দেশে হবে বিশেষ সম্মেলন। জি-২০ সামিট সফল করতে রীতিমত তৎপর কেন্দ্রীয় সরকার। প্রথম বৈঠকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহযোগিতা চাইলেন দেশের সমস্ত রাজনৈতিক দলের নেতাদের কাছ থেকে।

 

Web Desk - ANB | Published : Dec 6, 2022 4:52 AM IST

110
জি-২০ বৈঠক

জি-২০ সামিট  গোটা দেশের। কোনও একটি দল বা কেন্দ্রীয় সরকারের নয়। রাজনৈতিক নেতাদের বৈঠকে এমনই বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রস্তুতি নিয়ে বৈঠকে কেন্দ্রীয় সরকারের আমন্ত্রণে উপস্থিত ছিলেন দেশের প্রথম সারির রাজনৈতিক দলের প্রধানরা। 

210
জি-২০ বৈঠকে সভাপতিত্ব করেন মোদী


ভারতে জি-২০ সম্মেলন যাতে সফল হয় তারজন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের প্রত্যেকটি রাজনৈতিক দলের কাছে সহযোগিতা চেয়েছেন। সোমবার প্রস্তুতি বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেছেন এটি বিশ্বের কাছে ভারতের শক্তি প্রদর্শনের একটি অনন্য সুযোগ। 

310
সফলের মন্ত্র


সরকার সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন ভারত জি-২০র সভাপতিত্ব করছে -এই কৃতিত্ব কোনও এক ব্যক্তিবিশেষের নয়, গোটা দেশের। বৈঠকে প্রধানমন্ত্রীর মন্তব্য উদ্ধৃত করে বিদেশ মন্ত্রক একটি বিবৃতি জারি করে জানিয়েছে, ভারতের প্রতি বিশ্বব্যাপী কৌতূহল এবং আকর্ষণ রয়েছে যা এই অনুষ্ঠানের সম্ভাবনাকে আরও বাড়িয়ে তোলে। যদিও প্রধানমন্ত্রী জি-২০ ইভেন্টের সাফল্যের জন্য দেশের প্রতিটি সংগঠনের সহযোগিতা চেয়েছেন। বলেছেন  টিম ওয়ার্কের মাধ্যমেই এটি সফল করতে হবে। 
 

410
কেজরিওয়াল - মোদী


জি-২০ বৈঠকের প্রস্তুতি নিয়ে প্রধানমন্ত্রী বৈঠকে উপস্থিত অরবিন্দ কেজরিওয়াল। রাজনৈতিক দ্বন্দ্ব দূরে সরিয়ে বৈঠক সফল করতে উদ্যোগী দুই রাজনৈতিক দলের নেতা। 

510
উপস্থিত মমতা বন্দ্যোপাধ্যায়


রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, জি-২০র সভাপতিত্ব কোনও একটি দেশের এজেন্ডা নয়। গোটা দেশের বিষয়। তিনি আরও বলেন, ভারতের সভাপতিত্ব জাতীয় উপলক্ষ্য , তাই বিরোধী নেতাদেরও এই বিষয়ে প্রতিনিধিত্ব করতে দেওয়া উচিৎ। 
 

610
দেবেগৌড়ার সঙ্গে আলোচনা মোদীর


জি-২০ নিয়ে প্রস্তুতি বৈঠকে উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়া। তাঁর সঙ্গেই প্রস্তুতি নিয়ে বিশেষ আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
 

710
দুই বাম নেতা উপস্থিত


বাম নেতা সীতারাম ইয়েচুরি ও ডি রাজা বলেছেন , ভারত যে জি-২০ সম্মেলনের আয়োজন দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে তার জন্য গোটা কৃতিত্ব সরকারের- এমনটা ধারনা করা ঠিক নয়। বিরোধীদেরও কৃতিত্ব রয়েছে। 
 

810
বৈঠকে উপস্থিত জগন রেড্ডি


অন্য রাজনৈতিক দলের প্রধান হলেও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর একজন অনুগামী হিসেবেই নিজেকে দাবি করে থাকেন। এই বৈঠকে উপস্থিত ছিলেন তিনিও। কথা বলেছেন মোদীর সঙ্গে। 
 

910
কংগ্রেসের বার্তা


বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, এটি গর্বের বিষয়ে যে ভারত জি-২০ সম্মেলন করার সুযোগ পেয়েছে। এটি দেশের সুবিধে ও উন্নতির জন্য ব্যবহার করা উচিৎ। সীমান্তে অনুপ্রবেশ নিয়ে এই সম্মেলনের মাধ্যমেই চিনকে বাধা দিতে হবে।

1010
পর্যটনে জোর


মোদী বলেছেন জি-২০ র সভাপতিত্ব, বিশ্বের ২০টি প্রধান অর্থনৈতিক দেশের কাছে ভারত মেট্রো এলাকাগুলি ছাড়াও অন্যান্য এলাকা তুলে ধরবে। দেশের বিভিন্ন অঞ্চলের স্বাতন্ত্র তুলে ধরবে। উল্লেখ্য ইভেন্টের সময় বিপুল সংখ্যক দর্শক ভারতে আসবেন। সেই সময় দেশের পর্যটন ব্যবস্থা ও পর্যটন কেন্দ্রগুলিতে তুলে ধরতে হবে। তাতে স্থানীয় অর্থনৈতিক পরিকাঠামো আরও ভাল হবে। প্রধানমন্ত্রী এর আগে বিজেপির একটি বৈঠকেও জি-২০ ইভেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বলেছিলেন, এই ইভেন্টের জন্য দেশের প্রত্যেকটি মানুষের গর্বিত হওয়া উচিৎ। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos