Viral News: শৌচাগার থেকে ব্রাশ হাতে অনলাইন শুনানি, সরগরম নেটদুনিয়া

ভিডিওটিতে দেখা যাচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তি সবে মাত্র ঘুম থেকে উঠেছেন। সম্ভবত তিনি একটি ওয়াশরুমের বেসিনের সামনে দাঁড়িয়ে রয়েছেন। সেখানেই দাঁত ব্রাস করতে করতে বা দাঁড়ি কামাতে কামাতে কেরল হাইকোর্টের ভার্চুয়াল শুনানিতে অংশ গ্রহণ করেছেন। 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 3:49 PM IST

কোভিড (Covid-19) মহামারির কারণে দেশের অধিকাংশ আদালতেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বা ভার্চুয়াল শুনানি ( Virtual Hearing )হচ্ছে। এই অবস্থায় প্রায়ই ঘটছে অবমাননা। কখনও মামলাকারী, কখনও আবার আইনজীবী- ভিডিও কনফারেন্সের মধ্যে ভুলভাবে ঢুকে পড়েছে। যা নিয়ে প্রশ্ন উঠছে সংশ্লিষ্ট ব্যক্তির আচরণ নিয়ে। সেই ঘটনার নতুন সংযোজন হল এক ব্যক্তি। 

সংশ্লিষ্ট ব্যক্তি ভিডিও কনফারেন্সের সময় ক্যামেরার সামনে উপস্থিত হন শৌচাগার (bathroom) থেকে। এখানেই শেষ নয় কেরল  হাইকোর্টের বিচারপতি ভিডি অরুণের সামনে তিনি অন ক্যামেরায় উপস্থিত হয়ে  দাঁত মাঝছেন বা দাড়ি কামাচ্ছেন। যা নিয়ে রীতিমত তোলপাড় নেটদুনিয়া। 

ভিডিওটিতে দেখা যাচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তি সবে মাত্র ঘুম থেকে উঠেছেন। সম্ভবত তিনি একটি ওয়াশরুমের বেসিনের সামনে দাঁড়িয়ে রয়েছেন। সেখানেই দাঁত ব্রাস করতে করতে বা দাঁড়ি কামাতে কামাতে কেরল হাইকোর্টের ভার্চুয়াল শুনানিতে অংশ গ্রহণ করেছেন। 

তবে বিচারপতি এই ঘটনাটি লক্ষ্য করেছেন বলে মনে হয় না। কারণ তিনি কোনও প্রতিক্রিয়া দেননি এই বিষয়ে। তবে এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়েছে। দ্রুত ভিডিওটি শেয়ার করা হয়েছে। 

এই জাতীয় ঘটনা এই প্রথম নয়।  হাইকোর্টের ভার্চুয়াল শুনানিতে এমন ঘটনা আগেও ঘটেছে। গত ২১ ডিসেম্বর ২০২১, মাদ্রাজ হাইকোর্টের শুনানির সময় এক আইনজীবী অন ক্যামেরাই এক মহিলার সঙ্গে কোনও একটি মামলা নিয়ে আপোষমূলক কথাবার্তা বলছিলেন। সেই ঘটনাটির মাধ্যমে আদালত অবমাননা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছিল।কর্নাটক হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেটও সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছিলেন, ভার্চুয়াল শুনানির সময় এক ব্যক্তি অর্ধনগ্ন অবস্থায় উপস্থিত হয়েছিল। যা আদালত অবমাননার সামিল। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জিও জানিয়েছিলেন তিনি। 

ভার্চুয়াল শুনানি হলেও আইনজীবী ও দুই পক্ষের উপযুক্ত পোষাক পরেই ক্যামেরার সামনে আসা উচিৎ। তেমনই জানিয়েছেন আইন বিশেষজ্ঞরা। এই নিয়ে ২০২০ সালের এপ্রিলের প্রথম দিনে এক আইনজীবী অনলাইনে তর্ক করার জন্য তার বিরুদ্ধে ১০ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছিল। কিন্তু মাত্র এক মাস পরেই দেখা যায় এক আইনজীবী টিশার্ট পরে বিছায় শুয়ে শুয়ে অনলাইন শুনানিতে অংশ নিয়েছিলেন। তবে এজাতীয় সমস্যা এড়াতে শীর্ষ আদালতের পক্ষ থেকে নোটিশ জারি করে জানান হয়েছিল মোবাইল ফোন নয়। ল্যাপটপের মাধ্যমেই ভার্চুয়াল শুনানিতে অংশ নিতে হবে। 

রেল পরিষেবাকে আরও মসৃণ ও সুরক্ষিত করতে বুধবার উচ্চপর্যায়ের বৈঠক, থাকবেন রেল বোর্ডের চেয়ারম্যান

Antrix Devas Deal: 'প্রতারণাই কংগ্রেসের বৈশিষ্ঠ্য', নির্মলা সীতারমনের নিশানায় অ্যানট্রিক্স দেভাস চুক্তি

পেট্রাপোল সীমান্তে BSF-এর জোরদার তল্লাশি, দুদিনে ধরা পরড় ৮২টি জাল ড্রাইভিং লাইসেন্স

Share this article
click me!