Goa Polls 2022: ১১ জন প্রার্থীর নাম ঘোষণা করল তৃণমূল, তালিকায় নাম দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর

গোয়া বিধানসভা নির্বাচনের (Goa Elections 2022) জন্য, ১১ জন প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস (TMC)। প্রার্থী তালিকায় নাম রয়েছে রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী - লুইজিনহো ফালেইরো (Luizinho Faleiro) এবং চার্চিল আলেমাও (Churchill Alemao)-এর। 
 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 6:15 PM IST

১৪ ফেব্রুয়ারিতে আসন্ন গোয়া বিধানসভা নির্বাচনের (Goa Elections 2022) জন্য, মঙ্গলবার ১১ জন প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস (TMC)। প্রার্থী তালিকায় নাম রয়েছে রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী - লুইজিনহো ফালেইরো (Luizinho Faleiro) এবং চার্চিল আলেমাও (Churchill Alemao)। ফালেইরো রাজ্যের প্রাক্তন কংগ্রেস (Congress) সভাপতি এবং বর্তমানে তিনি রাজ্যসভার (Rajya Sabha) সাংসদও বটে। প্রার্থী করা হয়েছে মঙ্গলবারই গোয়া ফরওয়ার্ড পার্টি (Goa Forward Party) থেকে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়া জগদীশ ভোবে-কেও (Jagdish Bhobe)।

প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের প্রাক্তন কংগ্রেস নেতা লুইজিনহো ফালেইরোকে প্রার্থী করা হয়েছে ফতোর্দা বিধানসভা কেন্দ্র থেকে। বর্তমানে এই কেন্দ্রের জয়ী বিধায়ক গোয়া ফরওয়ার্ড পার্টির প্রধান বিজয় সারদেশাই (Vijai Sardesai)। কাজেই এই কেন্দ্রে গোয়ার দুই বিশিষ্ট নেতার সমানে সমানে টক্কর হবে বলে মনে করা হচ্ছে। 

অপর প্রাক্তন মুখ্যমন্ত্রী, চার্চিল আলেমাও ২০১৭ সালে বেনোলিম কেন্দ্র থেকেই জয়ী হয়েছিলেন এনসিপি-র (NCP) টিকিটে। তিনি এবার ওই একই আসন থেকে লড়বেন। রাজনৈতিক জীবনে চার্চিল বেশিরভাগ সময়ই ছিলেন কংগ্রেসের সঙ্গে। ২০০৭-এ কংগ্রেস ছেড়ে সোভ গোয়া ফ্রন্ট (Save Goa Front) নামে এক আঞ্চলিক দল তৈরি করেছিলেন। পরের বছরই ফের কংগ্রেসে ফিরেছিলেন। ২০১২ বিধানসভা নির্বাচনে হারের পর ২০১৪ সালে তিনি প্রথম মদন মিত্রর (Madan Mitra) হাত ধরে তৃণমূলে যোগ দিয়েছিলেন। ২০১৬ সালে তৃণমূল ছেড়েই যোগ দিয়েছিলেন এনসিপিতে। ২০২১-এর ডিসেম্বরে ফের তৃণমূলে ফিরেছিলেন। তাঁর মেয়ে ভালঙ্কা'কেও (Valanka Alemao) টিকিট দিয়েছে তৃণমূল। তিনি লড়ছেন নাভেলিম কেন্দ্র থেকে।

গোয়া ফরোয়ার্ড পার্টির প্রাক্তন নেতা কিরণ কান্দোলকর (Kiran Kandolkar) লড়ছেন আলডোনা এবং জগদীশ ভোবে লড়ছেন সেন্ট আন্দ্রে আসন থেকে। এছাড়া, প্রাক্তন বিজেপি নেতা সন্দীপ ভাজারকর (Sandeep Vazarkar) লড়ছেন পোরভোরিম কেন্দ্র থেকে, সামিল ভলভোইকার (Samil Volvoikar) লড়ছেন কুম্ভরজুয়া থেকে, পোরিয়েম থেকে গণপত গাঁওকর (Ganpat Gaonkar), কর্টালিম থেকে গিলবার্ট মারিয়ানো রড্রিগেস (Gilbert Mariano Rodrigues), নুভেম থেকে হোসে রাজু ক্যাব্রাল (Jose Raju Cabral) এবং কুনকোলিম থেকে ডাঃ জর্সন ফার্নান্দেস (Dr Jorson Fernandes) লড়বেন বলে জানিয়েছে তৃণমূল কংগ্রেস।

৪০ সদস্যের বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির বা এমজিপি (MGP) দলের সঙ্গে জোট করেছে। তৃণমূলের ১১ জন প্রার্থীর পাশাপাশি এমজিপি দলের ১০ সদস্যের নাম ঘোষণা করা হয়েছে। অর্থাৎ, ২১ জনের প্রার্থী তালিকা প্রস্তুত হয়ে গিয়েছে। বাকি আসনগুলির প্রার্থীদের নাম ৪৮ ঘন্টার মধ্যেই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের পক্ষে গোয়ার দায়িত্বে থাকা সাংসদ মহুয়া মৈত্র (Mahua Maitra)। 

প্রার্থী তালিকা ঘোষণার আগেই গোয়া সফরে যান তৃণমূলের জাতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। এদিন প্রশান্ত কিশোর (Prashanta Kishor), অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং মহুয়া মৈত্রের মধ্যে এক ম্যারাথন বৈঠকে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়, এমনটাই জানা গিয়েছে।
 

Read more Articles on
Share this article
click me!