Rahul Gandi: আবার বিপাকে রাহুল গান্ধী, ৫ বছর পুরনো মামলায় সমন উত্তর প্রদেশের আদালতের

২০১৮ সালের ৪ অগাস্ট, ভারতীয় জনতা পার্টির নেতা বিজয় মিশ্র একটি অভিযোগ দায়ের করেছিলেন। সেখানে তিনি অভিযোগ করেছিলেন, রাহুল গান্ধী বিজেপি নেতা অমিত শাহের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছে।

 

Saborni Mitra | Published : Dec 16, 2023 4:17 PM IST

আবারও বিপাকে রাহুল গান্ধী। এবার তাঁকে হাজিরা দিতে হবে উত্তর প্রদেশের আদালতে। উত্তর প্রদেশের সুলতানপুরের আদালত তাঁকে সমন জারি করেছে। এবার রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ অমিত শাহের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য। আদালত এর আগে রাহুল গান্ধীকে শনিবার হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু তিনি হাজিরা দেননি।

মূল ঘটনাঃ

২০১৮ সালের ৪ অগাস্ট, ভারতীয় জনতা পার্টির নেতা বিজয় মিশ্র একটি অভিযোগ দায়ের করেছিলেন। সেখানে তিনি অভিযোগ করেছিলেন, রাহুল গান্ধী বিজেপি নেতা অমিত শাহের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছে। বিজেপি নেতার আইনজীবী সন্তোষ পাণ্ডে বলেছেন, সুলতানপুরের সাংসদ-বিধায়ক আদালত এই মামলায় রাহুল গান্ধীকে ১৬ ডিসেম্বর তলব করেছিল। কিন্তু তিনি হাজিরা দেননি।

অভিযোগকারী বলেছেন, রাহুল গান্ধী বলেছিলেন, বিজেপি নেতা একটি হত্যামামলায় অভিযুক্ত। তাতে বিজেপির সৎ ও পরিচ্ছন্ন রাজনৈতিক ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। আর সেই কারণেই কংগ্রেস নেতার বিরুদ্ধে পদক্ষেপ করেছেন তিনি। ২০১৮ সালে অমিত শাহ বিজেপির সর্বভারতীয় সভাপতি ছিলেন।

পাণ্ডে বলেছেন, গত ১৮ নভেম্বর বিচারক যোগেশ যাদব সওয়াল জবাবের পরে রায় সংরক্ষিত রেখেছিল। পরবর্তী শুনানি হয় ২৭ নভেম্বর। তারপর ১৬ ডিসেম্বর রাহুল গান্ধীকে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এর আগেই নিজের বক্তব্যের জন্য সমস্যায় পড়তে হয়েছিল রাহুল গান্ধীকে মোদী পদবী মাত্রই চোর হয় এই মন্তব্য করেছিলেন। মামলার জন্য তাঁর সাংসদ পদ খোয়াতে হয়েছিল। মামলা গিয়েছিল সুপ্রিম কোর্ট পর্যন্ত। গুজরাট আদালতের পাশে বিহারের আদালতেও মামলা দায়ের করা হয়েছিল। গুজরাট আদালতের রায়েই সাংসদ পদ খোয়ান রাহুল গান্ধী। যদিও পরবর্তীকালে তাঁকে সাংসদ পদ ফিরিয়ে দেওয়া হয় আদালতের নির্দেশে।  তবে এই বিষয়ে নিয়ে গোটা দেশেই রাজনৈতিক উত্তেজনা ছিল চরমে। 

Read more Articles on
Share this article
click me!