PM Modi: জি ২০ বৈঠকে ফলাফলের হিসেবে পূর্ববর্তী দেশগুলির তুলনায় এগিয়ে ভারত, বললেন নরেন্দ্র মোদী

নতুন দিল্লির জি২০ নেতাদের শীর্ষ সম্মেলন ঘোষণার বিষয় কথা বলতে গিয়ে মোদী বলেন,আমাদের দলের কঠোর পরিশ্রমের কারণে নতুন দিল্লিতে জি২০ নেতাদের শীর্ষ সম্মেলন ঘোষণার বিষয়ে ঐকমত্য তৈরি হয়েছে।

 

Saborni Mitra | Published : Sep 9, 2023 11:10 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার জি২০ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় অধিবেশন এক পরিবার ভাষণ দেন । সেখানেই তিনি বলেন ভারত রাষ্ট্রপতি হিসেবে এই গ্রুপিংয়ের ইতিহাসে সবথেকে ভাল ফল করেছে। তিনি আরও বলেন আলোচনায় '১১২টি ফলাফল ও প্রেসিডেন্সি ডকুমেন্ট সহ আমরা পূর্ববর্তী প্রেসিডেন্সির থেকে মূল কাজ দ্বিগুণেরও বেশি করেছি। পূর্ববর্তী প্রেসিডেন্সির তুলনায় ফলাফল ও সংযুক্ত নথির সংখ্যা 2x-5x। যা আগের তুলনায় দ্বিগুণ।' সরকারি হিসেব অনুসারে ইন্দোনিশেয়া, ইতালি, সৌদি আরবের মত দেশের তুলনায় ভারতে ৭৩টি আলোচনা ফলাফল পেয়েছে।পূর্ববর্তী দেশগুলির সাফল্যের পরিসংখ্যান হল ২৭, ৩৬ ও ২২।

নতুন দিল্লির জি২০ নেতাদের শীর্ষ সম্মেলন ঘোষণার বিষয় কথা বলতে গিয়ে মোদী বলেন, 'আমি ভাল খবর পেয়েছি। আমাদের দলের কঠোর পরিশ্রমের কারণে নতুন দিল্লিতে জি২০ নেতাদের শীর্ষ সম্মেলন ঘোষণার বিষয়ে ঐকমত্য তৈরি হয়েছে। বিশ্ব নেতৃত্ব আমার প্রস্তাব এই নেতৃত্ব গ্রহণ করেছে। এই উপলক্ষ্যে আমি আমার শেরপা মন্ত্রীদের অভিনন্দন জানাই, যারা এর জন্য কঠোর পরিশ্রম করেছেন আর এটি সম্ভব করেছেন।'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত পরিবেশ জলবায়ু পর্যবেক্ষণের জন্য জি২০ স্যাটেলাইট মিশন চালু করার প্রস্তাব করেছে। স্যাটেলাইট মিশন থেকে প্রাপ্ত জলবায়ু ও আবহাওয়ার তথ্য সমস্ত দেশ বিশেষ করে গ্লোবাল সাউথের দেশগুলির সঙ্গে ভাগ করা হবে। ভারত সমস্ত জি২০ দেশকে এই উদ্যোগে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানায়।

 

 

শনিবার দেশের রাজধানী নয়াদিল্লিতে প্রগতি ময়দানে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। এই সম্মেলনের আয়োজনে প্রস্তুত করা হয়েছে অপূর্ব 'ভারত মণ্ডপম'। সেখানেই পা রেখেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক থেকে শুরু করে প্রতিবেশী দেশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন বিন আবদুলাজিজ আল সৌদ-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। এদিন সকালে এই বৈশ্বিক মঞ্চে উদ্বোধনী বক্তৃতা করেন নরেন্দ্র মোদী

ভারতের রাজধানী নতুন দিল্লিতে চলছে জি২০ শীর্ষ সামিট। শুক্রবার থেকেই দিল্লিতে পা রাখতে শুরু করেছেন বিশ্বের একাধির দেশের রাষ্ট্রপ্রধান। এই অবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়ে দিলেন তিনি জি ২০ শীর্ষ বৈঠকের অপেক্ষায় রয়েছে। আগামী দুই দিন এই আলোচনা হবে। সেখানে ফলপ্রসূ আলোচনা হবে বলেও আশা প্রকাশ করেছেন।

 

Read more Articles on
Share this article
click me!