বিশ্বের দরবারে ভারতের ঐতিহ্যময় শিল্পকলা, G20 সম্মেলনে কোন দেশকে কী উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? দেখে নিন

G20 সম্মেলনে বিশ্ব নেতাদের হাতে ভারতের ঐতিহ্যমন্ডিত উপহার তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার G20 সম্মেলনের উপহারে থাকল হিমাচলি ঐতিহ্যের ছোঁয়া। কোন দেশকে কী উপহার দেওয়া হল? দেখে নেওয়া যাক।

 

Ishanee Dhar | Published : Nov 16, 2022 1:20 PM IST / Updated: Nov 16 2022, 07:12 PM IST

18
ইউএসএ - কাংড়া চিত্রকলা

কাংড়া চিত্রকলা হল কাংড়ার চিত্রশিল্প, যার নামকরণ করা হয়েছে কাংড়া রাজ্যের নামানুসারে। 
হিমাচল প্রদেশের এই প্রাচীন রাজ্যের শাসকরাই এই শিল্পকলার পৃষ্টপোষক। এই কাংড়া পেইন্টিং পাহাড়ি চিত্রকলার স্কুল হিসেবে পরিচিত। মূলত 'শ্রীঙ্গার রস' বা প্রাকৃতিক পটভূমিতে প্রেমের চিত্রায়ন নিয়েই তৈরি এই কাংড়া চিত্রকলা। ১৮ শতকের প্রথমার্ধে একটি ছোট পার্বত্য রাজ্য 'গুলার'-এ এই শিল্পের উদ্ভব হয়েছিল। কথিত আছে, মুঘল চিত্রশিল্পে প্রশিক্ষিত কাশ্মীরি চিত্রশিল্পীদের একটি পরিবার গুলের রাজা দালিপ সিংয়ের দরবারে আশ্রয় প্রার্থনা করেছিলেন। পরবর্তী রাজা সংসার চাঁদ কাটচের রাজত্বকালে এই শৈলী শীর্ষে পৌঁছেছিল। 
 

28
ইউনাইটেড কিংডম - মাতা নি পচেদি

মাতা নি পাচেদি হল গুজরাটের একটি হস্তনির্মিত টেক্সটাইল। গুজরাটি ভাষায় 'মাতা' শব্দের অর্থ হল দেবী, 'নি' অর্থাৎ ‘অন্তর্ভুক্ত’ এবং ‘পাচেদি’ শব্দের অর্থ ‘পটভূমি’। ওয়াঘ্রিসের যাযাবর সম্প্রদায়ের মানুষেরা মাতার প্রতি শ্রদ্ধা নিবেদনের অঙ্গ হিসেবে এই মাতা নি পচেদি তৈরি করে। দেবীর একাধিক রূপ সহ মহাকাব্যের নানা চিত্রায়ন এতে ফুঁটে ওঠে। 

38
অস্ট্রেলিয়া - ফিথোরা

ফিথোরা হল ফিথোরা হল গুজরাটের ছোট উদয়পুরের একটি লোকশিল্প। মূলত রাথওয়া কারিগররা এই ফিথোরা  তৈরি করেন। আদিবাসীদের সামাজিক, সাংস্কৃতিক এবং পৌরাণিক জীবন বিশ্বাস প্রতিফলিত হয় এই চিত্রগুলির মাধ্যমে। এটি মানবজাতির সৃজনশীলতার প্রথম দিকের অভিব্যক্তিগুলিকেও তুলে ধরে। অস্ট্রেলিয়ার আদিবাসী সম্প্রদায়ের আদিবাসী ডট পেইন্টিংয়ের সঙ্গে এই ফিথোরার যথেষ্ট সাদৃশ্য রয়েছে। 

48
ইতালি - পাটান পাটোলা দুপাট্টা

উত্তর গুজরাটের পাটান এলাকায় সালভি পরিবারের এই শিল্পের প্রতিষ্ঠাতা। এরাই প্রথম এই দুপাট্টা বোনা শুরু করে। উজ্জ্বল রং-এর সঙ্গে সূক্ষ্ম কারুকার্যর মিশেল দেখা যায় এই বিশেষ দুপাট্টায়। সংস্কৃত শব্দ 'পাট্টু' থেকে থেকে পাটোলা শব্দের উদ্ভব, যার অর্থ রেশম। পাটন পাটোলা দুপাট্টা একটি 'সাদেলি' বাক্সে প্যাক করা হয়। সাদেলি হল একটি অত্যন্ত সূক্ষ্ম কাঠের কারুকাজ, যা গুজরাটের সুরাট এলাকার স্থানীয়রা তৈরি করে। 
 

58
ফ্রান্স, জার্মানি, সিঙ্গাপুর - এগেট বোল

গুজরাট তার এগেট নৈপুণ্যের জন্য পরিচিত। বিশেষ চালসিডোনিক-সিলিকা দ্বারা তৈরি হয় এই বাটি। মূল্যবান এই পাথরটি মেলে রাজপিপলা এবং রতনপুরের ভূগর্ভস্থ খনিগুলিতে নদীর তলদেশে। এই মূল্যবান ঐতিহ্যবাহী কারুশিল্পটি সিন্ধু উপত্যকা সভ্যতার দিন থেকে চলে আসছে। বর্তমানে এটি খাম্বাতের কারিগররা শিখছেন। বাড়ির সাজসজ্জার সামগ্রীর পাশাপাশি গহনা তৈরিতেও এই পাথর ব্যবহৃত হয়। 

68
ইন্দোনেশিয়া - রূপোর বাটি

অনন্য এবং সূক্ষ্ম কারুকাজ করা বাটিটি খাঁটি রূপা দিয়ে তৈরি। এটি গুজরাটের সুরাট অঞ্চলের ঐতিহ্যবাহী শিল্প। রূপোর উপর অনন্য ও সূক্ষ্ম কারুকাজের মাধ্যমে দেখা যায় এই বাটিতে। প্রায় এক শতাব্দী প্রাচীন এই শিল্প। 
 

78
ইন্দোনেশিয়া - কিন্নৌরি শাল

কিন্নৌরি শাল হল ভারতের হিমাচল প্রদেশের কিন্নর জেলায় উৎপাদিত এক ধরনের শাল। এখানকার কারিগড়দের সূক্ষ্ম ও নিপুন কাজের জন্য দেশজোড়া খ্যাতি এই শালের। কিন্নৌরি শাল বছরের পর বছর ধরে হিমাচলের হস্তশিল্পকে সমৃদ্ধ করছে। 
 

88
স্পেন - কানাল ব্রাস সেট

পিতল জাতীয় ধাতুর তৈরি এই কানাল ব্রাস হিমাচলের ঐতিহ্যের একটি অন্য দিক তুলে ধরে। কানাল হল একটি বড়, সোজা পিতলের তূরী, এক মিটারেরও বেশি লম্বা, ভারতের কিছু অংশে বাজানো হয়। এর মাথায় একটি ধুতুরো ফুলের মতো একটি ঘণ্টা রয়েছে। এটি হিমাচল প্রদেশের নেতাদের স্বাগত জানাতেও ব্যবহৃত হয়। ৪৪ সেন্টিমিটার ব্যাস এবং বাকি অংশটি পিতলের শঙ্কুযুক্ত ফাঁপা টিউব। সাধারণ মানুষ এই বাদ্যযন্ত্র খুব কমই ব্যবহার করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos