Goa Election 20022: বিজেপিকে সুবিধে করে দিতে চাইছে, গোয়ায় বড় অভিযোগ তৃণমূলের

ঘটনার সূত্রপাত গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরোর প্রার্থীপদ প্রত্যাহারকে কেন্দ্র করে। গতকালই ফতোর্দা থেকে প্রার্থী পদ প্রত্যাহার করেছেন তিনি। তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্রের উপস্থিতিতেই নিজের নাম প্রত্যাহারের কথা ঘোষণা করেন তিনি। একই সঙ্গে তিনি বলেন যোগ্য মহিলাকেই ফতোর্দার প্রার্থী করা হচ্ছে। তবে কী কারণে প্রার্থী পদ প্রত্যাহার করেছেন তা নিয়ে কোনও মন্তব্য করেননি। 

Web Desk - ANB | Published : Jan 29, 2022 11:52 AM IST

গোয়া বিধানসভা নির্বাচনের (Goa Election 20022) শেষ দিনেও রাজনৈতিক তরজা অব্যাহত ছিল।  গোয়া ফরোয়ার্ড পার্টি (Goa Forward Party) ও তৃণমূল কংগ্রেস (TMC) একে অপরকে নিশানা করে। যদিও দুই রাজনৈতিক দলেরই অভিযোগ অন্য দল বিজপিকে (BJP) বেশি সুবিধে পাইয়ে দিতেই আবতীর্ণ হয়েছে ভোট যুদ্ধে।  প্রতসঙ্গত উল্লেখ করা যেতে পারে, বিধানসভা নির্বাচনের জন্য গোয়া ফরোয়ার্ড পার্টির সঙ্গে দীর্ঘ আলোচনা করেছিল তৃণমূল কংগ্রেস নেতারা। জোট করে ভোট লড়ার  বিষয়ে দীর্ঘ আলোচনা হয়েছিল। কিন্তু শেষপর্যন্ত তা ভেস্তে যায়। কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে ভোটে সামিল গোয়া ফরোয়ার্ড পার্টি। তবে এখনও গোয়ার রাজনীতিতে একলা  তৃণমূল। 

ঘটনার সূত্রপাত গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরোর প্রার্থীপদ প্রত্যাহারকে কেন্দ্র করে। গতকালই ফতোর্দা থেকে প্রার্থী পদ প্রত্যাহার করেছেন তিনি। তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্রের উপস্থিতিতেই নিজের নাম প্রত্যাহারের কথা ঘোষণা করেন তিনি। একই সঙ্গে তিনি বলেন যোগ্য মহিলাকেই ফতোর্দার প্রার্থী করা হচ্ছে। তবে কী কারণে প্রার্থী পদ প্রত্যাহার করেছেন তা নিয়ে কোনও মন্তব্য করেননি। কিন্তু ফালেইরোর প্রার্থী পদ প্রত্যাহারের পর থেকেই গোয়া ফরোয়ার্ড পার্টিকে নিশানা করেছেন মহুয়া মৈত্র। তিনি ২০১৭ সালে বিজেপিকে গোয়ার ক্ষমতা দখল করতে সাহায্য করার অভিযোগ তুলে প্রবল সমালোচনা করেন গোয়া ফরোয়ার্ড পার্টির। একই সঙ্গে নিশানা করেন ফতোর্দার প্রার্থী বিজয়ী সরদেশাইয়ের। তাঁর বিরুদ্ধেই প্রার্থী করা হয়েছিল ফালেইরোকে। মহুয়া মৈত্র বলেন বিজেপিকে সুবিধে পাইয়ে দেওয়ার জন্য পাঁচ বছর ধরে অতিরিক্ত ক্ষমতা পাচ্ছে ফরোয়ার্ড পার্টি। 

অন্যদিকে তৃণমূলের সমালোচনায় সরব হয়  গোয়া ফরোয়ার্ড পার্টি। দলের পক্ষ থেকে বলা হয়ে ফালেইরোর অনুমতি না নিয়েই তাঁকে ফতোর্দা থেকে প্রার্থী করা হয়েছিল। সেই কারণেই তিনি প্রার্থী পদ প্রত্যাহার করেন। তবে ফালেইরো বর্তমানে পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার সাংসদ। মহুয়া মৈত্র গোয়া ফরোয়ার্ড পার্টিকে নিশানা করে বলেন দলটি একটি সাম্প্রদায়িক দলের সঙ্গে তাল মিলিয়েছিল। ধর্মনিরপেক্ষ ভোটের কথা বলে গতবার জিতেছিল। কিন্তু তারপরই বিজেপির সঙ্গে হাত মিলিয়েছিল। তাই বিজয়ী সরদেশাই ফতোর্দার মানুষকে দুবার বোকা বানাতে পারবে না বলেও দাবি করেন তৃণমূল সাংসদ। 

অন্যদিকে গোয়া ফরোয়ার্ড পার্টির পক্ষ থেকে বিজেপি বিরোধী ভোট ভাগ করার জন্য কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে তৃণমূল কংগ্রেসকে। বলা হয়েছে, ফতোর্দার জনগণ ধর্মনিরপেক্ষ প্রার্থীকেই ভোট দেবেন। এই দলের পক্ষ থেকে বলা হয়েছে বাংলায় বসে গোয়ার রাজনীতি বোঝা যায় না। সেই কারণেই ফালেইরো ইস্যুতে তৃণমূলকে রীতিমত সমস্যায় পড়তে হয়েছিল। তাঁকে জিজ্ঞাসা করে প্রার্থী করা হয়নি। পাশাপাশি  ফালেইরো বিজয়ী সরদেশাইয়ের বিরুদ্ধে প্রথম থেকেই লড়াই করতে চাননি। কারণ বর্তমানে ফতোর্দায় তাঁর পক্ষেই পাল্লাভারী। সেই কারণেই তিন দিন বিষয়টি নিয়ে সম্পূর্ণ চুপ ছিল তৃণমূল। গোয়া ফরোয়ার্ড পার্টির অভিযোগ, বিজেপি বিরোধী হাওয়ার ভর করে তৃণমূল গোয়ায় বিজেপিরই সুবিধে করে দিতে চাইছে। কারণ বিজেপি বিরোধী ভোট ভাগ করার অভিসন্ধি রয়েছে তৃণমূলের। 

তবে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী ফালেইরো ফতোর্দার মানুষের কাছে তৃণমূল কংগ্রেসকে ভোট দেওয়ার কথা বলেছেন।  কিন্তু তিনি কেন বিজয়ী সরদেশাইয়ের বিরুদ্ধে প্রার্থী পদ প্রত্যাহার করেছেন তা অবশ্য জানানননি। যাইহোত ৪০ আসনের গোয়া বিধানসভায় গতবার বিজেপি পেয়েছিল ১৩টি আসন। কংগ্রেসের দখলে ছিল ১৭টি আসন। তবুও ক্ষমতা দখল করতে পারেনি। 

Pegasus: মোদীর ইসরায়েল সফরে হয়েছিল পেগাসাস চুক্তি, বিতর্ক বাড়াল নিউ ইয়র্ক টাইমস

Rahul On Pegasus: 'মোদী সরকার রাষ্ট্রদ্রোহিতা করেছে', পেগাসাস নিয়ে সুর চড়ালেন রাহুল গান্ধী

অবাক করা স্থাপত্য বাংলাদেশের গ্রামে, বৃষ্টির জল ধরে রেখে সেরার খেতাব ফ্রেন্ডশিপ হাসপাতালের
 

Share this article
click me!