গুগল সার্চের রেজাল্টে ভারতের সবচেয়ে কুৎসিত ভাষা কন্নড়, ক্ষমা চাইল গুগল

  • গুগল সার্চের রেজাল্ট নিয়ে তুলকালাম
  • ভারতের কুৎসিত ভাষা কন্নড়
  • গুগলে কন্নড় সার্চ করার এই রেজাল্ট ঘিরে ক্ষোভ
  • গুগলকে আইনী নোটিশ ধরানোর হুমকি কর্ণাটকের

Parna Sengupta | Published : Jun 4, 2021 5:21 AM IST / Updated: Jun 04 2021, 10:56 AM IST

গুগল সার্চের রেজাল্ট নিয়ে তুলকালাম। গুগলে কন্নড় সার্চ করলে রেজাল্ট দেখাচ্ছে ভারতের কুৎসিত ভাষা কন্নড়। ভাষা নিয়ে অপমান মেনে নেয়নি কর্ণাটক। তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে মুহুর্তের মধ্যে। গুগলকে আইনী নোটিশ ধরানোর হুমকি দেয় কর্ণাটক সরকার। গুগলের মতো জনপ্রিয় সার্চ ইঞ্জিনের বিরুদ্ধে একযোগে সরব হয় কর্ণাটকের শাসক বিরোধী শিবির। 

বিক্ষোভের মুখে পড়ে সঙ্গে সঙ্গে তৎপর হয় গুগল। দ্রুত সার্চ রেজাল্টটি মুছে ফেলা হয়। কর্ণাটকের মানুষের কাছে এই অনিচ্ছাকৃত ভুলে জন্য ক্ষমা চায় গুগল। তারা জানায় এই সার্চ রেজাল্টে তাঁদের মতামত ব্যক্ত হচ্ছে না। এটা সম্পূর্ণ অনিচ্ছাকৃত ঘটনা। কিন্তু বিষয়টি এত সহজে মেনে নিচ্ছে না কর্ণাটক। কর্ণাটকের সংস্কৃতি ও বনমন্ত্রী অরবিন্দ লিম্বাভালি জানান গুগলকে রাজ্যের পক্ষ থেকে আইনী নোটিশ ধরানো হবে, কেন এই ধরণের সার্চ রেজাল্ট দেখানো হল, তা জানাতে হবে গুগলকে। 

পরে তিনি ট্যুইটারের মাধ্যমে গুগলকে কড়া বার্তা দেন ও ক্ষমা চাইতে বলেন। তিনি ট্যুইট বার্তায় লেখেন, কন্নড় ভাষায় নিজস্ব গৌরবময় ঐতিহ্য রয়েছে। এই ইতিহাস আড়াই হাজার বছরের পুরোনো। কন্নড় ভাষাভাষিদের কাছে এই ভাষা গর্বের, শ্রদ্ধার ও ভালবাসার। কিন্তু এই গৌরবোজ্জ্বল ভাষাকে অপমান করার যে চেষ্টা গুগল করেছে, তারজন্য গুগলকে অবিলম্বে ক্ষমা চাইতে হবে। প্রত্যেক কর্ণাটকবাসীর কাছে ক্ষমা চাইতে হবে এই সার্চ ইঞ্জিনকে। এই সুন্দর ও গৌরবময় ভাষাকে কলঙ্কিত করার চেষ্টা করায় গুগলকে আইনী নোটিশ দেওয়া হবে। 

এরপরেই গুগলের মুখপাত্র জানান, গুগল সার্চ সবসময় পারফেক্ট বা সঠিক হয় না। এই সার্চ রেজাল্ট সেই বিষয়গুলির ওপর নির্ভর করে তৈরি হয়, যেভাবে ইন্টারনেটে কোনও বিষয়ের বর্ণনা দেওয়া থাকে। তাতে কোনও প্রশ্নের অপ্রীতিকর উত্তরও বের হতে পারে। সেই ধরণের উত্তরের সঙ্গে গুগলের নিজের মতাদর্শ বা ভাবনা মেলে না। এক্ষেত্রেও তাই হয়েছে।  

গুগলের পক্ষ থেকে আরও জানানো হয়, এই এই উত্তর সঠিক নয়, তা গুগল জানে। তাই দ্রুত ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্রমাগত উন্নতির চেষ্টা করা হচ্ছে গুগল অ্যালগরিদমগুলির। এই ধরণের সার্চ রেজাল্টের জন্য ক্ষমা চাওয়া হচ্ছে।

Share this article
click me!