Blast in INS Ranvir: মুম্বইয়ে নৌসেনার যুদ্ধজাহাজে বিস্ফোরণ, মৃত ৩ জওয়ান

মুম্বইয়ের নাভাল ডকইয়ার্ডে (Mumbai Naval Dockyard), 'আইএনএস রণবীরে' (INS Ranvir) বিস্ফোরণ। নিহত ভারতীয় নৌসেনার (Indian Navy) তিন জওয়ান। 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 4:42 PM IST / Updated: Jan 18 2022, 11:36 PM IST

মুম্বইয়ের নাভাল ডকইয়ার্ডে (Mumbai Naval Dockyard), ভারতীয় নৌসেনার (Indian Navy) রণতরী 'আইএনএস রণবীরে'র (INS Ranvir) বিস্ফোরণ। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মুম্বইয়ের নাভাল ডকইয়ার্ডে রাজপুত-শ্রেণীর এই ডেস্ট্রয়ার (Rajput-class Destroyer) রণতরীকে নোঙর করার সময়ই এক অভ্যন্তরীণ বগিতে এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের অভিঘাতে নিহত হয়েছেন ভারতীয় নৌসেনার তিন জওয়ান। আরও ১১ জন আহত হয়েছেন। তবে, যুদ্ধজাহাজে থাকা ক্ষেপণাস্ত্রগুলি সুরক্ষিতই রয়েছে বলে জানিয়েছে নৌসেনা। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যান্ত্রিক ত্রুটিতেই এই ঘটনা ঘটেছে। তবে, বিস্ফোরণের পরপরই জাহাজের ক্রুরা দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ফলে বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

সূত্র জানায়, বিকাল সাড়ে ৪টার দিকে বিস্ফোরণটি ঘটে। তবে অস্ত্র বা গোলাবারুদ নিরাপদেই রয়েছে। বিস্ফোরণস্থলের সঙ্গে অস্ত্রাগারের যোগ ছিল না। সাধারণত ইস্টার্ন নাভাল কমান্ডের (Eastern Naval Command) অধীনেই থাকে আইএনএস রণবীর। তবে, ২০২১ সালের নভেম্বর থেকেই এই ভারতীয় রণতরীটি পশ্চিম উপকূলে, ক্রস-কোস্ট অপারেশনাল মোতায়েন ছিলশীঘ্রই আইএনএস রণবীরের বেস পোর্টে ফিরে আসার কথা ছিল। কেন এই বিস্ফোরণ ঘটল, তার কারণ অনুসন্ধানের জন্য একটি বোর্ড অব ইনকোয়ারি বা তদন্ত বোর্ড গঠনের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নৌসেনার পদস্থ কর্তারা।

ভারতীয় নৌসেনার হাতে মোট পাঁচটি রাজপুত-শ্রেণীর ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ রয়েছে। আইএনএস রণবীর এই গোত্রের চতুর্থ যুদ্ধজাহাজ আর রণভীর ডেস্ট্রয়ার ক্লাসের (Ranvir class destroyers) প্রথম রণতরী। সাবেক সোভিয়েত ইউনিয়নে (Soviet Union) নির্মিত হয়েছিল এই রণতরীটি। ১৯৮৬ সালের ২১ এপ্রিল ভারতীয় নৌসেনায় নিযুক্ত হয়েছিল আইএনএস রণবীর। 147 মিটার দীর্ঘ যুদ্ধজাহাজটি সম্পূর্ণরূপে লোড করা হলে ৪,৯০০ টন ওজন বহন করতে সক্ষম।

এটি একটি অত্যন্ত শক্তিশালী যুদ্ধজাহাজ। বিমান-বাহক টাস্ক ফোর্সের অংশ। এর পাশাপাশি কম উচ্চতায় উড়ন্ত বিমান, সাবমেরিন এবং ক্রুজ মিসাইল ধ্বংসে ব্যবহার করা হয় এই রণতরীটি। আর এতেই রয়েছে ব্রহ্মোস-এর মতো শক্তিশালী ক্ষেপণাস্ত্র (Brahmos Missile)। বর্তমানে ভারতের নৌবাহিনী যিনি প্রধান, সেই অ্যাডমিরাল আর হরিকুমার (Admiral R Harikumar) তাঁর কর্মজীবনের শুরুতে এই রণতরীরই নেতৃত্বে ছিলেন।
 

Share this article
click me!