G20 and Lok Sabha Election: জি-২০ সম্মেলনের সাফল্য কি লোকসভা নির্বাচনে মোদী সরকারকে শক্তি যোগাবে? কোমর বাঁধছে বিজেপি

মোদী সরকার এবং বিজেপিও আগামী বছর অনুষ্ঠিত হতে চলা নির্বাচনের জন্য বিরোধী জোট ইন্ডিয়াকে কোণঠাসা করার জন্য প্রস্তুতি নিচ্ছে। এটা নিশ্চিত যে G-20 ইভেন্ট নিয়ে রাজনীতি হবে কিন্তু লোকসভা নির্বাচনে বিজেপির জন্য এটি একটি বড় ইস্যু হয়ে উঠবে।

Parna Sengupta | Published : Sep 12, 2023 4:33 AM IST

ভারতে G-20 এর সফল আয়োজন সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। এমনকি ইউক্রেন সংকটের পরেও, ভারতের ঘোষণাপত্রে একটি ঐকমত্যে পৌঁছন গিয়েছে, তা সবচেয়ে বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে ২০২৪ লোকসভা নির্বাচনের আগে এটি বড়সড় কূটনৈতিক জয়। আগামী বছর লোকসভা নির্বাচনের আগে, কেন্দ্রীয় সরকারের অর্জন এবং প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বের সমর্থনে বিজেপি আরেকটি বড় ইস্যু হাতে পেল। যদিও কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলি মোটা টাকা ব্যয় এবং সোনা ও রূপার পাত্রে খাবার পরিবেশনের জন্য সরকারকে নিশানা করছে, কিন্তু কেউই এই সম্মেলনের প্রকাশ্যে সমালোচনা করেননি।

মোদী সরকার এবং বিজেপিও আগামী বছর অনুষ্ঠিত হতে চলা নির্বাচনের জন্য বিরোধী জোট ইন্ডিয়াকে কোণঠাসা করার জন্য প্রস্তুতি নিচ্ছে। এটা নিশ্চিত যে G-20 ইভেন্ট নিয়ে রাজনীতি হবে কিন্তু লোকসভা নির্বাচনে বিজেপির জন্য এটি একটি বড় ইস্যু হয়ে উঠবে। বিজেপি তার কৃতিত্ব নিয়ে আলোচনা করার জন্য G-20 সম্মেলনের সফল আয়োজনকে তুলে ধরবে। অন্যদিকে, কংগ্রেসের কাছে বর্তমানে এটিকে ব্যর্থ প্রমাণ করার জন্য সেভাবে কোনও প্রমাণ হাতে নেই।

G-20 সম্মেলনের আগেও প্রধানমন্ত্রী মোদীর বিশ্বব্যাপী ভাবমূর্তি ছিল, কিন্তু এই সম্মেলনের সাফল্য তাঁকে বিশ্ব নেতাদের সামনের সারিতে এনে দিয়েছে। সম্মেলনের ফাঁকে, প্রধানমন্ত্রী অনেক দেশের রাষ্ট্রপ্রধানদের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করেন এবং এই সময় প্রধানমন্ত্রী বাইডেন থেকে এমানুয়েল ম্যাক্রোঁ, জাস্টিন ট্রুডো পর্যন্ত সবার সঙ্গে আলোচনা করেন। ফ্রান্স, আমেরিকা, ইতালি সহ অনেক দেশ ভারতের সাথে চুক্তি করেছে এবং এর মধ্যে প্রধানমন্ত্রী মোদীর ভাবমূর্তি শুধু বিশ্বনেতা হিসেবে নয়, ভারতের নেতা হিসেবেও মজবুত হয়েছে।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন G-20 আয়োজনে অযথা ব্যয়ের বিষয়টি বাদ দিয়ে, বিরোধীদের কাছে বর্তমানে এটিকে ব্যর্থ বলার জন্য কোন অকাট্য যুক্তি নেই। অন্যদিকে, বিজেপির জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় যে কমনওয়েলথ গেমস আয়োজনে দুর্নীতি ছাড়াও G-20 নিয়ে খুব বেশি খবর নেই। এই পরিস্থিতিতে, বিজেপি নির্বাচনে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে একটি জমকালো এবং দুর্নীতিমুক্ত অনুষ্ঠান আয়োজনের বিষয়টি জোরালোভাবে উত্থাপন করবে। অন্যদিকে, কমনওয়েলথ গেমসে দুর্নীতিকে আক্রমণ করে সুশাসনের ভিত্তিতে মাইলেজ পাওয়ার কোনো সুযোগ হাতছাড়া করবে না কংগ্রেস।

বিজেপির জাতীয়তাবাদ ও হিন্দুত্বের আদর্শ শক্তি পাবে

G-20 সম্মেলনে বিদেশী অতিথিরাও যেভাবে ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যকে সম্মান করেছেন তা বিজেপির জাতীয়তাবাদ ও হিন্দুত্বের আদর্শকে পুষ্ট করছে। রাষ্ট্রপতির আমন্ত্রণ পত্রে ভারত নাম লেখা হোক বা শিবলিঙ্গ আকৃতির ফোয়ারা, মোদী সরকার জি-২০ ইভেন্টকে জাতীয়তাবাদের সাথে যুক্ত করার যথাসাধ্য চেষ্টা করেছে। এই অনুষ্ঠানের সাফল্যের মাধ্যমে এই বার্তা দেওয়া হবে যে ভারতীয় সংস্কৃতি এবং চিরন্তন আদর্শ এখন সারা বিশ্বে গৃহীত হচ্ছে। সেটা বিশ্ব যোগ দিবসের আকারে হোক বা G-20-এ অতিথিদের মধ্যে ভারতীয় সংস্কৃতির প্রতি আগ্রহ দেখানো নিয়ে হোক, মোদী সরকার এই ইস্যু বিশ্বের সামনে তুলে ধরতে সক্ষম হয়েছে। আর বলাই বাহুল্য এই সাফল্য লোকসভা নির্বাচনের আগে বিজেপিকে অনেকটাই মানসিক শক্তি যোগাবে।

Read more Articles on
Share this article
click me!