পবিত্র কোরানেও উল্লিখিত রয়েছে রাখী বন্ধনের মাহাত্ম্য, হিন্দু ও মুসলমানদের বন্ধুত্বেও গুরুত্বপূর্ণ রাখী উৎসব

১৯০৫ সালে ভারতে অক্টোবর মাসে পালিত হয়েছিল রাখী বন্ধন উৎসব। হিন্দুরা মুসলমানদের হাতে এবং মুসলমানরা হিন্দু মানুষদের হাতে পরিয়ে দিয়েছিলেন রাখী।

Sahely Sen | Published : Sep 1, 2023 3:46 AM IST

পবিত্র কোরানের ৪৯ নম্বর অনুচ্ছেদেও উল্লিখিত আছে রাখী বন্ধন বা রক্ষা বন্ধনের মাহাত্ম্যের কথা। ইসলাম ধর্মের মানুষরা নিজেদের ভাই ও বোনদের মধ্যে শান্তি স্থাপন করে বন্ধন দৃঢ় করার লক্ষ্যে পালন করতে পারেন এই উৎসব। ভালোবাসা, নিঃশর্ত সমর্থন, এবং বন্ধুত্বে পূর্ণ রক্ষা বন্ধনের সুন্দর ভারতীয় উৎসবটি ভাই এবং বোনের মধ্যে বন্ধনকে শক্তিশালী করে। ভারতীয় ক্যালেন্ডারের পঞ্চম মাস শ্রাবণের পূর্ণিমার দিনে পালিত হয় রক্ষা বন্ধন। এটি সমগ্র ভারতীয় উপমহাদেশের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কারণ এটি দক্ষিণ-পশ্চিম বর্ষার আগমনের সাথে যুক্ত। শ্রাবণকে ঈশ্বরের উদ্দেশ্যে উপবাসের মাস হিসেবেও বিবেচনা করা হয়।

‘রক্ষা’ শব্দের অর্থ হল ‘সুরক্ষা’ এবং ‘বন্ধন’ শব্দের অর্থ হল জুড়ে থাকা। এই উপলক্ষ্যটি সুন্দরভাবে ভাই ও বোনের মধ্যে বর্ধিত সম্পর্ক গড়ে তোলে যা পারস্পরিক সুরক্ষা, গুরুত্বপূর্ণ সমর্থন এবং বন্ধুত্বপূর্ণ বোঝাপড়াকে শক্তিশালী করে। রক্ষাবন্ধনে বোনেরা নিজেদের ভাইয়ের হাতের কব্জিতে ‘রাখী’ নামক সুতো বাঁধেন। বিনিময়ে, ভাইরা শপথ নেন যে, তাঁরা সবসময় তাঁদের বোনদের পাশে থাকবেন, আনন্দে এবং দুঃখে।

এটি এমন একটি বিষয় যা, সিলা রাহমী (আত্মীয়তার বন্ধন দৃঢ় করা) এর ইসলামী ধারণার অনুরূপ। নবী মহম্মদ পরিবারের সকল সদস্যের সাথে, বিশেষ করে, ভাই ও বোনের মধ্যে সম্পর্কের বিকাশের উপর খুব জোর দিয়েছিলেন। নবী মহম্মদ ভাইবোনের প্রতিদ্বন্দ্বিতা বা হিংসা সম্পর্কে মানুষকে সতর্ক করেছিলেন, যা কখনও কখনও কাতাআ আল-রহম (পারিবারিক বন্ধন ছিন্ন করা) এর প্রতিকূল আকারে পরিণত হতে পারে, যা পরিবারকে একটি বিপর্যয়কর ফলাফলের দিকে পরিচালিত করবে। এই ধরনের হিংসা (রাশক) একটি অন্তর্নিহিত এবং অপরিহার্য বৈশিষ্ট্য যা উপেক্ষা করা যেতে পারে যতক্ষণ না এটি ঈর্ষার কুৎসিত রূপ ধারণ করে (হাসদ) যা কোনওভাবেই স্বাস্থ্যকর বা ইতিবাচক নয়। সতর্কতার শব্দে নবী বলেছেন: “হিংসা থেকে সাবধান। কেননা, হিংসা ভালো কাজকে খেয়ে ফেলে, যেমন আগুন কাঠকে খেয়ে ফেলে।”

নবী পিতামাতাদের তাঁদের সন্তানদের - পুত্র এবং কন্যাদের সমান অধিকার এবং সহানুভূতি প্রদানের জন্য পরামর্শ দিয়েছেন বলে জানা যায়। বাবা-মায়ের কাছ থেকে সমান পরিমাণ মনোযোগ, সমবেদনা, ভালোবাসা এবং যত্নের অনুভূত ক্ষতির ফলে ভাইবোনের মধ্যে হিংসার সৃষ্টি হতে পারে। কন্যা বা পুত্রদের জন্য এটা দুঃখের বিষয় যদি তারা মনে করে যে, তারা তাদের বাবা-মায়ের কাছ থেকে অসম পরিমাণে ভালোবাসা পাচ্ছে এবং অন্যান্য ভাইবোনদের নিজের চেয়ে বেশি যত্ন এবং সম্মান দেওয়া হচ্ছে।

ভাইবোনের প্রতিদ্বন্দ্বিতার বিপরীতে, রক্ষা বন্ধনে, ভাইরা তাঁদের বোনদের জন্য ভালবাসা এবং যত্ন প্রকাশ করে, সারাদিন এবং কখনও কখনও এক সপ্তাহ ধরে রাখী পরিয়ে। ভাইরা নগদ টাকা, জামাকাপড়, পারফিউম ইত্যাদি উপহার দেয়। ভাইবোনদের সাথে উপহার বিনিময় করা ভাইবোনদের মধ্যে বন্ধন মজবুত এবং হিংসা-বিদ্বেষ কমানোর একটি আশ্চর্যজনক উপায়। নবী বলেছেন: "পরস্পরের সাথে উপহার বিনিময় কর, এটা নিজেদের মধ্যে ভালোবাসা ও সৌহার্দ্য সৃষ্টি করবে।"

রক্ষা বন্ধনের সুন্দর উৎসব আমাদের দেশে বহু শতাব্দী ধরে অত্যন্ত উত্সাহ এবং ভাই-বোনের ভালবাসার সাথে পালিত হয়ে আসছে। এই উৎসবের সাথে সম্পর্কিত হিন্দু-মুসলিম ভ্রাতৃত্বের অনেক গল্পও জনপ্রিয়। এই গল্পগুলি আমাদেরকে আধুনিক ভারতে দুটি ভিন্ন সম্প্রদায়ের সাম্প্রদায়িক সম্প্রীতি এবং ঐক্যের একটি সতেজ বিবরণ দেয় এবং তাদের মধ্যে ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যকে পুনরায় কল্পনা ও শক্তিশালী করার চেষ্টা করে। মেরুকরণ এবং রাজনৈতিক পরিস্থিতির কারণে যখন সংখ্যাগরিষ্ঠ ও সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিরূপভাবে প্রভাবিত হয়, তখন রক্ষা বন্ধন উৎসব সম্পর্কিত অনেক গল্প রয়েছে যা, পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ার শিখা জ্বালিয়ে দেয়। তাদের মধ্যে একটি নিম্নরূপ:

১৯০৫ সালে, ভারতের ভাইসরয় লর্ড কার্জন যখন বঙ্গভঙ্গের ঘোষণা দেন, তখন এই সিদ্ধান্তটি ভারত এবং বাংলাদেশকে বিচ্ছিন্ন করে দেয়। লর্ড কার্জন এবং দ্বি-জাতি তত্ত্বকে সমর্থনকারী কয়েকজন মুসলিম নেতার মধ্যে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বৈঠকে মুসলমানদের চিহ্নিত করার জন্য আলাদা দেশের প্রয়োজনীয়তার গুরুত্ব ব্যাখ্যা করা হয়। কার্জন বিশ্বাস করতেন যে, অসমে বৃহৎ মুসলিম জনসংখ্যার কারণে, এটিকে পশ্চিমবঙ্গ, বিহার এবং ওড়িশার হিন্দু-সংখ্যাগরিষ্ঠ এলাকা থেকে আলাদা করা উচিত। এইভাবে, আদেশটি ১৯০৫ সালের আগস্ট মাসে পাস করানো হয়। এটি ১৬ অক্টোবর ১৯০৫ থেকে কার্যকর হয়েছিল।

ভারতের নোবেলজয়ী কবি, লেখক তথা দার্শনিক রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ সরকারের 'ডিভাইড এন্ড রুল' উদ্দেশ্য উপলব্ধি করেন এবং এর তীব্র বিরোধিতা করেন। হিন্দু-মুসলিম বন্ধন দৃঢ় করার জন্য তিনি রাখী বন্ধনের ঐতিহ্যকে একটি সুন্দর উপলক্ষ্য হিসেবে অবলম্বন করেন। তাঁর উদ্যোগে হিন্দু এবং মুসলমান একে অপরকে জাতীয় সংহতি ও সাম্প্রদায়িক সম্প্রীতি ও ভ্রাতৃত্বের চেতনায় রাখী বাঁধতে উৎসাহিত করেন। হিন্দুরা মুসলমানদের হাতে এবং মুসলমান মানুষরা হিন্দু মানুষদের হাতে রাখী বেঁধে দিয়েছিলেন। এই ঐতিহাসিক দৃশ্য বাংলার ইতিহাসে রাখী বন্ধনকে অবিস্মরণীয় উৎসব করে রেখেছে।

আরও পড়ুন-
স্বপ্নে গোপাল ঠাকুরের দর্শন পেলে কী হয়? জন্মাষ্টমীর আগে জেনে নিন গূঢ় রহস্য

Jahnvi Kapoor: পরনে নেই ব্লাউজ, ২৪ হাজার টাকার শাড়িতে তাক লাগিয়ে দিলেন জাহ্নবী কাপুর
Sunny Leone: স্তনের ভাঁজে স্পষ্ট লাস্যের ইঙ্গিত, সোশ্যাল মিডিয়ায় সানিকে দেখেই ভক্তদের চুমু

Share this article
click me!