ফের কি বাড়ল পেট্রোল-ডিজেলের দর? দেখুন আজ আপনার শহরে তেলের দাম কত

বিশ্ব বাজারে অপরিবর্তিত অপরিশোধিত তেলের দামের অস্থিরতা। আজও পরিবর্তন নেই জ্বালানির দামে। বেশ দীর্ঘ সময় ধরেই দেশের চার মহানগরীতে পেট্রল ডিজেলের দামে কোনও বড় পরিবর্তন আসেনি। জ্বালানির দামের এই স্থিতিশীলতা কতটা স্বস্তি দিচ্ছে স্বাধারণ মানুষকে।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 5:30 AM IST

রবিবার পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থাগুলি। বড় মেট্রোগুলিতে পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি এবং দাম স্থিতিশীল রয়েছে। কিছু শহরে পরিবহন ও অন্যান্য কারণে পেট্রোল ও ডিজেলের দামে সামান্য পরিবর্তন হয়েছে।

বিশ্ব বাজারে অপরিবর্তিত অপরিশোধিত তেলের দামের অস্থিরতা। আজও পরিবর্তন নেই জ্বালানির দামে। বেশ দীর্ঘ সময় ধরেই দেশের চার মহানগরীতে পেট্রল ডিজেলের দামে কোনও বড় পরিবর্তন আসেনি। জ্বালানির দামের এই স্থিতিশীলতা কতটা স্বস্তি দিচ্ছে স্বাধারণ মানুষকে।

বড় মেট্রোগুলির কথা বলতে গেলে, দিল্লিতে এক লিটার পেট্রোলের দাম ৯৬.৭২ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৬২ টাকা। কলকাতায় এক লিটার পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯২.৭৬ টাকা। মুম্বইতে পেট্রোল প্রতি লিটারে ১০৬.৩১ টাকায় এবং এক লিটার ডিজেল ৯৪.২৭ টাকায় পাওয়া যাচ্ছে। চেন্নাইতে এক লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ১০২.৬৩ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.২৪ টাকায়।

জয়পুর, পাটনা সহ এই শহরগুলিতে পেট্রোল এবং ডিজেলের দাম পরিবর্তন হয়েছে

জয়পুরে এক লিটার পেট্রোলের দাম ১০৮.৬২ টাকা এবং ডিজেলের দাম ৯৩.৮৫ টাকা প্রতি লিটার।

পাটনায় পেট্রোলের দাম ১০৭.২৪ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.০৪ টাকা।

লখনউতে পেট্রোল প্রতি লিটার ৯৬.৬২ টাকায় এবং এক লিটার ডিজেল ৮৯.৮১ টাকায় পাওয়া যাচ্ছে।

গুরুগ্রামে পেট্রোল প্রতি লিটার ৯৬.৭৭ টাকায় এবং এক লিটার ডিজেল ৮৯.৬৫ টাকায় পাওয়া যাচ্ছে।

নয়ডায় পেট্রোলের দাম ৯৭.০০ টাকা এবং ডিজেলের দাম ৯০.১৪ টাকা প্রতি লিটার।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম

আন্তর্জাতিক বাজারে চাহিদা কমে যাওয়ার আশঙ্কায় গত কয়েকদিন ধরেই তেলের দাম কমছে। ব্রেন্ট ক্রুড ৮৩.৬৩ ডলার এবং WTI অপরিশোধিত ৭৬.২৮ ডলার-এ রয়ে গেছে। একই সময়ে, চিনে ক্রমবর্ধমান করোনার কারণে অপরিশোধিত তেলের চাহিদার উপর চাপ রয়েছে।

আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম পরীক্ষা করুন

ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট অনুসারে, গ্রাহকদের এর জন্য তাদের মোবাইল থেকে RSP 

এদিকে, কদিন আগেই দাম কমেছিল বানিজ্যিক এলপিজি সিলিন্ডারের। প্রত্যেক মাসের মত নভেম্বরেও বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডার ও ঘরোয়া সিলিন্ডারের দাম প্রকাশ করল দেশের তেল কোম্পানিগুলি। কিন্তু গত ৩ মাসের মত এবারও আমজনতাকে হতাশ করে কমল না ঘরোয়া এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। অন্যদিকে সুখবর হোটেল, রেস্তোরাঁ মালিকদের জন্য। এক ধাক্কায় নামল বানিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। নভেম্বর থেকেই দেশের চার মেট্রো সিটি দিল্লি, কলকাতা, চেন্নাই ও মুম্বইতে কার্যকর হবে নতুন দাম।

Share this article
click me!