G-20 সভাপতিত্ব পাওয়া প্রত্যেক ভারতীয়ের জন্য গর্বের, মন কি বাতে আর কি বললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী বলেন, আমরা দ্রুত এই কর্মসূচির শতবর্ষের দিকে এগিয়ে যাচ্ছি। ১৩০ কোটি দেশবাসীর সাথে সংযোগ স্থাপনের জন্য এই কর্মসূচি আমার জন্য আরেকটি মাধ্যম।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 7:02 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রেডিওতে 'মন কি বাত' অনুষ্ঠানের ৯৫তম পর্বের মাধ্যমে দেশের জনগণের প্রতি বেশ কিছু বার্তা দিয়েছেন। এই সময় তিনি G-20, মহাকাশ গবেষণা সেক্টরে ভারতের স্থান, বিশ্বে ভারতীয় সঙ্গীতের জনপ্রিয়তা বৃদ্ধি সহ অনেক বিষয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে জাতির জনক মহাত্মা গান্ধীর ভজনও পরিবেশিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমরা দ্রুত এই কর্মসূচির শতবর্ষের দিকে এগিয়ে যাচ্ছি। ১৩০ কোটি দেশবাসীর সাথে সংযোগ স্থাপনের জন্য এই কর্মসূচি আমার জন্য আরেকটি মাধ্যম। প্রতি পর্বের আগে গ্রাম-শহর থেকে প্রচুর চিঠি আসা, শিশু থেকে বড়দের অডিও বার্তা শোনা, এটা আমার কাছে আধ্যাত্মিক অভিজ্ঞতার মতো।

G-20 চেয়ারম্যান পদে বড় সুযোগ

প্রধানমন্ত্রী প্রথমেই G-20 এর কথা উল্লেখ করেন। তিনি বলেন যে তেলেঙ্গানা থেকে হরিপ্রসাদ গারু আমাকে কয়েক দিন আগে জি-২০ এর একটি হাতে বোনা লোগো পাঠিয়েছেন। আমি এই চমৎকার উপহার দেখে অবাক হয়ে গেলাম। আমি ভেবেছিলাম তেলেঙ্গানায় বসে থাকা একজন ব্যক্তি জি-২০ সম্মেলনের সাথে কতটা নিজেকে একাত্ম অনুভব করলে তবেই ছেন।

তিনি বলেছিলেন যে ভারত পয়লা ডিসেম্বর থেকে এত বড় দলের সভাপতিত্ব করতে চলেছে। G-20 এর সভাপতিত্ব আমাদের জন্য একটি বড় সুযোগ হিসেবে এসেছে। এ সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করে বিশ্ব কল্যাণের দিকে নজর দিতে হবে। শান্তি হোক বা ঐক্য, পরিবেশগত সংবেদনশীলতা ভারতের কাছে এই চ্যালেঞ্জগুলির সমাধান রয়েছে। আমরা যে থিম দিয়েছি (জি-২০ এর জন্য) 'এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত' বসুধৈব কুটুম্বকমের প্রতি আমাদের অঙ্গীকারকেই সম্মানিত করে।

মহাকাশ কেন্দ্রে ইতিহাস সৃষ্টি ভারতের

প্রধানমন্ত্রী মোদী এদিন আরও বলেন যে ভারত তার প্রতিবেশী দেশগুলির সাথেও মহাকাশ সেক্টরে তার সাফল্য ভাগ করে নিচ্ছে। গতকালই ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে, যেটি ভারত ও ভুটান যৌথভাবে তৈরি করেছে। এই স্যাটেলাইট উৎক্ষেপণ ভারত-ভুটানের শক্তিশালী সম্পর্কের প্রতিফলন। প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতও ড্রোনের ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। কিছু দিন আগে আমরা দেখেছি কীভাবে ড্রোনের মাধ্যমে আপেল পরিবহন করা হয় হিমাচল প্রদেশের কিন্নরে।

বিশ্বে ভারতীয় সঙ্গীতের জনপ্রিয়তা বাড়ছে

ভারতীয় সঙ্গীত নিয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, গত ৮ বছরে ভারত থেকে বাদ্যযন্ত্র রপ্তানি সাড়ে তিন গুণ বেড়েছে। বৈদ্যুতিক বাদ্যযন্ত্রের কথা বললে তাদের রপ্তানি বেড়েছে ৬০ গুণ। এতে বোঝা যায় যে বিশ্বে ভারতীয় সংস্কৃতি ও সঙ্গীতের জনপ্রিয়তা বাড়ছে।

মন কি বাতে নাগা সংস্কৃতির উল্লেখ

প্রধানমন্ত্রী বলেন যে LIDI KROU সংগঠন ধীরে ধীরে হারিয়ে যাওয়া নাগা সংস্কৃতির সুন্দর মাত্রাগুলিকে পুনরুজ্জীবিত করার কাজ করেছে। যেমন নাগা সঙ্গীতের অ্যালবাম প্রকাশের কাজ শুরু করেছে এই সংগঠন। প্রতি মাসের শেষ রবিবার প্রধানমন্ত্রী এই অনুষ্ঠান করেন।

Share this article
click me!