লক্ষ্মীপুজোর পরেই মিলবে বেতন বৃদ্ধির খবর, অক্টোবরের শেষেই বাড়তি টাকা পাবেন সরকারি কর্মীরা

সব অপেক্ষা শেষ। এবার সামনে আসতে চলেছে দারুণ সুখবর। কালীপুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়তে চলেছে। কত বাড়বে টাকা, জেনে নিন হিসেব!

Parna Sengupta | Published : Oct 15, 2024 6:00 AM IST / Updated: Oct 15 2024, 02:48 PM IST

110

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রের সূত্রের খবর, কালীপুজোর আগেই ডিএ ঘোষণা করা হতে পারে। এবারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৩ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে বলে জানা যাচ্ছে।

210

সূত্রের খবর, গত ৯ অক্টোবর কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ (DA) বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

310

যদিও সরকারি ভাবে কিছু ঘোষণা করা হয়নি। মনে করা হচ্ছে দীপাবলির আগেই ১ কোটি কেন্দ্রীয় সরকারি ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য বড় সুখবর আসতে পারে৷

410

আবার অন্য দিকে, শোনা যাচ্ছে সামনে আরও একটি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক রয়েছে। সেই বৈঠকেই ডিএ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে সরকার।

510

এর আগে গত ৩ অক্টোবরের ক্যাবিনেট বৈঠকের পর মনে করা হচ্ছিল ডিএ বৃদ্ধির ঘোষণা হবে। তবে তা হয়নি। গত বছর অক্টোবরের প্রথম সপ্তাহে ডিএ (DA) বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার।

610

তবে এবার সেই সময় পেরিয়ে গেলেও এখনও সরকারিভাবে কিছুই বলা হয়নি। তবে নতুন আপডেটের পর মনে করা হচ্ছে এবারেও তাই খুব শীঘ্রই বড় ঘোষণা করতে পারে কেন্দ্র।

710

এবার তিন- চার শতাংশ ভাতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তিবে একাধিক রিপোর্ট অনুযায়ী, তিন শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাই বেশি। যার ফলে একধাক্কায় অনেকটা বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

810

পুজোর পর মোটা টাকা পকেটে আসবে কেন্দ্রের কর্মীদের। গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা। ওদিকে রিপোর্ট অনুযায়ী, ডিএ বৃদ্ধির ফলে সরকারের ওপরে বাড়তি ১৩ হাজার কোটি টাকার বোঝা বাড়তে পারে।

910

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়। যদিও বুধবারই যে ডিএ বাড়বে সেই নিয়ে এখনও কোনো সরকারিভাবে ঘোষণা হয়নি।

1010

গত বার ৪% ডিএ বেড়েছিল। গত বছর দীপাবলির আগে ডিএ ঘোষণা করেছিল কেন্দ্র। এদিকে চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos