বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে, হিন্দি-ইংরাজিতে কথা বলা ইস্যুতে সুর নরম হাসপাতালের

  • ভাষা বিতর্কে ক্ষমা চাইল দিল্লির হাসপাতাল
  • বিপাকে পড়ে সুর নরম করে হাসপাতাল
  • হাসপাতালের সুপার বুধবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করেন
  • সেখানে কার্যত ক্ষমা চেয়ে নেন তিনি

Parna Sengupta | Published : Jun 9, 2021 8:38 AM IST

হিন্দি ইংরাজিতে কথা বলতে হবে, নিদান জারি করে ঘোর বিপাকে হাসপাতাল। মাললায়মভাষী নার্সদের উদ্দেশ্যে এমনই নির্দেশিকা জারি করেছিল দিল্লির গোবিন্দ বল্লভ পন্ত ইনস্টিটিউট হাসপাতাল। এরপরেই তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে গোটা দেশে। বিপাকে পড়ে এবার সুর নরম করে হাসপাতাল। হাসপাতালের সুপার বুধবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করেন। সেখানে কার্যত ক্ষমা চেয়ে নেন তিনি। 

হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, কোনও বিশেষ ভাষাকে অসম্মান করার কোনও উদ্দেশ্য হাসপাতালের নেই। জারি করা সার্কুলারটির ভুল ব্যাখ্যা করা হয়েছে। সদর্থকভাবেই বার্তা দেওয়া হয়েছিল। মাললায়মভাষীদের বিরুদ্ধে কোনও বিদ্বেষ পোষণ করে না এই হাসপাতাল। যদি কোনও মাললায়মভাষীর আবেগ এই সার্কুলারের জন্য আহত হয়, তবে তার জন্য হাসপাতাল দুঃখিত। 

উল্লেখ্য, ওই হাসপাতাল জানিয়ে দিয়েছিল কাজের ক্ষেত্রে হিন্দি বা ইংরাজিতেই কথা বলতে হবে রোগী ও রোগীর পরিবারের সঙ্গে। সেক্ষেত্রে মাললায়মের মতো আঞ্চলিক ভাষা চলবে না। 

হাসপাতালের দাবি ছিল দিল্লির ওই হাসপাতালে আসা রোগীরা আঞ্চলিক ভাষা বুঝবেন না, কাজের ক্ষেত্রে অসুবিধা হবে। তাই হিন্দি অথবা ইংরাজিতেই কথা বলতে হবে রোগী বা তার পরিবারের সঙ্গে, নির্দেশ দেয় হাসপাতাল। যদি তা না করা হয়, তবে কড়া ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়। হাসপাতালের দাবি কোনও এক নার্স চিকিৎসার বিষয়ে কথা বলতে গিয়ে মাললায়ম ব্যবহার করেন, ফলে ওই রোগীর পরিবার বেশ সমস্যায় পড়ে।

অন্যদিকে নার্সদের দাবি রোগীর পরিবারের সঙ্গে সবসময় হিন্দিতেই কথা বলা হয়। মাললায়ম তাঁরা বুঝবেন না, সেকথা বলাই বাহুল্য। কিন্তু হাসপাতাল চাইছে নার্সরা নিজেদের মধ্যেও কথা বলবে না মাললায়মে। এই নিয়ে শুরু হয় বিতর্ক। 

Share this article
click me!