৫০ হাজার কোটি টাকায় ৬টি সাবমেরিন কিনবে নৌসেনা, শুক্রবারই গুরুত্বপূর্ণ বৈঠক

৬টি সাবমেরিন কিনবে নৌসেনা

বাজেট ৫০ হাজার কোটি টাকা

শুক্রবারই অনুমোদন পেতে পারে এই প্রকল্প

কী কী থাকবে সাবমেরিনগুলিতে

 

Asianet News Bangla | Published : Jun 3, 2021 5:29 PM IST / Updated: Jun 03 2021, 11:03 PM IST

প্রধানমন্ত্রীর 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগকে আরও এক কদম এগিয়ে নিয়ে যেতে চলেছে ভারতীয় নৌসেনা।  বাহিনীর পক্ষ থেকে আরও ছয়টি উন্নতমানের প্রচলিত সাবমেরিন তৈরি করার জন্য প্রায় ৫০,০০০ কোটি টাকার বরাত দেওয়া হবে বলে জানা গিয়েছে। শুক্রবার, প্রতিরক্ষা মন্ত্রকের এক উচ্চ পর্যায়ের সভায় এই প্রকল্পটির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে, সংবাদ সংস্থা এএনআই-কে এমনটাই জানিয়েছে এক সরকারী সূত্র।

ওই সূত্রের দাবি, ইতিমধ্যেই শুক্রবারের বৈঠকে প্রকল্পটি ছাড়পত্রের জন্য খসড়া প্রস্তাবও তৈরি করা হয়েছে।  বৈঠকে সেই প্রস্তাব নিয়ে শুধু আলোচনা হবে তাই নয়, শুক্রবারই সেই খসড়াপত্র গ্রহণ করার কথা রয়েছে। তারপর কৌশলগত অংশীদারদের জন্য দরপত্র চাওয়া হবে। বস্তুত পি-৭৫ ইন্ডিয়া (P-75 India) নামের এই প্রকল্পটি দীর্ঘদিন ধরেই তৈরি করা হয়েছে। এর আগে ফ্রান্সের সঙ্গে অংশীদারিত্বে ম্যাজাগন ডকইয়ার্ডস লিমিটেডে নির্মিত স্কর্পিন বা কালভারি শ্রেণির সাবমেরিনগুলির উত্তরসূরী হবে এই পি-৭৫ প্রকল্পের ডুবোজাহাজগুলি।

নৌবাহিনী জলের নিচে লড়াইয়ের সক্ষমতা বাড়ানোর জন্য ৬টি পারমাণবিক হামলাকারী সাবমেরিন-সহ মোট ২৪টি নতুন সাবমেরিন সংগ্রহ করার পরিকল্পনা নিয়েছে। বর্তমানে বাহিনীর হাতে ১৫টি প্রচলিত সাবমেরিন এবং ২ টি পারমাণবিক সাবমেরিন রয়েছে। নতুন সাবমেরিনগুলি ভারী অস্ত্রশস্ত্র বহনে সক্ষম হবে, এমনটাই চায় নৌবাহিনী। প্রয়োজনীয়তা হিসাবে তারা বলেছে, সাবমেরিনগুলিতে অ্যান্টি শিপ ক্রুজ মিসাইল (ASCM)-এর পাশাপাশি কমপক্ষে ১২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল (LACM) বহনে সক্ষম হতে হবে। সেইসঙ্গে সমুদ্রের অন্তত ১৮টি হেভিওয়েট টর্পেডো বহনে এবং ক্ষেপণে সক্ষম হতে হবে।

Share this article
click me!