G20 Summit: ভারতের প্রশংসায় পঞ্চমুখ মার্কিন প্রেসিডেন্ট, জি-২০-এর সাফল্যকে 'আমেরিকারও সাফল্য' বলে অভিহিত বাইডেনের

রবিবার ভারতের সভাপতিত্বে দিল্লিতে G20 নেতাদের শীর্ষ সম্মেলন অত্যন্ত উত্সাহের সাথে শেষ হওয়ার সাথে সাথে মার্কিন যুক্তরাষ্ট্রও এটিকে 'পরম সাফল্য' বলে অভিহিত করেছে বাইডেন, 

 

Ishanee Dhar | Published : Sep 12, 2023 2:27 AM IST / Updated: Sep 12 2023, 08:00 AM IST

রবিবার ভারতের সভাপতিত্বে দিল্লিতে G20 নেতাদের শীর্ষ সম্মেলন অত্যন্ত উত্সাহের সাথে শেষ হওয়ার সাথে সাথে মার্কিন যুক্তরাষ্ট্রও এটিকে 'পরম সাফল্য' বলে অভিহিত করেছে।

সোমবার একটি নিয়মিত প্রেস ব্রিফিংয়ে, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, "আমরা পুরোপুরি বিশ্বাস করি এটি একটি সাফল্য ছিল। G20 একটি বড় সংস্থা। রাশিয়া G20 এর সদস্য। চীন G20 এর সদস্য।".

মুখপাত্র G20 শীর্ষ সম্মেলন সফল হয়েছে কিনা সে বিষয়ে একটি মিডিয়া প্রশ্নের জবাব দেন।নয়াদিল্লির নেতাদের ঘোষণাপত্রে রাশিয়ার অনুপস্থিতির বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, "এমন সদস্য রয়েছে যাদের বিভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে। আমরা বিশ্বাস করি যে সংস্থাটি এমন একটি বিবৃতি জারি করতে সক্ষম হয়েছিল যা আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বকে সম্মান করার আহ্বান জানায়। এই নীতিগুলি লঙ্ঘন করা উচিত নয় এই কথা বলা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবৃতি কারণ এটিই ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কেন্দ্রবিন্দুতে রয়েছে।"

"এটি সেই প্রশ্নগুলি তাই আমরা ভেবেছিলাম যে এটি তাদের জন্য একটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ বিবৃতি ছিল," মিলার যোগ করেছেন। "পারমাণবিক অস্ত্রের ব্যবহার বা ব্যবহারের হুমকি অগ্রহণযোগ্য", G20 দেশগুলি শনিবার ইউক্রেন যুদ্ধের উল্লেখের অধীনে নয়া দিল্লির নেতাদের ঘোষণাপত্রে বলেছে।

রাশিয়ার উল্লেখ না করে, G20 সদস্য দেশগুলি বালি ঘোষণার কথা স্মরণ করে এবং জোর দিয়েছিল যে সমস্ত রাষ্ট্রকে অবশ্যই জাতিসংঘের সনদের উদ্দেশ্য এবং নীতিগুলির সাথে সামঞ্জস্যপূর্ণভাবে কাজ করতে হবে এবং "ইউক্রেনে একটি ব্যাপক, ন্যায়সঙ্গত এবং টেকসই শান্তি" করার আহ্বান জানিয়েছে। এবং সদস্য দেশগুলিকে "আঞ্চলিক অধিগ্রহণের জন্য হুমকি বা শক্তি প্রয়োগ থেকে বিরত থাকতে" স্মরণ করিয়ে দেয়।

"ইউক্রেনের যুদ্ধের বিষয়ে, বালিতে আলোচনার কথা স্মরণ করার সময়, আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত আমাদের জাতীয় অবস্থান এবং রেজুলেশনগুলি পুনর্ব্যক্ত করেছি এবং জোর দিয়েছি যে সমস্ত রাষ্ট্রকে অবশ্যই উদ্দেশ্য ও নীতির সাথে সামঞ্জস্যপূর্ণভাবে কাজ করতে হবে। জাতিসংঘের সনদ সম্পূর্ণরূপে। জাতিসংঘ সনদের সাথে সামঞ্জস্য রেখে, সমস্ত রাষ্ট্রকে অবশ্যই আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বা যেকোনো রাষ্ট্রের রাজনৈতিক স্বাধীনতার বিরুদ্ধে আঞ্চলিক অধিগ্রহণের জন্য হুমকি বা বলপ্রয়োগ থেকে বিরত থাকতে হবে। পারমাণবিক অস্ত্র ব্যবহার বা ব্যবহারের হুমকি অগ্রহণযোগ্য," যৌথ ঘোষণাটি পড়ে।

 

Share this article
click me!