CDS Bipin Rawat: দিল্লির বিমান বন্দরে কফিনবন্দি ১৩টি দেহ, শুক্রবার শেষকৃত্য রাওয়াত দম্পতির

তামিলনাড়ু থেকে এদিনই দেহগুলি নিয়ে আসা হয় মৃতদেহ বহনকারী বিশেষ C130-J সুপার হারকিউলিস পরিবহন বিমানে। সেনা সূত্রের খবর ১৩টি দেহের মধ্যে মাত্র তিনটি দেহই শনাক্ত করা গেছে। 

Web Desk - ANB | Published : Dec 9, 2021 3:56 PM IST

তামিলনাড়ুর নীলগিরি হাসপাতালে বুধবার চপার দুর্ঘনায় (Chopper Crash) মারা গিয়েছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (CDS Bipin Rawat)। তাঁর সঙ্গেই চপার দুর্ঘটনায় নিহত হয়েছিল  তাঁর স্ত্রী মধুলিকা। মৃত্যু হয়েছিল আরও ১১ জনের। বৃহস্পতিবার নিহতেরদের দেহাবশে বিশেষ মর্যাদার সঙ্গে নিয়ে আসা হয় দিল্লিতে। সেখানেই নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে থাকবে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও বিশেষ নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। দিল্লির পালম বিমান বন্দরেই তাঁদের শায়িত রয়েছে নিহতদের কফিন বন্দি দেহ। উপস্থিত রয়েছেন নিহতদের পরিবারের সদস্যরাও। 

তামিলনাড়ু থেকে এদিনই দেহগুলি নিয়ে আসা হয় মৃতদেহ বহনকারী বিশেষ C130-J সুপার হারকিউলিস পরিবহন বিমানে। সেনা সূত্রের খবর ১৩টি দেহের মধ্যে মাত্র তিনটি দেহই শনাক্ত করা গেছে। জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকার দেহ চিহ্নিত করা  গেছে। সেইসঙ্গে চিহ্নিত করা গেছে ব্রিগেডিয়ার লাখিন্দর সিং লিদারের দেহ। খুব অল্প দিনের মধ্যেই  বড় দায়িত্ব পাওয়ার কথা ছিল লাদারের। তিনি বিপিন রাওয়াতের সহকারী হিসেবে দীর্ঘদিন ধরেই কাজ করছিলেন। তিনি সন্ত্রাসবাদী বিশেষজ্ঞ হিসেবে পরিচিত ছিলেন সেনা মহলে। 

সেনা সূত্রের খবর তিন জনের দেহ তুলে দেওয়া হবে পরিবারের হাতে। কিন্তু বাকি দেহগুলি শনাক্ত না হওয়ার পর্যন্ত রাখা থাকবে আর্মি বেস হাসপাতালের মর্গে। শুক্রবার বেলা ১১টায় জেনারেল রাওয়াত ও তাঁর স্ত্রীর দেহ দিল্লির বাড়িতে নিয়ে যাওয়া হবে। সেখানেই মৃত দম্পতিকে শ্রদ্ধা জানাবেন পরিবারের সদস্যও পরিচিতরা। দুপুর ২টোয় শুরু হবে শেষ যাত্রা। বিকেল ৪টে ব্রার স্কয়ার  শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে। ব্রিগেডিয়ার লাদারের শেষকৃত্য সম্পন্ন হবে রাত ৯টায়। 

এদিন তামিলনাড়ুর মেট্টুপালায়ম থেকে একটি গাড়ি করে নিহতদের দেহগুলি নিয়ে আসা স্থানীয় বিমান বন্দরে। রাস্তার দুধারে প্রয়াত সেনা কর্তাদের শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন প্রচুর মানুষ। তাঁরা ভারত মাতার জয় বলে স্লোগান তোলেন। 

বুধবারই ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে দুর্ঘটনার কারণ খুঁজে বের করার জন্য তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে বলা হয়েছিল সেনা বাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার তামিলনাড়ুর কুনুরের কাছে দুর্ঘটনার কবলে পড়েছে। সেই চপারে ছিলেন দেশের সেনার সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। কী কারণে এই দুর্ঘটনায় তা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এদিন সংসদে চপার দুর্ঘটনা নিয়ে বিবৃতি দেওয়ার সময় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, চমাপ দুর্ঘটনার তদন্ত হবে এয়ার মার্শাল মানবেন্দ্র সিং-এর নেতৃত্বে। 

Omicron Threat: ওমিক্রনের জন্য আরও বাড়ল নিষেধাজ্ঞা, আপাতত বন্ধ আন্তর্জাতিক বিমান চলাচল

Tejashwi's Wedding: বান্ধবীর সঙ্গে সাতপাকে বাধা পড়লেন তেজস্বী যাদব, কে RJD নেতার স্ত্রী

Share this article
click me!