G 20 Meeting: আর্থিক লেনদেনের সাথে ফুচকার স্বাদ, নয়াদিল্লির জি ২০-র বৈঠকে এলাহি আয়োজন

ভারতে জি ২০ শীর্ষ সম্মেলনে আগত বৈশ্বিক প্রতিনিধিদের ভারতের টক-ঝাল খাবারের স্বাদ আহরণের সুযোগ দিতেই মোদী সরকারের উদ্যোগে এই অভিনব পদক্ষেপ।

Sahely Sen | Published : Sep 1, 2023 4:33 AM IST / Updated: Sep 01 2023, 11:37 AM IST

আগামী দিনে ভারতের অর্থ ব্যবস্থায় যুগান্তর ঘটাবে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI)। সেই বিষয়ে আলোচনার মধ্যেই নয়াদিল্লিতে আয়োজিত G-20 বৈঠকে আগত প্রতিনিধিদের দেওয়া হবে ফুচকা এবং পাপড়ি চাটের স্বাদ। ভারতে জি ২০ শীর্ষ সম্মেলনে আগত বৈশ্বিক প্রতিনিধিদের ভারতের টক-ঝাল খাবারের স্বাদ আহরণের সুযোগ দিতেই মোদী সরকারের উদ্যোগে এই অভিনব পদক্ষেপ।

G20 সম্মেলনের স্পেশাল সেক্রেটারি মুক্তেশ কে পরদেশি সংবাদ মাধ্যমের কর্মীদের কাছে এই তথ্য প্রকাশ করেছেন। তিনি বলেছেন যে, কনভেনশন সেন্টারের খাবারদাবার আইটিসি নেতৃস্থানীয় হোটেলের কর্মীদের দ্বারা পরিচালিত হয়। তাঁর কথায় , সামগ্রিক দর্শন হল, আমাদের ভারতের রাস্তার খাবারের সংস্পর্শে থাকা উচিত। আমাদের বাজরা এক্সপোজার থাকা উচিত এবং প্রতিনিধিদের ভারতের বিভিন্ন আঞ্চলিক খাবারের অভিজ্ঞতাও হওয়া উচিত। এ ছাড়াও আমাদের রাঁধুনিরা বিভিন্ন ধরণের শস্য, শাকসবজি এবং বিভিন্ন ধরণের দুগ্ধজাত দ্রব্যের সাথে খুব উদ্ভাবনী খাবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন…। দেশের রাজধানীর খাবারদাবার সম্পর্কে তাঁর বক্তব্য, ‘দিল্লি নিজেই রাস্তার খাবারের ক্ষেত্রে একটি শীর্ষস্থানীয় অঞ্চল। চাঁদনী চকের ফুচকা এবং চাট এবারের সম্মেলনে পরিবেশন করা হচ্ছে।’ 

G-20 শীর্ষ সম্মেলন ৯ এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে। কমপক্ষে ৪০ জন রাষ্ট্র ও দেশের প্রধান নেতৃস্থানীয় ব্যক্তি, যেমন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী প্রমুখ প্রশাসকরা এই শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ভারতের G-20 প্রেসিডেন্সির বছরের পরিসমাপ্তি হতে চলেছে এই সম্মেলন।  মুক্তেশ কে পরদেশি বলেছেন, “ভারত সরকারের পক্ষ থেকে ITC কনভেনশন সেন্টারে খাবার সরবরাহ করবে। বিভিন্ন খাবার পরিবেশন করা হবে, যেখানে বাজরার তৈরি খাবারদাবার একটি বিশিষ্ট স্থান পাবে। রাঁধুনিরা বিভিন্ন ধরনের আঞ্চলিক খাবার তৈরির জন্য কাজ করছেন। তাঁরা পরীক্ষা নিরীক্ষা করে মেনু তৈরি করছেন।” 

আরও পড়ুন- 

পবিত্র কোরানেও উল্লিখিত রয়েছে রাখী বন্ধনের মাহাত্ম্য, হিন্দু ও মুসলমানদের বন্ধুত্বেও গুরুত্বপূর্ণ রাখী উৎসব
স্বপ্নে গোপাল ঠাকুরের দর্শন পেলে কী হয়? জন্মাষ্টমীর আগে জেনে নিন গূঢ় রহস্য

Jahnvi Kapoor: পরনে নেই ব্লাউজ, ২৪ হাজার টাকার শাড়িতে তাক লাগিয়ে দিলেন জাহ্নবী কাপুর

Share this article
click me!