সংসদের শীতকালীন অধিবেশন- এনপিআর আপডেট করতে বিল আনতে পারে মোদী সরকার, বিশেষ ব্যবস্থা আদমশুমারিতে

সংসদের শীতকালীন অধিবেশন শুরুর একদিন আগে সর্বদলীয় বৈঠকও ডেকেছে সরকার। আগামী ৬ ডিসেম্বর সব রাজনৈতিক দলের বৈঠক হবে, যেখানে অধিবেশনের সম্ভাব্য আইন প্রণয়ন ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 4:48 AM IST

আগামী ৭ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া সংসদের শীতকালীন অধিবেশনে একটি গুরুত্বপূর্ণ বিল পেশ করার প্রস্তুতি নিচ্ছে সরকার। তথ্য অনুযায়ী, জন্ম ও মৃত্যুর ডাটাবেসের মাধ্যমে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) হালনাগাদ করার জন্য সরকার একটি বিল আনতে পারে। বিলটি ভারতের রেজিস্ট্রার জেনারেলকে জন্ম ও মৃত্যুর ডাটাবেস বজায় রাখতে এবং এনপিআর আপডেট করার অনুমতি দেয়।

জন্ম ও মৃত্যু রেজিস্ট্রেশন (RBD) আইন, ১৯৬৯ সংশোধন করার জন্য খসড়া বিলটি গত বছরের অক্টোবরে স্বরাষ্ট্র মন্ত্রক জনসাধারণের মন্তব্য এবং পরামর্শের জন্য উত্থাপন করেছিল। প্রস্তাবিত বিল অনুসারে, ভোটার তালিকা, আধার ডেটাবেস, রেশন কার্ড, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স আপডেট করতেও ডেটা ব্যবহার করা হবে।

সংসদের শীতকালীন অধিবেশন শুরুর একদিন আগে সর্বদলীয় বৈঠকও ডেকেছে সরকার। আগামী ৬ ডিসেম্বর সব রাজনৈতিক দলের বৈঠক হবে, যেখানে অধিবেশনের সম্ভাব্য আইন প্রণয়ন ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। লোকসভা ও রাজ্যসভায় রাজনৈতিক দলগুলির নেতাদের আমন্ত্রণ পাঠিয়েছেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

শীতকালীন অধিবেশনে ১৭টি বৈঠক হবে

সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে ৭ ডিসেম্বর। শেষ হবে ২৯ ডিসেম্বর। এই অধিবেশনে ১৭টি বৈঠক হবে। লোকসভা এবং রাজ্যসভা পৃথক বিজ্ঞপ্তি জারি করেছে। এ সময় গুরুত্বপূর্ণ তারিখের বিবরণও জারি করা হয়েছে।

শীতকালীন অধিবেশন সাধারণত নভেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হয় এবং অধিবেশন চলাকালীন প্রায় ২০টি বৈঠক অনুষ্ঠিত হয়, তবে ২০১৭ এবং ২০১৮ সালের ডিসেম্বরে অধিবেশন অনুষ্ঠিত হওয়ার উদাহরণ রয়েছে। মাত্র কয়েকদিন আগে সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী টুইট করেছিলেন, "পার্লামেন্টের শীতকালীন অধিবেশন ৭ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত চলবে। ২৩ দিনের এই অধিবেশনে ১৭টি অধিবেশন হবে। “জোশী বলেছিলেন যে অধিবেশন চলাকালীন আমি আইনসভার কাজ সহ অন্যান্য বিষয়ে আলোচনার আশাবাদী।

সরকার G20-এর সভাপতিত্বের বিষয়ে সব পক্ষকে তথ্য দেবে

ভারত আগামী মাসে G20-এর সভাপতিত্ব গ্রহণ করতে চলেছে। ৫ ডিসেম্বর রাষ্ট্রপতি ভবনে সব রাজনৈতিক দলের প্রধানদের বৈঠক ডেকেছে সরকার। এতে, সরকার রাজনৈতিক দলগুলিকে G20-এর সভাপতিত্ব গ্রহণের জন্য ভারতের কৌশল সম্পর্কে অবহিত করবে। এই বিশেষ সভায় যোগদানের জন্য সব রাজনৈতিক দলের সভাপতিদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

সরকারের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, রাজ্যসভার দলনেতা পীযূষ গোয়েল এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বৈঠকে যোগ দেবেন। G20 শেরপা অমিতাভ কান্তও বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। ভারত পয়লা ডিসেম্বর থেকে এক বছরের জন্য G20 এর সভাপতিত্ব গ্রহণ করবে।

Share this article
click me!