আইটি আইন নিয়ে এবার মোদী সরকারের বনাম গুগল, মার্কিন আইটি দৈত্যকে বশ করতে পারবে কেন্দ্র


ডিজিটাল মিডিয়াগুলির জন্য ভারত নয়া তথ্য প্রযুক্তি বিধি জারি করেছে

এই বিধি অনুসারেই গুগল সংস্থাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিল দিল্লি হাইকোর্ট

কিন্তু আদালতের পর্যবেক্ষণের বিরোধিতা করল গুগল

২৫ জুনের মধ্যে গুগলের এই আবেদনের প্রতিক্রিয়া জানাতে হবে কেন্দ্রকে

Asianet News Bangla | Published : Jun 2, 2021 10:42 AM IST

ডিজিটাল মিডিয়াগুলির জন্য ভারতের নয়া তথ্য প্রযুক্তির বিধিগুলি তাদের সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে প্রযোজ্য নয়, বুধবার এমনই দাবি করল মার্কিন প্রযুক্তি সংস্থা 'গুগল ইনকর্পোরেশন'। এর আগে ইন্টারনেটে পর্নোগ্রাফিক ওয়েবসাইটে একটি আপত্তিকর পোস্ট করার বিষয়ে, দিল্লি হাইকোর্ট গুগলকে দায়ী করেছিলেন। গুগল সংস্থার দাবি, বিচারক তাদের সার্চ ইঞ্জিনকে 'সোশ্যাল মিডিয়া ইন্টারমিডিয়েটরি' হিসাবে ধরেছেন, কিন্তু, তাদের সার্চ ইঞ্জিন কোনও 'সোশ্যাল মিডিয়া' নয়। তাই দিল্লি হাইকোর্টের আগের রায় স্থগিত রাখার আবেদন করেছে।

কিছু 'অজানা ব্যক্তি' এক মহিলার সম্মতি ছাড়াই তাঁর কিছু ছবি পর্নোগ্রাফিক ওয়েবসাইটে আপলোড করেছিল। আদালত সেই কনটেন্ট সরিয়ে দেওয়ার নির্দেশ দিলেও, ছবিটি ইন্টারনেট থেকে পুরোপুরি মুছে ফেলা যায়নি। তার উপর, আরও কয়েকজন ব্যক্তি ওই ছবিটি ফের অন্যান্য অশ্লীল ওয়েবসাইটে পোস্ট করেছেন। আদালত এই কথা উল্লেখ করে গত ২০ এপ্রিল বলেছিল যে ওয়েবসাইটটিতে আপত্তিজনক বিষয়বস্তুটি রয়েছে, সেই ওয়েবসাইটে ছবিটি সরিয়ে দেওয়ার জন্য যথাযথ নির্দেশ জারি করা হবে। সেইসঙ্গে গুগলের সার্চ ইঞ্জিনে অনুসন্ধানের ফলাফলগুলিতে 'ডি-ইনডেক্সিং' এবং 'ডিরেফারেন্সিং' দিয়ে আপত্তিজনক কনটেন্টটির অ্যাক্সেস অক্ষম করার জন্যও অতিরিক্ত নির্দেশাবলী জারি করতে হবে।

গুগল সংস্থা আদালতের এই পর্যবেক্ষণের বিষয়ে আপত্তি জানিয়েছে। তাদের সার্চ ইঞ্জিন সোশ্যাল মিডিয়া মধ্যস্থতাকারী নয়। তাই দিল্লি হাইকোর্ট এই সংস্থাকে নতুন আইটি বিধি অনুসারে 'অপরাধী' করতে পারে না। বিচারকের ওই পর্যবেক্ষণটি অপসারণ করা এবং বিচারকের নির্দেশিকাগুলি মেনে চলার বাধ্যবাধকতার থেকে মুক্তির আবেদন জানিয়েছে।

গুগলের এই আবেদনের প্রতিক্রিয়া জানানোর জন্য আদালত কেন্দ্রীয় সরকার, দিল্লি সরকার, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া, ফেসবুক, ওই পর্নোগ্রাফিক সাইট এবং সেই মহিলাকে নোটিশ দিয়েছে। ২৫ জুলাই-এর মধ্যে আদালতকে তাদের মতামত জানাতে হবে।

Share this article
click me!