Gas Aadhaar Link: গ্যাসের তথ্যের সঙ্গে আধার বায়োমেট্রিক যোগ করার লম্বা লাইন? সমস্যা মিটিয়ে নয়া পথ খুলে দিল কেন্দ্র

আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য আপডেট করানোর জন্য প্রবল সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। গ্যাস নেওয়ার সময়েই এই সমস্যার সুরাহা করে দিতে চলেছে কেন্দ্র। 

Sahely Sen | Published : Dec 17, 2023 3:24 AM IST

রান্নার গ্যাস নিয়ে যাঁরা ভর্তুকি পান, সেইসমস্ত গ্রাহকদের আধার কার্ডের তথ্য যাচাই করার জন্য বায়োমেট্রিক তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছে মোদী সরকার (PM Modi)। সেই তথ্য আপডেট করানোর জন্য প্রবল সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। সেজন্য এ বার গ্যাস সিলিন্ডার সরবরাহকারীদের মাধ্যমেই সেই তথ্য সংগ্রহ করে নেওয়ার ব্যবস্থা করছে কেন্দ্র। ৭০ থেকে ৮০ শতাংশ গ্যাস সরবরাহকারী কর্মীর কাছে দেওয়া হবে এই যন্ত্র। বায়োমেট্রিক তথ্য যাচাই করানোর জন্য আর লম্বা লাইন দিতে হবে না গ্যাস-গ্রাহকদের। ডিলারদেরও সমস্যাও কমে যাবে। 

-

সূত্রের খবর, এলপিজি গ্যাসের (LPG Gas) সরবরাহকারীরা যখন গ্রাহকদের বাড়িতে গ্যাস সিলিন্ডার দিতে যাবেন, তখন তাঁদের সঙ্গে থাকা বায়োমেট্রিক যাচাইয়ের যন্ত্র দ্বারাই নিজেদের তথ্য যাচাই করিয়ে নিতে পারবেন গ্রাহকরা। তবে, বায়োমেট্রিক যাচাইয়ের পর ভর্তুকি তুলে নেওয়া হবে বা গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হবে, এমনটা সত্যি নয়। রান্নার গ্যাসের ভর্তুকি পাওয়ার জন্য যে আধার কার্ড ব্যবহার করা হয়, শুধুমাত্র সেটাই যাচাই করা হবে। 

-

আপাতত গ্রাহকদের এই বায়োমেট্রিক সংগ্রহের কাজ শেষ করার কোনও সময়সীমা নেই। তবে অবশ্যই যত দ্রুত সম্ভব এই কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগীরা যাতে সুবিধা পান, সেটা দেখাই কেন্দ্রের উদ্দেশ্য।


-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!